চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # মাধ্যমিকে যুগ্ম প্রথম বর্ধমান সিএমএস হাই স্কুলের রৌনক মন্ডল এবং বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও তাক লাগালো কাটোয়ার অভীক পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের আন্দোলন

মহাসমারোহে ছট পূজা জামালপুরে


 

মহাসমারোহে ছট পূজা জামালপুরে


অতনু হাজরা, জামালপুর : দুর্গা পূজা, কালী পূজার পর দেশ জুড়ে চলছে ছট পূজার উৎসব। পূর্ব বর্ধমানের জামালপুরে বিহারী সম্প্রদায়ের মানুষেরা দামোদর নদে ভক্তি ভরে সূর্য দেবতার পূজা করলেন। দু দিন ধরে এই পূজা করা হয়। প্রথম দিন বিকালে সূর্য দেবতা অস্ত যাবার সময় এবং দ্বিতীয় দিনে সূর্য দেবতার উদয়ের সময় সমারোহের সাথে করা হয় পূজা। 

উপাচার হিসাবে থাকে নানা রকমের গোটা ফল, গোটা আখ, কলার কাধি, গোটা লেবু, সাথে থাকে বিশেষ প্রসাদ ঠেকুয়া। দামোদরের ঝুলন তলার ঘাটে প্রায় ৩০-৩৫ টি পরিবার এই পুজোয় সামিল হন। সুভাষ সাউ, ভোলা সাউ, জগন্নাথ সাউ, জিতেন সাউ, শঙ্কর সাউ, নিখিল সাউ, সন্তোষ সাউ, বিনোদ সাউ, নির্মল সাউ, নেপাল সাউ, সনু সাউ এঁরা জানান সকলে মিলে আলোচনা করেই করা হয় পূজা। ব্রাহ্মণ থাকেন তিনি পুজো করেন।

 জামালপুর পুলিশ প্রশাসন থেকেও সাহায্য পাওয়া যায় বলে তাঁরা জানান। বিভিন্ন সম্প্রদায়ের মানুষ তাদের এই পুজো দেখতে দামোদর নদের তীরে ভিড় জমান।

Post a Comment

0 Comments