চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রার সূচনা করলেন প্রধানমন্ত্রী # ফুটবলে আর্জেন্টিনার বিশ্বজয়, ফ্রান্স কে হারিয়ে চ্যাম্পিয়ান মেসি # জয়েন্ট এন্ট্রান্স (মেইন) এর প্রথমভাগের পরীক্ষা ২৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত # বর্ধমান জেলা রাইস মিলস অ্যাসোসিয়েশন এর শতবর্ষ পূর্তি উদযাপন # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায় #সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে # পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার # #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

Teachers Day and Magazine Month observation শিক্ষক ও সাংবাদিকদের সম্মানিত করলো বর্ধমান লায়ন্স ক্লাব


 

Teachers Day and Magazine Month observation 

শিক্ষক ও সাংবাদিকদের সম্মানিত করলো বর্ধমান লায়ন্স ক্লাব 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী :  বর্ধমান লায়ন্স ক্লাব প্রতিবছরের মতো এবারও মহাসমারোহে শিক্ষক দিবস এবং ম্যাগাজিন মান্থ পালন করলো। বর্ধমান লায়ন্স ক্লাবের রীতি অনুযায়ী ৫ সেপ্টেম্বর প্রতিবছর তারা সমাজের শিক্ষাগুরু শিক্ষকদের সম্মানিত করার পাশাপাশি সাংবাদিকদেরও বিশেষভাবে সম্মানিত করেন। এ বছরও তার ব্যাতিক্রম হয়নি। সোমবার সন্ধ্যায় বর্ধমান লায়ন্স ক্লাবের সভাকক্ষে এক অনুষ্ঠানে পুষ্পস্তবক, সাল ও মানপত্র দিয়ে বিশেষ ভাবে সম্মানিত করেন পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত দু টাকার শিক্ষক সদাই ফকির নামে খ্যাত সুজিত কুমার চ্যাটার্জী সহ বিশিষ্ট শিশু চিকিৎসক অধ্যাপক ডাঃ অশোক কুমার দত্ত এবং বিশিষ্ট সাংবাদিক ও সংগঠক শেখর সেনগুপ্ত-কে।

এছাড়াও এদিন বর্ধমানের সাংবাদিকদেরও সম্মানিত করা হয়। পুষ্পস্তবক ও উত্তরীয় পরিয়ে সম্মানিত করা হয় লায়ন্সের প্রাক্তন জেলা পাল ওম প্রকাশ যশ সহ লায়ন সুতপা দত্ত-কেও। 

প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করেন পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত শিক্ষক সুজিত কুমার চ্যাটার্জী ও বিশিষ্ট সাংবাদিক শেখর সেনগুপ্ত। উপস্থিত ছিলেন বর্ধমান লায়ন্স ক্লাবের সভাপতি জহর মন্ডল, সম্পাদক কাঞ্চন সোম, বুলেটিন কমিটির চেয়ারপার্সন তথা বুলেটিন এডিটর সঞ্জয় ঘোষ, অনুষ্ঠানের সঞ্চালক রেখা যশ সহ অন্যান্যরা। 

শিক্ষককূলের মহাগুরু ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণের প্রতিকৃতিতে মাল্যদানের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন বর্ধমান লায়ন্স ক্লাবের সভাপতি জহর মন্ডল। 

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত শিক্ষক সুজিত কুমার চ্যাটার্জী নিজের জীবন দর্শনের প্রসঙ্গ টেনে কি করে সদাই ফকির নামে পরিচিত হলেন, তার প্রেক্ষাপট তুলে ধরেন। তিনি জানান, এখনও মাত্র দু'টাকা সম্মান দক্ষিণার বিনিময়ে নবম শ্রেণি  থেকে স্নাতক সাম্মানিক ডিগ্রি কোর্স পর্যন্ত এক হাজারের বেশি ছাত্র-ছাত্রীকে শিক্ষা দান করেন। তিনি সময়ে শিক্ষকদের প্রসঙ্গে মৃদু সমালোচনার সুরে বলেন, আগের শিক্ষকরা শিক্ষকতাই করতেন, মা-বাবার পরে ছেলেমেয়েদের অভিভাবক হয়ে থাকতেন। বর্তমানে সবকিছুই অনেকটাই অর্থনৈতিক নির্ভর। 

এছাড়াও বক্তব্য রাখেন বিশিষ্ট চিকিৎসক অধ্যাপক অশোক কুমার দত্ত, বিশিষ্ট সাংবাদিক শেখর সেনগুপ্ত সহ বর্ধমানের বিশিষ্ট সাংবাদিক তারকনাথ রায়, বৈদ্যনাথ কোঙার ও জগন্নাথ ভৌমিক। অনুষ্ঠানের শুরুতেই স্বাগত ভাষণ দেন বর্ধমান লায়ন্স ক্লাবের সভাপতি জহর মন্ডল। বর্ধমান লায়ন্স ক্লাবের বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন সম্পাদক কাঞ্চন সোম।

সভাপতি জহর মন্ডল সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, লাইনসের মূলমন্ত্র 'উই সার্ভ'। সেবামূল ক নানান কাজকর্মের পাশাপাশি প্রতিবছর বর্ধমান লায়ন্স ক্লাব শিক্ষক দিবস পালনের সঙ্গে শিক্ষক-শিক্ষিকাদের সম্মান জানিয়ে নিজেরা ধন্য হয়। ১৯১৮ সালের সেপ্টেম্বর মাসে লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল প্রথম ম্যাগাজিন 'দ্যা লায়ন' প্রকাশ করেছিল তাই সেপ্টেম্বর মাসটি আন্তর্জাতিক ম্যাগাজিন মান্থ হিসাবে পালন করা হয়। আমরা প্রতিবছর ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসের দিনেই ম্যাগাজিন মান্থ পালন করে থাকি, এ বছর বর্ধমান লায়ন্স ক্লাব ৫৮ তম ম্যাগাজিন মান্থ পালন করল। শিক্ষকদের পাশাপাশি আজ আমরা সাংবাদিক বন্ধুদেরও সম্মান জানালাম। একইসঙ্গে বর্ধমান ল্যান্ডস ক্লাবের মুখপাত্র 'কমিউনিটি' প্রকাশ করা হলো। 

এদিনের অনুষ্ঠানে লায়ন সঞ্জয় ঘোষ সম্পাদিত বর্ধমান লায়ন্স ক্লাবের মুখপত্র কমিউনিটি প্রকাশ করেন বিশিষ্ট সাংবাদিক তথা ইণ্ডিয়ান জার্নালিস্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শেখর সেনগুপ্ত ও বিশিষ্ট শিশু চিকিৎসক অধ্যাপক ডাঃ অশোক কুমার দত্ত। 

৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসের অনুষ্ঠানে লায়ন্স পরিবারের কৃতি ছাত্র-ছাত্রীদের শংসাপত্র দিয়ে সম্মানিত করা হয়। সমগ্র অনুষ্ঠানটি সুন্দরভাবে সঞ্চালনা করেন লায়ন রেখা যশ।

Post a Comment

0 Comments