চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

শতবর্ষে বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস অ্যাসোসিয়েশন # উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

আজাদ হিন্দ সরকার গঠনের ৮০ তম প্রতিষ্ঠা দিবস উদযাপন করলো রোটারী ক্লাব অফ আমেনিটি


 

আজাদ হিন্দ সরকার গঠনের ৮০ তম প্রতিষ্ঠা দিবস উদযাপন করলো রোটারী ক্লাব অফ আমেনিটি 


জগন্নাথ ভৌমিক, বর্ধমান : নেতাজী সুভাষচন্দ্র বসু'র আজাদ হিন্দ সরকার গঠনের ৮০ তম প্রতিষ্ঠা দিবস উদযাপিত হলো শহর বর্ধমানে। ২১ অক্টোবর সুভাষ চন্দ্র বসু'র প্রতি শ্রদ্ধা জানাতে বর্ধমানের কোর্ট কম্পাউন্ডে নেতাজী মূর্তির পাদদেশে একটি অন্যমাত্রিক অনুষ্ঠানের আয়োজন করে রোটারী ক্লাব অব আমেনিটি বর্ধমান। ভারতমাতার বীর মুক্তিযোদ্ধা নেতাজী সুভাষ চন্দ্র বসু'র মূর্তিতে পুষ্পার্ঘ্য অর্পন সহ নানাবিধ কর্মসূচির মধ্যে দিয়ে দিনটি পালন করা হয়।

এদিনের অনুষ্ঠানে অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি তথা বিধায়িকা শম্পা ধাড়া, জেলা পরিষদের সহ-সভাধিপতি দেবু টুডু, বর্ধমান দক্ষিণের বিধায়ক খোকন দাস, বর্ধমান উন্নয়ন সংস্থার চেয়ারম্যান কাকলি তা গুপ্ত, ডেপুটি পুলিশ সুপার (সদর) রাকেশ চৌধুরী, বর্ধমান দক্ষিণ মহকুমা শাসক কৃষ্ণেন্দু কুমার মন্ডল, বর্ধমান থানার আইসি সুখময় চক্রবর্তী, পূর্ব বর্ধমান জেলা তথ্য ও সংস্কৃতি  আধিকারিক রাম শংকর মন্ডল সহ অন্যান্যরা। রোটারী ক্লাব অব আমেনিটি বর্ধমান এর সভাপতি গৌতম রায় এর পরিচালনায় রোটারিয়ান গোপাল চন্দ্র দাস, আকাশ খান্ডেলওয়াল, রাজদীপ গোস্বামী ও নাসিমূল হকের বিশেষ ভূমিকা লক্ষ্য করা যায়। সমগ্র অনুষ্ঠানটি সুন্দর ভাবে সঞ্চালনা করেন রোটারিয়ান শীর্ষেন্দু সাধু। 

উল্লেখ্য ১৯৪৩ সালের ২১ অক্টোবর দেশনায়ক নেতাজী সুভাষচন্দ্র বসু সিঙ্গাপুরে প্রথম স্বাধীন ভারত সরকার গঠন করেন। এই সরকারকে বিশ্বের ন'টি দেশ স্বীকৃতি প্রদান করেছিল। ভারতের স্বাধীনতা আন্দোলনে এই এদিনটিকে মর্যাদা দিতে নেতাজী সুভাষ চন্দ্র বসুর প্রতি শ্রদ্ধা জানাতে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে রোটারী ক্লাব অব আমেনিটি বর্ধমান। নেতাজী'র পূর্ণাবয়ব মূর্তিতে মাল্যদান ও পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর বেশ কিছু অভাবী মহিলাকে বস্ত্র প্রদান করা হয়। এছাড়া বিনামূল্যে সাধারণ মানুষের ব্লাড সুগার পরীক্ষা করা হয়। অতিথিরা বক্তব্য রাখতে গিয়ে বলেন,  সামাজিক কর্মসূচির মাধ্যমে আজাদ হিন্দ সরকার গঠনের ৮০ তম দিবস দিবস অনুষ্ঠানের আয়োজন করার বিষয়টি এক অন্যমাত্রিক উদ্যোগ। প্রত্যেকেই রোটারী ক্লাব অব আমেনিটি বর্ধমান এর ভূয়ষী প্রশংসা করেন।

উল্লেখ্য বর্ধমানের কোর্ট কম্পাউন্ড এলাকায় এই নেতাজী মূর্তি স্থাপনের পর দীর্ঘ সময় অনাদরে অবহেলায় পড়েছিল। মূলতঃ শীর্ষেন্দু সাধুর উদ্যোগে এই মূর্তির সংস্কার এবং সৌন্দর্যয়ানে এগিয়ে আসে রোটারি ক্লাব অব বর্ধমান আমেনিটি। নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৩ তম জন্মবার্ষিকীতে এই কাজটিও তাঁরা খুব সুন্দরভাবেই করেছেন।

Post a Comment

0 Comments