চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

শতবর্ষে বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস অ্যাসোসিয়েশন # উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

International Exhibition of Rice Mill Machinery রাইস মিল মেসিনারীর আন্তর্জাতিক প্রদর্শনী অনুষ্ঠিত হতে চলেছে বর্ধমানে


 

International Exhibition of Rice Mill Machinery 

রাইস মিল মেসিনারীর আন্তর্জাতিক প্রদর্শনী অনুষ্ঠিত হতে চলেছে বর্ধমানে 


জগন্নাথ ভৌমিক, বর্ধমান : পশ্চিমবঙ্গের বর্ধমান শহরের আলমগঞ্জে কল্পতরু ময়দানে অনুষ্ঠিত হতে চলেছে রাইস মিল মেসিনারীর আন্তর্জাতিক প্রদর্শনী। বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস্ অ্যাসোসিয়েশন এর পরিচালনায় ২৫ থেকে ২৭ নভেম্বর আয়োজিত হবে এই প্রর্দশনী ও মেলা। মেলায় থাকবে নতুন দেশী-বিদেশী প্রযুক্তি সমৃদ্ধ বিভিন্ন সংস্থার শিল্প সামগ্রী এবং প্রদর্শনীর স্টল। এই বিষয়ে ডিস্ট্রিক্ট রাইস মিলস্ অ্যাসোসিয়েশন এর সভা কক্ষে ২২ নভেম্বর এক সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়। বর্ধমান জেলা রাইস মিলস্ অ্যাসোসিয়েশন কার্যকারী সভাপতি আব্দুল মালেক জানান, " তিন দিনের এই মেলায় দেশী-বিদেশী প্রায় ১৭০টি কোম্পানির আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ মেশিনারী এবং প্রদর্শনীর স্টল থাকবে। বিশ্বের প্রায় ২০টি দেশের কোম্পানী গুলো তাদের বিশ্বমানের প্রযুক্তিতে তৈরি মেশিনারী নিয়ে এই প্রর্দশনী মেলায় মিলিত হবেন।  

এদিনের সাংবাদিক সম্মেলনে আব্দুল মালেক ছাড়াও উপস্থিত ছিলেন এক্সিবিশন গ্রুপের কর্ণধার ভূপেশ গুপ্তা, বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস্ অ্যাসোসিয়েশন এর সহ সভাপতি জন্মেঞ্জয় খাঁ, সুকুমার সাহানা, রাজকুমার সাহানা, কোষাধ্যক্ষ কাঞ্চন সোম এবং সেখ আজিমুদ্দিন সহ অন্যান্যরা। 

বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস্ অ্যাসোসিয়েশন এর কার্যকারী সভাপতি আব্দুল মালেক জানান, এবছর তাদের সংগঠনেরও শতবর্ষ। সেই নিরিখে ২৪ তম রাইস মিল মেশিনারীর আন্তর্জাতিক প্ৰদৰ্শনীর আয়োজন এক বিশেষ মাত্রা বহন করবে। এই উপলক্ষে একটি স্মরণিকাও প্রকাশ করা হবে। তিনি বলেন, নতুন প্রযুক্তির মেশিনারী ব্যবহার করে গত চার বছরে পূর্ব বর্ধমান জেলার রাইসমিলগুলো তাদের আধুনিকীকরণের দিক দিয়ে ৬০ শতাংশ এগিয়ে গেছে। আর এর মূল কারণ বিশ্বমানের নতুন প্রযুক্তির মেশিনারীর ব্যবহার। চার বছর আগে যেখানে পূর্ব বর্ধমানের প্রায় পাঁচশো রাইস মিলের মধ্যে ৩০ শতাংশ রাইসমিল নতুন প্রযুক্তির মেশিনারী ব্যবহার করতো, আজ সেই সমস্ত রাইস মিলের ৯০ শতাংশ অত্যাধুনিক মেশিনারী ব্যবহার করছে। ফলে যেমন উৎপাদনের ক্ষেত্রে আমূল পরিবর্তন ঘটেছে, তেমনি চালের গুনমানেও পরিবর্তন এসেছে। একই সঙ্গে আধুনিকীকরণের দিক থেকে অনেকটাই এগিয়ে গেছে এই জেলার রাইস মিলগুলো। রাজ্যের অন্য জেলা থেকে এই জেলাতেই সবথেকে বেশি রাইস মিল রয়েছে। রাইস মিলাররা যাতে বিশ্বের বিভিন্ন প্রান্তে তৈরি হওয়া নতুন প্রযুক্তির মেশিনারী সম্মন্ধে আরো বেশি ওয়াকিবহাল হয়, তার জন্যই এই জেলায় বারবার আমরা ‘রাইস প্রো-টেক এক্সপো ‘ এর আয়োজন করে আসছি। এবছর চতুর্থ রাইস মিল মেসিনারীর আন্তর্জাতিক প্রদর্শনী হতে চলেছে বর্ধমানে। ২০১৫ সালে প্রথম এই মেলার আয়োজন করা হয়েছিল বর্ধমানে। পরবর্তীতে ২০১৭, ২০১৯ সালে করার পর ফের এবছর এই মেলার আয়োজন করা হয়েছে।

 আব্দুল মালেক আরও বলেন, গত বছরের মেলা থেকে ৩৫ কোটি টাকার ব্যবসা হয়েছিল। তাদের আশা এ বছর প্রায় ১০০ কোটি টাকার ব্যবসা হবে এই মেলা থেকে। তাছাড়া অন্যান্যবারের তুলনায় এই বছরের রাইস মিল মেসিনারীর আন্তর্জাতিক প্রদর্শনীর এই মেলা আরও অনেক বেশি আকর্ষণীয় করা হয়েছে। তিনদিনের এই মেলায় বিচিত্রানুষ্ঠানের আয়োজন রাখা হয়েছে। 

২৫ নভেম্বর মেলার উদ্বোধন করবেন রাজ্যের প্রাণী সম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। অন্যান্য অতিথিদের মধ্যে থাকবেন জেলাশাসক প্রিয়াঙ্কা সিংলা, পুলিশ সুপার কামনাশীষ সেন, পূর্ব বর্ধমান জেলা পরিষদের সহকারী সভাধিপতি দেবু টুডু, বর্ধমান দক্ষিণের বিধায়ক খোকন দাস, বর্ধমান পৌরসভার পৌরপতি পরেশ চন্দ্র সরকার জেলা খাদ্য নিয়ামক অসীম কুমার নন্দী, জেলা পরিষদের খাদ্য কর্মাধ্যক্ষ মেহেবুব মন্ডল প্রমুখ।

২৭ শে নভেম্বর মেলার শেষ দিনে উপস্থিত থাকবেন রাজ্যের দুই মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক ও প্রদীপ মজুমদার। পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি তথা রায়নার বিধায়িকা শম্পা ধাড়া, অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত থাকবেন বর্ধমান দক্ষিণের বিধায়ক খোকন দাস, বিডিএ'র চেয়ারম্যান কাকলি তা গুপ্ত, জেলা শিল্প কেন্দ্রের জেনারেল ম্যানেজার অভিজিৎ কর প্রমুখ।

Post a Comment

0 Comments