চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রার সূচনা করলেন প্রধানমন্ত্রী # ফুটবলে আর্জেন্টিনার বিশ্বজয়, ফ্রান্স কে হারিয়ে চ্যাম্পিয়ান মেসি # জয়েন্ট এন্ট্রান্স (মেইন) এর প্রথমভাগের পরীক্ষা ২৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত # বর্ধমান জেলা রাইস মিলস অ্যাসোসিয়েশন এর শতবর্ষ পূর্তি উদযাপন # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায় #সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে # পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার # #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

Experimental camp to boost Generation Next জেনারেশন নেক্সটকে চাঙ্গা করতে তিন দিনের অভিনব এক্সপেরিমেন্টাল ক্যাম্প


 

Experimental camp to boost Generation Next

 জেনারেশন নেক্সটকে চাঙ্গা করতে তিন দিনের অভিনব এক্সপেরিমেন্টাল ক্যাম্প

Sangbad Prabhati, 24 January 2023

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : কোভিড উত্তর সিনড্রোম এক্কেবারে দিশেহারা করে দিচ্ছে জেনারেশন নেক্সটকে। অ্যান্ড্রয়েডের আচ্ছন্নতা সামলে মানসিকভাবে জেনারেশন নেক্সটকে চাঙ্গা করতে পূর্ব বর্ধমান জেলার মেমারিতে অনুষ্ঠিত হলো অভিনব এক্সপেরিমেন্টাল ক্যাম্প। ভারত স্কাউট এন্ড গাইডসের বর্ধমান সদর লোকাল অ্যাসোসিয়েশন এই ক্যম্পের আয়োজন করেছিল। ২১ জানুয়ারি থেকে শুরু হওয়া এই ক্যাম্প শেষ হয় ২৩ জানুয়ারি নেতাজীর জন্মদিনে। মেমারির এম সি এম এস স্কুলে এই শিবিরে ছিল নানা আকর্ষণের হাতছানি। এবারেই প্রথম প্রথা ভেঙে যে সব ছেলেমেয়েরা স্কাউটিং করে না তাদেরও যোগ দেবার সুযোগ করে দেওয়া হয়। ১৫০ জন ছাত্রছাত্রী এই শিবিরে অংশ নেয়।

অনেককাল আগে লর্ড বি পি ব্রিটিশ সেনাবাহিনীতে কাজ করতেন। দক্ষিণ আফ্রিকায় এক বশ না মানা উপজাতির হাতে বন্দী হয়ে ছিলেন বন্দীশিবিরে। সে সময় স্কাউটিং প্রবর্তন করেন তিনি। এবারের নিরীক্ষামূলক শিবিরে ছিল নানা অ্যাক্টিভিটি।ছিল প্যারেড, গেমস, ফ্ল্যাগ মার্চ, ফার্স্ট এইডের ক্লাস, ল এবং প্রমিসের ক্লাস। ছিল গ্রান্ড ক্যাম্প ফায়ার থেকে অ্যাডভেঞ্চার, ভিডিও শো, অল ফেইথ প্রেয়ার। সাংস্কৃতিক অনুষ্ঠান থেকে রাজস্থানে হয়ে যাওয়া ন্যাশনাল জাম্বুরির কিছু নির্বাচিত অংশ দেখানো এই শিবিরে। তিন দিনের এই শিবিরে শৃঙ্খলার পাশাপাশি যূথবদ্ধতা শিখেছে এই প্রজন্ম। মেঝেতে শুয়েছে, লাইন দিয়ে এক পঙতিতে বসে খাবার খেয়েছে। শিখেছে পেট্রোলিং, রোপিং থেকে ড্রিল।

বিভিন্ন সময়ে শিবিরে উপস্থিত ছিলেন শম্ভুনাথ চক্রবর্তী, অরুণ নন্দী, শৌভিক রায়চৌধুরী, দীপক সরকার, জোশেনারা বেগম, জহর সেন, ইমদাদুল হকের মত শিক্ষকেরা। ছিলেন জেলা সেক্রেটারি সুকান্ত দাস, দীপঙ্কর চ্যাটার্জী, বিশ্বনাথ ঘরের মত পদাধিকারীরা। শিবিরের পরিচালক ছিলেন জিতেন্দ্রনাথ চৌধুরী। 

শীতের হাল্কা ঠান্ডায় নাচে আর গানে মেতে উঠেছিল গতরাতের গ্র‍্যান্ড ক্যাম্প ফায়ার।

Post a Comment

0 Comments