চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে ইণ্ডিয়ান জার্ণালিস্টস অ্যাসোসিয়েশন


 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে ইণ্ডিয়ান জার্ণালিস্টস অ্যাসোসিয়েশন

Sujit Dutta 
Sangbad Prabhati, 21 February 2023

সুজিত দত্ত, বর্ধমান : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মঙ্গলবার ইণ্ডিয়ান জার্ণালিস্টস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে মাতৃভাষা দিবস উদযাপন করা হয়। পূর্ব বর্ধমান জেলা কালেক্টরেট রিক্রিয়েশন ক্লাবের সভাকক্ষে আয়োজিত ওই অনুষ্ঠানে ভাষা স্মারকবেদীতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন বর্ধমান পৌরসভার পৌরপতি পরেশ চন্দ্র সরকার। এরপর উপস্থিত অতিথিদের মধ্যে কাউন্সিলার সনৎ বক্সী, রাজ্যের তথ্য ও সংস্কৃতি দপ্তরের প্রাক্তন সহ অধিকর্তা অরবিন্দ সরকার, ইণ্ডিয়ান জার্নালিস্টস ইউনিয়ন এর ন্যাশনাল এক্সিকিউটিভ কাউন্সিল মেম্বার  তথা আইজেএ'র রাজ্যের সহসভাপতি তারক নাথ রায়, আইজেএ'র পূর্ব বর্ধমান জেলা কমিটির সভাপতি স্বপন মুখার্জী সহ অন্যান্যরা পুষ্পার্ঘ্য অর্পণ করেন। 

আমি বাংলার গান গাই সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন শিল্পী সৃজা ব্যানার্জী। অনুষ্ঠানের শুরুতে স্বাগত ভাষণে আইজেএ'র পূর্ব বর্ধমান জেলা কমিটির সাধারন সম্পাদক অরূপ লাহা জানান, রাজ্যে যত্রতত্র ইংরাজী মাধ্যম বিদ্যালয় গজিয়ে উঠছে, বাংলা মাধ্যমের বিদ্যালয়গুলি ধীরে ধীরে অবলুপ্তির পথে চলে যাচ্ছে। 

পৌরপতি ও শিক্ষাবিদ পরেশ চন্দ্র সরকার তার বক্তব্যে বলেন বাংলায় থেকে বাংলা দুয়োরাণী হয়ে গেছে। মাধ্যমিক পরীক্ষায় গড়ে ১১ লক্ষ ছাত্রছাত্রীর পরিবর্তে এখন ৭ লক্ষ ছাত্রছাত্রী বাংলা মাধ্যমে পরীক্ষা দিচ্ছে। তাহলে ভাবতে হবে বাংলা মাধ্যমের বিদ্যালয় গুলিতে ৪ লক্ষ ছাত্রছাত্রী কমে গেছে। বাংলা মাধ্যমের প্রাথমিক স্কুল উঠে যাচ্ছে। শিক্ষক রয়েছে, ছাত্রছাত্রী নেই। বাংলা ভাষাটা যাতে অবলুপ্তির পথে চলে যায় তার জন্য এখন থেকেই ভাবতে হবে। কাউন্সিলার সনৎ বক্সী বলেন, মুখ্যমন্ত্রী বাংলা মাধ্যমের সরকারি স্কুলে পড়তে আগ্রহ বৃদ্ধির জন্যে জুতো, জামা-প্যান্ট সহ শিক্ষা সামগ্রী দিচ্ছেন। ছাত্রছাত্রীদের জন্য প্রচুর প্রকল্প করেছেন মুখ্যমন্ত্রী। তবুও বাংলা মাধ্যমে বিদ্যালয় গুলির থেকে ইংরাজী মাধ্যমের বিদ্যালয় গুলির চাহিদা বাড়ছে। তথ্য ও সংস্কৃতি দপ্তরের প্রাক্তন সহ অধিকর্তা অরবিন্দ সরকার তার কর্মজীবনের অভিজ্ঞতা দিয়ে বাঙালির বাংলার প্রতি অনাগ্রহতার বিভিন্ন রূপ তুলে ধরেন। ভাষা আন্দোলন ও তার স্বার্থকতা সম্পর্কে প্রাঞ্জল বক্তব্য রাখেন পার্থ চৌধুরী, শ্যামাপ্রসাদ চোধুরী, তারক নাথ রায় সহ অন্যান্যরা। এই অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন রাজীব শীল, উদিত সিংহ, উদয় ঘোষাল ও অতনু হাজরা। 

সুন্দর নৃত্য পরিবেশনের মাধ্যমে ঝিলিক মুখার্জী উপস্থিত সকলের মন জয় করে। নৃত্য প্রশিক্ষিকা নীলম কুন্ডু'র পরিচালনায় পরমেশ্বর নৃত্য শিক্ষা কেন্দ্রের ছাত্রী তৃষা পাঁজা, কোয়েল মাঝি, পিয়ালী দত্ত, সানিয়া সুলতানা, সমৃদ্ধি মাজিল্যা'র নৃত্য পরিবেশনা সকলকে আকৃষ্ট করে। নৃত্য প্রশিক্ষিকা নীলম কুন্ডু নিজেও নৃত্য পরিবেশনের মাধ্যমে উপস্থিত সুধীজনের হৃদয় ছুঁয়েছেন। 

এদিনের মনোরম অনুষ্ঠানে সুরম্য সঙ্গীত পরিবেশন করেন সৃজা ব্যানার্জী। সমগ্র অনুষ্ঠানটি সুচারু রূপে পরিচালনা করেন ইণ্ডিয়ান জার্নালিস্টস ইউনিয়ন এর ন্যাশনাল কাউন্সিল মেম্বার সাংবাদিক জগন্নাথ ভৌমিক। অনুষ্ঠানের শেষে সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন আইজেএ'র পূর্ব বর্ধমান জেলা সভাপতি স্বপন মুখার্জী।