Scrooling

নন্দীগ্রামে বিজেপি সমর্থক খুনে রিপোর্ট চাইলো কমিশন # ১৮ তম লোকসভা নির্বাচনের ফলাফল জানা যাবে ৪ জুন

Pragati Fair কৃষি, হস্তশিল্প ও প্রযুক্তির সমন্বয়ে প্রগতি মেলার উদ্বোধন


 

Pragati Fair

কৃষি, হস্তশিল্প ও প্রযুক্তির সমন্বয়ে প্রগতি মেলার উদ্বোধন

Sangbad Prabhati, 24 January 2023

অতনু হাজরা, জামালপুর : বাঙালির বারো মাসে তেরো পার্বণ। তাই উৎসব লেগেই থাকে বাঙালি জীবনে। পূর্ব বর্ধমানের জামালপুরের রুদা গ্রামে ২৩ জানুয়ারি থেকে শুরু হলো কৃষি, হস্তশিল্প ও প্রযুক্তি মেলা। এই বছর এই মেলা ১৫ বছরে পদার্পণ করে। যদিও শেষ দুবছর করোনার কারণে মেলা অনুষ্ঠিত হয়নি। তেইশে জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনের পূণ্য লগ্নে এই মেলার শুভ সূচনা হয়। 

 মেলার উদ্বোধন করেন জামালপুরের বিধায়ক অলক কুমার মাঝি ও পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ মেহেমুদ খান, পশ্চিমবঙ্গ সরকারের নাট্য একাডেমী পুরস্কার প্রাপ্ত সুরকার জিয়াউর রহমান। উপস্থিত ছিলেন পঞ্চায়েত সমিতির নারী ও শিশু কল্যাণ দপ্তরের কর্মাধ্যক্ষ শিপ্রা ওঝা ও পর্বতপুর হাই স্কুলের প্রধান শিক্ষক অতনু ঘোষ সহ অন্যান্যরা। অতিথিরা সকলেই ফিতে কেটে মাঠে ঢোকেন। 

 প্রদীপ প্রজ্জ্বলন এর মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ মেহেমুদ খান এই মেলার জন্য পঞ্চায়েত সমিতি থেকে ১০ হাজার টাকা অনুদান ঘোষণা করেন। মেলাকে বিশেষ ভাবে সহযোগিতা করছে ভারত সরকারের তথ্য ও সংস্কৃতি দপ্তরের পূর্বাঞ্চল শাখা ইস্টার্ণ জোনাল কালচারাল সেন্টার।বিধায়ক এই মেলার উদ্যোক্তাদের সাধুবাদ জানান গ্রামের বুকে এই ধরনের সুন্দর একটা মেলা করার জন্য। তিনি মেলার পরিবেশের প্রশংসা করেন। মেহেমুদ খান বলেন তিনি দীর্ঘদিন ধরেই এই মেলায় আসছেন। কর্মকর্তাদের ব্যবস্থাপনা অত্যন্ত ভালো। 

তিনি উদ্যোক্তাদের সকলকে মেলা দেখার সুযোগ করে দেবার কথা বলেন বিশেষ করে গ্রামের বয়স্ক মানুষরা যাঁরা অন্য কোথাও আর মেলা দেখতে যেতে পারবেন না তাঁদের যেন বাড়ির লোকেরা নিয়ে এসে মেলা দেখান, সেই আবেদন রাখেন। পরে অনুষ্ঠানে এসে যোগ দেন সদর দক্ষিণ মহকুমা পুলিশ আধিকারিক সুপ্রভাত চক্রবর্তী ও জামালপুর থানার ভারপ্রাপ্ত আধিকারিক ইন্সপেক্টর রাকেশ সিং। নানা কৃষিজ ফসল প্রদর্শিত হচ্ছে এই মেলায় যাদের পরে পুরস্কৃত করা হবে। হাতে তৈরি নানা কাপড়ের জিনিস ও ইলেকট্রিক জিনিস বিক্রি হচ্ছে মেলায়। বসেছে নানা খাবারের দোকান, মনোহারী দোকান।