চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রার সূচনা করলেন প্রধানমন্ত্রী # ফুটবলে আর্জেন্টিনার বিশ্বজয়, ফ্রান্স কে হারিয়ে চ্যাম্পিয়ান মেসি # জয়েন্ট এন্ট্রান্স (মেইন) এর প্রথমভাগের পরীক্ষা ২৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত # বর্ধমান জেলা রাইস মিলস অ্যাসোসিয়েশন এর শতবর্ষ পূর্তি উদযাপন # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায় #সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে # পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার # #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

Bharat Sanskriti Utsav রাত পোহালেই শুরু হচ্ছে ১৫ তম ভারত সংস্কৃতি উৎসব


Bharat Sanskriti Utsav 
রাত পোহালেই শুরু হচ্ছে ১৫ তম ভারত সংস্কৃতি উৎসব



ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : রাত পোহালেই শুরু হবে ১৫ তম ভারত সংস্কৃতি উৎসব। প্রস্তুতি চূড়ান্ত। মঙ্গলবার বিকেলে টাউন হলে ভারত সংস্কৃতি উৎসব কমিটির পক্ষ থেকে সাংবাদিক সম্মেলন ডেকে উৎসব সম্পর্কে বিশদ জানানো হয়েছে। উপস্থিত ছিলেন উৎসব কমিটির যুগ্ম কার্যকরী সভাপতি তথা বর্ধমান পৌরসভার চেয়ারম্যান পরেশ চন্দ্র সরকার, কাউন্সিলর অরূপ দাস, উৎসব কমিটির নির্দেশক শ্যামল দাস, সাধারণ সম্পাদক প্রসেনজিৎ পোদ্দার, সদস্য তথা বিশিষ্ট নৃত্যশিল্পী অমৃতা দাস, শিক্ষক মনমোহন রায় সহ অন্যান্যরা। 
সাংবাদিক সম্মেলনে অরূপ দাস বলেন, ১৫ ডিসেম্বর বিকাল পাঁচটায় প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে উৎসবের উদ্বোধন করবেন বর্ধমান রামকৃষ্ণ মিশনের সম্পাদক স্বামী অজ্ঞেয়ানন্দজী মহারাজ। অতিথিদের মধ্যে উপস্থিত থাকবেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ, জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া, সহ-সভাধিপতি দেবু টুডু, জেলা শাসক প্রিয়াঙ্কা সিংলা, জেলা পুলিশ সুপার কামনাশীষ সেন সহ অন্যান্য বিশিষ্টজনেরা।

ভারত সংস্কৃতি উৎসবের সাধারণ সম্পাদক প্রসেনজিৎ পোদ্দার জানান, উৎসবের মূল আয়োজক 'হিন্দুস্থান আর্ট এন্ড মিউজিক সোসাইটি'। এবছর ১৪ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ভারত সংস্কৃতি উৎসব। চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। এরমধ্যে ১৪ থেকে ১৮ ডিসেম্বর বর্ধমান টাউন হল এবং ময়দান সহ বর্ধমান রেলওয়ে রঙ্গমঞ্চে অনুষ্ঠান হবে। ২৩ থেকে ৩০ ডিসেম্বর কলকাতার সত্যজিৎ রায় অডিটোরিয়াম, স্কাল্পচার কোর্ট, অবনীন্দ্রনাথ গ্যালারি, আই সি সি আর, কলকাতা। এছাড়া ২৫ ডিসেম্বর হুগলি জেলায় রিষড়া ভলিবল খেলার মাঠে উৎসবের অনুষ্ঠান হবে। এই উৎসবে ভারতের ২১ রাজ্য এবং বিশ্বের ১০ টি দেশ অংশ গ্রহণ করছে।

প্রসেনজিৎ বাবু বলেন, বর্ধমানে এবছর উৎসবের বিশেষ আকর্ষণ ভারত সংস্কৃতি উৎসব পদযাত্রা। সমাজের বিশিষ্ট নাগরিক, শিল্পী, সাহিত্যিক, বুদ্ধিজীবী এবং ছাত্র-ছাত্রীরা পদযাত্রায় হাঁটবেন। বুধবার সকাল ৯টায় টাউন হল প্রাঙ্গণ থেকে পদযাত্রা শুরু হবে। পদযাত্রার সূচনা করবেন মধ্যপ্রদেশের রাজা মান সিং তোমার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ সাহিত্য কুমার নাহার। 
এছাড়া এবারের ভারত সংস্কৃতি উৎসব হলো ১৫ তম সর্বভারতীয় শাস্ত্রীয় সংগীত শাস্ত্রীয় নৃত্য আঞ্চলিক নৃত্য প্রতিযোগিতা ভারতীয় সংগীত ও নৃত্যের উৎসব। ১৪ ডিসেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত বর্ধমানের টাউন হল অডিটোরিয়াম, টাউন হল ময়দানে এবং বর্ধমান রেলওয়ে রঙ্গমঞ্চে  সকাল ১০ টা থেকে রাত ৯ টা পর্যন্ত এই উৎসব অনুষ্ঠিত হবে। সঙ্গীত, নৃত্য এবং আবৃত্তি'র বর্ধমান শহরের খ্যাতনামা শিল্পী এবং তাদের টিম অনুষ্ঠান পরিবেশন করবেন। এছাড়াও বিভিন্ন বিষয়ে থাকছে আলোচনার অনুষ্ঠান।  
উৎসব কমিটির নির্দেশক শ্যামল দাস বলেন, এই বৃহৎ সাংস্কৃতিক কর্মযজ্ঞে সাংবাদিক বন্ধুরা বিগত বছরগুলোর মতোই প্রচারের ক্ষেত্রে সহযোগিতার হাত বাড়িয়ে দেবেন। সব মিলিয়ে এবারের ভারত সংস্কৃতি উৎসব বেশ জমজমাট হবে বলেই তারা আশাবাদী।

Post a Comment

0 Comments