চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রার সূচনা করলেন প্রধানমন্ত্রী # ফুটবলে আর্জেন্টিনার বিশ্বজয়, ফ্রান্স কে হারিয়ে চ্যাম্পিয়ান মেসি # জয়েন্ট এন্ট্রান্স (মেইন) এর প্রথমভাগের পরীক্ষা ২৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত # বর্ধমান জেলা রাইস মিলস অ্যাসোসিয়েশন এর শতবর্ষ পূর্তি উদযাপন # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায় #সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে # পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার # #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

Centenary of Rice Mills Association রাইস মিল মেশিনারীর আন্তর্জাতিক রাইস প্রো-টেক এক্সপো বর্ধমানে


 

Centenary of Rice Mills Association 

রাইস মিল মেশিনারীর আন্তর্জাতিক রাইস প্রো-টেক এক্সপো বর্ধমানে 


জগন্নাথ ভৌমিক, বর্ধমান : শহর বর্ধমানের আলমগঞ্জে কল্পতরু ময়দানে শুরু হয়েছে রাইস মিল মেশিনারীর আন্তর্জাতিক রাইস প্রো-টেক এক্সপো ২০২২। এই এক্সপো -তে রয়েছে নতুন দেশী-বিদেশী প্রযুক্তি সমৃদ্ধ বিভিন্ন সংস্থার শিল্প সামগ্রী এবং প্রদর্শনীর স্টল। বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস্ অ্যাসোসিয়েশন এর পরিচালনায় এই প্রর্দশনী চলবে ২৭ নভেম্বর পর্যন্ত। 

শুক্রবার সকালে আন্তর্জাতিক এই এক্সপোর উদ্বোধন করেন রাজ্যের প্রাণী সম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। প্রথম পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি তথা রায়নার বিধায়িকা শম্পা ধাড়া, বর্ধমান দক্ষিণের বিধায়ক খোকন দাস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস্ অ্যাসোসিয়েশনের কার্যকরী সভাপতি আব্দুল মালেক।  উপস্থিত ছিলেন  রাইস প্রো-টেক এক্সপো ২০২২ এর চেয়ারম্যান রাজকুমার সাহানা, আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক সুব্রত মন্ডল, কোষাধ্যক্ষ কাঞ্চন সোম প্রমুখ।

এদিন দ্বিতীয় পর্বের অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমানের জেলা শাসক প্রিয়াঙ্কা সিংলা, পুলিশ সুপার কামনাশিস সেন, পূর্ব বর্ধমান জেলা পরিষদের সহকারী সভাধিপতি দেবু টুডু, বর্ধমান পৌরসভার চেয়ারম্যান পরেশ সরকার, জেলা খাদ্য নিয়ামক অসীম নন্দী, জেলা পরিষদের খাদ্য কর্মাধ্যক্ষ মেহেবুব মন্ডল, বর্ধমান থানার আই সি সুখময় চক্রবর্তী, বিজনেস এম্পায়ার গ্রুপের ফাউন্ডার এবং ম্যানেজিং ডিরেক্টর সুরেন্দ্র গুপ্তা, এক্সপোর অ্যারেঞ্জার ভূপেশ গুপ্তা। 

সমগ্র অনুষ্ঠানটি সুন্দর ভাবে সঞ্চালনা করেন বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস্ অ্যাসোসিয়েশন এর সাধারণ সম্পাদক সুব্রত মন্ডল, কোষাধ্যক্ষ কাঞ্চন সোম।

বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস্ অ্যাসোসিয়েশন এর কার্যকরী সভাপতি আব্দুল মালেক বলেন, আনন্দের সঙ্গে জানাচ্ছি বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস অ্যাসোসিয়েশনের এ বছর শতবর্ষ পূর্তি। ১৯২১ সালে এই সংগঠন তৈরি হয়েছিল, সেই সময় থেকে যাঁরা নেতৃত্ব দিয়ে সংগঠনকে এগিয়ে নিয়ে এসেছেন আজকের এই অনুষ্ঠানে তাদের প্রতি শ্রদ্ধা জানাই। বর্তমানে সংগঠনের সভাপতি রয়েছেন দেবনাথ মন্ডল তাঁকে সামনে রেখেই তাঁর উপদেশ নিয়ে আমরা সংগঠনের কাজকর্ম চালিয়ে যাচ্ছি। আব্দুল মালেক বলেন, বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস অ্যাসোসিয়েশনের শতবর্ষ উপলক্ষে রাইস মিলের বিভিন্ন দিকগুলোকে নিয়ে মনীশ খান্ডেলওয়ালের তত্ত্বাবধানে সর্বকালের একটি সেরা স্মরণিকা করা হয়েছে। সেই নিরিখে এবছরের এই আন্তর্জাতিক রাইস মিল মেশিনারির এক্সপো বিশেষ মাত্রা বহন করছে।

তিনি জানান, এবারের এই এক্সপো-তে দেশ-বিদেশের ১৭০ টি স্টল এসেছে। আমেরিকা, জাপান, চীন, স্পেন, টার্কি সহ উন্নত দেশ গুলি থেকে অত্যাধুনিক মানের রাইস মিল যন্ত্রাংশের সুবৃহৎ প্রদর্শনী ও মেলা বসেছে। ইতিপূর্বে ২০১৫ সালে প্রথম এই মেলার আয়োজন করা হয়েছিল বর্ধমানে। পরবর্তীতে ২০১৭, ২০১৯ সালে করার পর ফের এবছর রাইস মিল মেশিনারীর আন্তর্জাতিক রাইস প্রো-টেক এক্সপো আয়োজন করা হয়েছে।

আব্দুল মালেক আরও জানান, রাইস মিল মালিকদের সংগঠন ব্যবসায়িক দৃষ্টিভঙ্গির বাইরে গিয়ে বিভিন্ন জনসেবামূলক কাজের সঙ্গে যুক্ত হয়ে মানুষকে পরিষেবা দিচ্ছে। বিশেষ করে করোনা কালে হাজার হাজার দুস্থ মানুষদের বিনামূল্যে অন্ন ও বস্ত্রের ব্যবস্থা করে দিয়েছে বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস অ্যাসোসিয়েশন। 

আন্তর্জাতিক এই এক্সপো নিয়ে সংগঠনের কর্মকর্তারা আশাবাদী। তাঁরা মনে করছেন এই এক্সপো থেকে এবার ১০০ কোটি টাকার ব্যবসা হবে। এদিনের অনুষ্ঠানে সংগঠনের কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন রাইস মিলস অ্যাসোসিয়েশনের সহ সভাপতি তথা রাইস প্রো-টেক এক্সপো ২০২২ এর চেয়ারম্যান রাজকুমার সাহানা সহ আয়োজক সংগঠনের সহ-সভাপতি জন্মেঞ্জয় খাঁ, সুকুমার সাহানা, সহ বংশী বদন সাম, সনৎ কুমার নন্দী, কিরণ শংকর মন্ডল, পার্থ নন্দী, সেখ আজিমুদ্দিন, কামাল উদ্দিন মন্ডল, গফুর আলী খাঁ, মথুর লাল কেশ, হীরেন পাঁজা, জয়দেব বেতাল প্রমুখ। এক্সপোর সান্ধ্যকালীন অনুষ্ঠানে কলকাতার শিল্পীদের আনন্দঘন সাংস্কৃতিক অনুষ্ঠানও পরিবেশিত হয়। 

Post a Comment

0 Comments