Scrooling

হাঁপানি ও অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২৫ আগস্ট বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # টি টোয়েন্টি ওয়ার্ল্ড ক্রিকেট ২০২৪ : ভারতের বিশ্ব রেকর্ড, প্রথম থেকে শেষ সব ম্যাচে ভারতের জয় # কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

সাইবার ক্রাইম রুখতে ব্যাঙ্কের উদ্যোগে গ্রাহক সচেতনতায় আলোচনা


 

সাইবার ক্রাইম রুখতে ব্যাঙ্কের উদ্যোগে গ্রাহক সচেতনতায় আলোচনা 


কাজল মিত্র, আসানসোল : সাইবার ক্রাইম নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ব্যাঙ্কের গ্রাহকদের নিয়ে একটি  আলোচনা সভার আয়োজন করা হয়। পশ্চিম বর্ধমান জেলার রূপনারায়নপুরে স্টেট ব্যাঙ্কের শাখার তরফে গ্রাহক সেবার উদ্দেশ্যে ব্যাঙ্কের ভিতরেই ওই সভা হয়। স্টেট ব্যাঙ্কের রূপনারায়ণপুর শাখা প্রবন্ধক সুমিত কুমার দাস এর উদ্যোগে আয়োজিত সভায় উপস্থিত  ছিলেন  সালানপুর থানার ইনচার্জ অমিত হাটি,  রূপনারায়নপুর ফাঁড়ি ইনচার্জ মনোজিৎ ধাড়া, এসবিআই রিজিওনাল অফিসের আধিকারিক শ্রী সাহু সহ এলাকার প্রতিষ্ঠিত ব্যবসায়িগন। 

সাইবার প্রতারকেরা প্রতিদিন নতুন নতুন কৌশল অবলম্বন করে গ্রাহকদের কি ভাবে প্রতারিত করছে সেই সমস্ত বিষয়ে আলোচনা হয়। কর্তৃপক্ষ বলেন ব্যাঙ্ক শাখা কোনদিন কোনভাবেই কাউকে প্রতারিত করেনা। যদি আপনি সাইবার অপরাধীদের ফাঁদে না পড়েন তাহলে আপনি কোন মতেই প্রতারিত হবেন না। সাইবার অপরাধীরা নানাভাবে মেসেজ পাঠাচ্ছে, ফোন করছে কিন্তু সেসব বিষয়ে কোনোভাবেই সাড়া না দিলে ঠকে যাওয়ার সম্ভাবনা থাকে না। এদিন সকলের কাছে বিশেষ আবেদন জানিয়ে বলা হয় লোন পাইয়ে দেওয়ার নাম করে অনেকের কাছেই কিছু ব্যক্তি টাকা দাবি করেন কিন্তু নির্দিষ্ট শর্ত পূরণ করতে না পারলে ব্যাঙ্ক কাউকে লোন দিতে পারেনা, তাই যেকোনো প্রকার লোনের জন্য সরাসরি ব্যাঙ্কে যোগাযোগ করার আবেদন জানানোই সঠিক কাজ। 

এদিন উপস্থিত সালানপুর থানার ইন্সপেক্টর ইনচার্জ অমিত কুমার হাটি বলেন,  ভয় বা লোভ থেকেই মানুষ প্রতারিত হয়। তাই দোষ না করলে যেমন ভয় পাওয়ার প্রয়োজন নেই, সেইরকমই অযথা লোভী না হলে প্রতারিত হওয়ার আশঙ্কা থাকে না। আবার গ্রাহক সচেতন হলে প্রতারিত হওয়ার আশঙ্কা কমে যায়। এখন নানা ভাবে সাইবার অপরাধীরা বিভিন্ন ভাবে ম্যাসেজ এর মাধ্যমে গ্রাহকদের প্রতারিত করে তাই ব্যাঙ্কের যেকোন সমস্যা হলে  প্রথমেই ব্যাঙ্ক ম্যানেজার কে জানান এবং আপনার সংশ্লিষ্ট থানায় জানান।