চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রার সূচনা করলেন প্রধানমন্ত্রী # ফুটবলে আর্জেন্টিনার বিশ্বজয়, ফ্রান্স কে হারিয়ে চ্যাম্পিয়ান মেসি # জয়েন্ট এন্ট্রান্স (মেইন) এর প্রথমভাগের পরীক্ষা ২৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত # বর্ধমান জেলা রাইস মিলস অ্যাসোসিয়েশন এর শতবর্ষ পূর্তি উদযাপন # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায় #সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে # পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার # #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

International mega trade fair ১০০ কোটি টাকার বেশি লক্ষ্মীলাভের মাধ্যমে শেষ হলো আন্তর্জাতিক মেগা ট্রেড ফেয়ার


 

International mega trade fair 

১০০ কোটি টাকার বেশি লক্ষ্মীলাভের মাধ্যমে শেষ হলো আন্তর্জাতিক মেগা ট্রেড ফেয়ার 


জগন্নাথ ভৌমিক, বর্ধমান : ১০০ কোটি টাকার বেশি লক্ষ্মীলাভের মাধ্যমে শেষ হলো আন্তর্জাতিক রাইস প্রো-টেক এক্সপো ২০২২। রাইস মিল মেশিনারির এই আন্তর্জাতিক মেগা ট্রেড ফেয়ার ২৫ থেকে ২৭ নভেম্বর আয়োজন করেছিল বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস অ্যাসোসিয়েশন। বিজনেস এম্পায়ার গ্রুপের সহায়তায় রাইস মিল মেশিনারির এই মেলা চতুর্থবার আয়োজিত হলো বর্ধমানে। ২৭ নভেম্বর মেলার সমাপ্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বর্ধমানের ভূমিপুত্র রাজ্যের দুই মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক ও প্রদীপ মজুমদার। অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি তথা রায়নার বিধায়িকা শম্পা ধাড়া, বর্ধমান দক্ষিণের বিধায়ক খোকন দাস, বর্ধমান ডেভেলপমেন্ট অথরিটির চেয়ারপার্সন কাকলি তা গুপ্ত। জেলা শিল্প কেন্দ্রের জেনারেল ম্যানেজার অভিজিৎ কর, রাইস প্রো-টেক এক্সপো ২০২২ এর চেয়ারম্যান রাজকুমার সাহানা, বেঙ্গল রাইস মিল অ্যাসোসিয়েশনের সহ সভাপতি বাকিবুর রহমান, বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস অ্যাসোসিয়েশন এর কার্যকরী সভাপতি আব্দুল মালেক, বিজনেস এম্পায়ার গ্রুপের ফাউন্ডার এবং ম্যানেজিং ডিরেক্টর সুরিন্দর গুপ্তা সহ অন্যান্যরা।

রাজ্যের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বক্তব্য রাখতে গিয়ে জানান, ধান উৎপাদনে সর্বভারতীয় ক্ষেত্রে প্রথম বর্ধমান জেলা আর এশিয়া মহাদেশের প্রথম সারিতে। পশ্চিমবঙ্গের কৃষি ব্যবস্থাপনার পরিকাঠামো কেন্দ্রের বিমাত্রিক সুলভ আচরণের ফলে বিপর্যস্ত। শত প্রতিবন্ধকতাকেও উপেক্ষা করে পশ্চিমবঙ্গ সমগ্র দেশকে পথ দেখাচ্ছে। জ্যোতিপ্রিয় মল্লিক অভিযোগ করেন, দেশে যে সমস্ত রাজ্যগুলিতে বিজেপি সরকার আছে সেই সব রাজ্য গুলির উৎপাদিত চাল বিদেশে রপ্তানি করতে কেন্দ্ৰ সহযোগিতা করছে। অথচ পশ্চিমবঙ্গ এই সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। তিনি এই আন্তর্জাতিক ট্রেড ফেয়ার এর মঞ্চ থেকে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে তীব্র বিষোদগার করেন।

রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের মন্ত্রী প্রদীপ কুমার মজুমদারও একই অভিযোগ তুলে কেন্দ্রের এই বঞ্চনার বিরুদ্ধে গর্জে উঠার আহ্বান জানান। তিনি বলেন, এ ব্যাপারে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রকে বারবার চিঠি লিখেও কোন কাজ হচ্ছে না।

 বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস অ্যাসোসিয়েশনের কার্যকরী সভাপতি আব্দুল মালেক বলেন, সংগঠনের ১০০ বছরের ইতিহাসে এই মেলার আয়োজন একটি মাইলস্টোন। আগামী ১৮ ডিসেম্বর শতবর্ষ উদযাপন অনুষ্ঠান হবে। রাইস মিল গুলির আধুনিকীকরণের ব্যাপারে তাঁদের সংগঠন সমস্ত ধরনের প্রতিবন্ধকতাকে উপেক্ষা করেও অগ্রণী ভূমিকা নিয়ে এগিয়ে চলেছে। তিনি বলেন, বর্ধমানের এই এক্সপো থেকে ১০০ কোটি টাকারও বেশি ব্যবসা হয়েছে। দেশ-বিদেশের ১৭০ টি কোম্পানি তাদের অত্যাধুনিক মেশিনারী সামগ্রী প্রদর্শন করেছে তিন দিনের মেলায়। রাইস মিল শিল্পের উন্নয়নের পাশাপাশি তাদের সংগঠন সামাজিক নানাবিধ কাজের মাধ্যমে দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছে। 

তিন দিনের আন্তর্জাতিক রাইস প্রো-টেক এক্সপো সুশৃঙ্খল ভাবে আয়োজনে উল্লেখযোগ্য ভূমিকায় ছিলেন বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সুব্রত মন্ডল, সহ সভাপতি সুকুমার সাহানা, জন্মেঞ্জয় খাঁ, কোষাধ্যক্ষ কাঞ্চন সোম, এক্সিবিশন গ্রুপের কর্ণধার ভূপেশ গুপ্তা, রাইস মিল অ্যাসোসিয়েশনের বংশী বদন সাম, মনীশ আগরওয়াল, কিরণশঙ্কর মন্ডল, সনৎ কুমার নন্দী, জয়দেব বেতাল, মথুর লাল কেশ, পার্থ নন্দী, কামালউদ্দিন মন্ডল, গফুর আলি খাঁ প্রমুখ।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন দূরদর্শনের ঘোষিকা মধুবন চক্রবর্তী। সব শেষে সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ কাঞ্চন সোম। জাতীয় সঙ্গীতের পর অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস অ্যাসোসিয়েশনের কার্যকরী সভাপতি আব্দুল মালেক।

Post a Comment

0 Comments