Scrooling

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

108 Shib Temple শিব চতুর্দশী উপলক্ষে সেজে উঠেছে বর্ধমানের ১০৮ শিব মন্দির প্রাঙ্গণ


 

108 Shib Temple 

শিব চতুর্দশী উপলক্ষে সেজে উঠেছে বর্ধমানের ১০৮ শিব মন্দির প্রাঙ্গণ


Sangbad Prabhati, 18 February 2023

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : শিব চতুর্দশী উপলক্ষে সমগ্র দেশের সঙ্গে পূর্ব বর্ধমান জেলাতেও বিভিন্ন শিব মন্দির প্রাঙ্গণে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ১৮ ফেব্রুয়ারি বর্ধমান ১০৮ শিব মন্দিরে ৯ দিন ব্যাপি উৎসবের সূচনা করলেন পূর্ব বর্ধমানের জেলা শাসক প্রিয়াঙ্কা সিংলা। শনিবার ১০৮ শিব মন্দিরে রুদ্রযজ্ঞের সকাল ১১টা থেকে দুপুর ২টো পর্যন্ত হোমযজ্ঞ চলে। 

এরই মাঝে নবনির্মিত মুক্ত মঞ্চের উদ্বোধন, মন্দিরের সামনে সংস্কারের পর নবরূপে 'হরগৌরী' মূর্তির উন্মোচন, মন্দিরের সামনে নবনির্মিত 'নটরাজ' মূর্তির উন্মোচন করেন জেলা শাসক প্রিয়াঙ্কা সিংলা। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ১০৮ শিব মন্দির ট্রাস্ট কমিটির কর্মকর্তা রাজকুমার সাহানা, গৌতম তা, ডাঃ এস কে দাস, সুব্রত মন্ডল, কিরণ শংকর মন্ডল সহ অন্যান্যরা।

এদিন জেলা শাসক প্রিয়াঙ্কা সিংলা ১০৮ শিব মন্দির চত্বর পরিদর্শন করেন এবং কোন ভাবে প্রশাসনের পক্ষ থেকে মন্দিরের উন্নয়নে সহযোগিতা করা যায় কিনা সেই বিষয় নিয়েও কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন। এদিন মন্দিরের বিশ্রামাগারের দ্বিতলে বিশিষ্ট আমন্ত্রিত অতিথিদের সভা ও একসাথে ‘ভোগ আহার' গ্রহনের ব্যবস্থা করা হয়েছিল।

১০৮ শিব মন্দির ট্রাস্ট কমিটির পক্ষে গৌতম তা জানান, প্রতিদিন বিকাল ৫টা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত মন্দির প্রাঙ্গণে খোলা থাকবে। শিব চতুর্দশী উপলক্ষে ৯ দিন ধরে বসেছে গ্রাম্য মেলা। প্রতিদিন থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এর মধ্যে উল্লেখযোগ্য ১৯ ফেব্রুয়ারি বাউল গান, নিবেদনে - ভজন দাস বাউল ও সম্প্রদায়, ২০ ফেব্রুয়ারি বকুলরানী দাস বাউল ও সম্প্রদায়, ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিভিন্ন কবিদের বাউলাঙ্গের গান ও সমবেত আবৃত্তি। নিবেদনে - আয়না। এছাড়া ২২ ফেব্রুয়ারি মনিকা ঠাকুর ও ড. দেবেশ ঠাকুর এর পরিচালনায় লোকসঙ্গীত নিবেদনে বর্ধমান সাহিত্য পরিষদ - শিল্পী- মনিদীপা মজুমদার, লিলি দাস, মানব বন্দ্যোপাধ্যায় নাট্য আলেখ্য- লালন ফকির। শ্রুতিবাক প্রযোজনা। ২৩ ফেব্রুয়ারি ৪ সাধু দাস ও কাঙ্গাল দাস বাউল ও সহশিল্পীবৃন্দ। পিন্টু দাস বাউল ও সহশিল্পীবৃন্দ। ২৫ ফেব্রুয়ারি সুফিগান, মুর্শেদী, ফকিরি ও বাউল- রবি দাস ও মানিক দাস বাউল ও সহশিল্পীবৃন্দ। ২৬ ফেব্রুয়ারি সংঘমিত্রা দাস বাউল ও সম্প্রদায় অনুষ্ঠান শেষে শব্দহীন বাজির প্রদর্শনী।