Scrooling

নন্দীগ্রামে বিজেপি সমর্থক খুনে রিপোর্ট চাইলো কমিশন # ১৮ তম লোকসভা নির্বাচনের ফলাফল জানা যাবে ৪ জুন

Synergy and Business Conclave রাজ্যে বিনিয়োগ টানতে জেলায় জেলায় শিল্প-বানিজ্য সম্মেলনের উদ্যোগ, আপনার জেলায় কবে জানুন


 

Synergy and Business Conclave 

রাজ্যে বিনিয়োগ টানতে জেলায় জেলায় শিল্প-বানিজ্য সম্মেলনের উদ্যোগ, আপনার জেলায় কবে জানুন


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : পশ্চিমবঙ্গে বিনিয়োগ টানতে তৃণমূল সরকারের তৎপরতা শুরু হয়েছে। তবে রাজধানীতে বসে নয়, এবার জেলায় জেলায় বাণিজ্য সম্মেলনের মাধ্যমে এগোতে চাইছে মমতা বন্দ্যোপাধ্যায় এর সরকার। ইতিমধ্যেই সেই দিনক্ষণও ঘোষণা করেছে নবান্ন। সমস্ত জেলা প্রশাসনকে এই মর্মে প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছে রাজ্যের ক্ষুদ্র ও কুটির শিল্প দপ্তর। আসলে তৃতীয়বার ক্ষমতায় আসার পর থেকেই বাংলাকে আরও শিল্পবান্ধব করে তুলতে তৎপর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি ডিসেম্বর মাস থেকেই জেলায় জেলায় ‘সিনারজি অ্যান্ড বিজনেস কনক্লেভ’ বা শিল্প সম্মেলন শুরু হয়েছে। জেলায় জেলায় বিনিয়োগের সম্ভাবনা এবং কোন কোন জেলায় কী কী পরিকাঠামো রয়েছে, তা নিয়ে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। এই সম্মেলনগুলিতে রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরের আধিকারিকদের উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্রের খবর অনুযায়ী আগামী ২২ ডিসেম্বর পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমান-কে নিয়ে এক সঙ্গে সম্মেলন হবে আসানসোলে। ২৩ ডিসেম্বর সম্মেলন হবে বীরভূম জেলায়। হুগলী জেলায় এই শিল্প সম্মেলন হবে আগামী বছরের ১১ জানুয়ারি। পুরুলিয়া ও বাঁকুড়া জেলা নিয়ে এক সাথে শিল্প সম্মেলন হবে ২০ জানুয়ারি। সেই সম্মেলন হবে পুরুলিয়ায়। হাওড়া জেলার এই সিনারজি অ্যান্ড বিজনেস কনক্লেভ হবে ৩১ জানুয়ারি। ৯ ফেব্রুয়ারি হবে নদিয়া জেলায়, মুর্শিদাবাদে হবে আগামী ১০ ফেব্রুয়ারি। মালদা জেলায় হবে ১১ ফেব্রুয়ারি। এরপর দক্ষিণ ২৪ পরগনায় বাণিজ্য সম্মেলন হবে ২৮ ফেব্রুয়ারি ও ১১ই মার্চ পূর্ব মেদিনীপুরে হবে শিল্প সম্মেলন। পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামকে নিয়ে এক সঙ্গে সম্মেলন হবে ১৪ই মার্চ। দার্জিলিং ও কালিম্পংকে নিয়ে ২৭ মার্চ সিনারজি অ্যান্ড বিজনেস কনক্লেভ হবে দার্জিলিং জেলায়। জলপাইগুড়ি আলিপুরদুয়ার ও কোচবিহার এই তিন জেলাকে একসঙ্গে নিয়ে জলপাইগুড়ি জেলায় সম্মেলন হবে ২৯ মার্চ। উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর এই দুই জেলাকে একসঙ্গে নিয়ে ৩০ মার্চ শিল্প-বাণিজ্য সম্মেলন হবে বলে বিশেষ সূত্রে জানা গেছে। সূত্রের খবর সিনারজি অ্যান্ড বিজনেস কনক্লেভ বা শিল্প-বানিজ্য সম্মেলন ঘিরে বিনিয়োগের ক্ষেত্রে বিশেষ আশাবাদী নবান্ন।