চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

শতবর্ষে বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস অ্যাসোসিয়েশন # উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

Agnibina Centenary বিদ্রোহী কবিতার শতবর্ষ পূর্তি এবং অগ্নিবীণা শতবর্ষ উৎসব


 

Agnibina Centenary 

বিদ্রোহী কবিতার শতবর্ষ পূর্তি এবং অগ্নিবীণা শতবর্ষ উৎসব 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : আজ থেকে একশ বছর আগে যুদ্ধ থেকে ফিরে কাজী নজরুল ইসলাম রাত জেগে লিখে ফেললেন বিদ্রোহী কবিতাটি। সেই বিদ্রোহী কবিতার শতবর্ষ পূর্তি উৎসব এবং অগ্নিবীণা শতবর্ষ উৎসব আয়োজিত হল বর্ধমান টাউন হলে। অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ ন্যাশনাল অ্যাপ্লায়েড আর্ট (AIINAA) ১৬ এবং ১৭ অক্টোবর দু'দিন ব্যাপি এই উৎসবের আয়োজন করেছে।  রবিবার সন্ধ্যায় এক আনন্দঘন পরিবেশে উৎসবের সূচনা হয়। কবিতা, গান এবং আলেখ্যর মাধ্যমে কবি কে এবং কবির সৃষ্টি কে শ্রদ্ধা জানায় 'আয়না'।

কচিকাচাদের কবিতা এবং সংগীত পরিবেশন এর মধ্যে দিয়ে উৎসবের উদ্বোধন হয়। অনুষ্ঠানে বর্ধমানের বিশিষ্ট চিকিৎসক সুশান্ত কুমার দাস কে সম্বর্ধিত করেন অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ ন্যাশনাল অ্যাপ্লায়েড আর্ট-এর অন্যতম কর্ণধার ড. দেবেশ ঠাকুর। উপস্থিত ছিলেন সংঙ্গীত শিল্পী ও আয়না'র অপর কর্ণধার মনিকা ঠাকুর সহ অন্যান্যরা। 

এই অনুষ্ঠানে আয়নার ত্রৈমাসিক সাহিত্য পত্র শ্রুতিবাক এর অগ্নিবীণা শতবর্ষ সংখ্যা প্রকাশ করেন ডাঃ এস কে দাস। উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যকার গবেষক বাচিক শিল্পী দেবেশ ঠাকুর, শিল্পী ও শিক্ষিকা মনিকা ঠাকুর, শিক্ষিকা মনামী ঘোষ, মানসী চক্রবর্তী ও শরৎচন্দ্র দাস।

উৎসবের প্রথম দিনে একক কবিতায় অংশ নেয় সৃজা ঘোষ, সৃজন রায়, শ্রীতমা নন্দী, অয়না রায়, অনুরণ মোদক, দৃশানা মাজি,  আরাধ্যা সেনগুপ্ত, সপ্তর্ষি মণ্ডল, অরুণাক্ষ গোস্বামী, সৃজন বন্দোপাধ্যায়, দেবদ্যুতি চক্রবর্তী, সৌমজিৎ মন্ডল, অহনা রায়, অভ্রনীল নন্দী, আয়ুষ্মান নন্দী, অনিশা তার, সমৃদ্ধা রায়, প্রিয়াংসী চট্টোপাধ্যায়, নীলার্ণব দত্ত,  শৌনক চট্টোপাধ্যায়, ত্রিপর্ণা বটব্যাল, দেশনা রুদ্র ও সৌনাভ চৌধুরী।

মনিকা ঠাকুরের পরিচালনায় আয়নার ছাত্র-ছাত্রীরা সমবেত সংগীত পরিবেশন করে।  এছাড়া এছাড়া বিদ্রোহী কবির লেখা বাসন্তী, আমার কৈফিয়ৎ এবং কামাল পাশা কবিতাগুলি সমবেতভাবে পরিবেশন করে আয়না'র ছাত্র-ছাত্রীরা।

সমগ্র অনুষ্ঠানটি সুচারুভাবে সঞ্চালনা করেন মানসী চক্রবর্তী এবং শরৎচন্দ্র দাস।

Post a Comment

0 Comments