চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

পিতৃতর্পণে ভিড়, আনন্দময়ী মহামায়ার পদধ্বনিতে আনন্দের দিন গোনা শুরু

 


পিতৃতর্পণে ভিড়, আনন্দময়ী মহামায়ার পদধ্বনিতে আনন্দের দিন গোনা শুরু 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী :  “আশ্বিনের শারদ প্রাতে বেজে উঠেছে আলোক মনজিত ধরনীর বহিরাকাশি অন্তরিত মেঘমালা, প্রকৃতির অন্তরাকাশে জাগরিত জ্যোতির্ময়ী জগতমাতার আগমনবার্তা আনন্দময়ী মহামায়ার পদধ্বনি।”

কাক ভোরে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কন্ঠে মহালয়া এরপর সাত সকাল থেকেই পূর্বপুরুষদের উদ্দেশ্যে তর্পণের মাধ্যমে শেষ হল পিতৃপক্ষ। জগতমাতার আগমনবার্তা দিয়ে সূচনা হল দেবীপক্ষের। রবিবার সকালে পূর্বপুরুষদের স্মরণ করে তাদের উদ্দেশ্যে জল নিবেদন করে শ্রদ্ধা জানানো হয়। আজ গঙ্গা থেকে দামোদর সর্বত্র পিতৃপুরুষের উদ্দেশ্যে তর্পণ করতে মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো।

আজ রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ কালনা মহকুমার ধাত্রীগ্রাম মালতিপুর মোড় পুণ্যিরঘাটে পিতৃতর্পণ করেন। বহু সাধারণ মানুষের মাঝে গঙ্গার জলে দাঁড়িয়ে পিতৃপুরুষের উদ্দেশ্যে জল দানের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। এখানে মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো।

এরপর মন্ত্রী স্বপন দেবনাথ এলাকার গরীব এবং অসহায় মানুষদের নতুন বস্ত্র প্রদান করেন। সকলের উদ্দেশ্যে বার্তা দেন সম্প্রীতির বাতাবরণে উৎসবে সামিল হয়ে আনন্দ উপভোগ করতে।

দামোদর নদের বর্ধমান সদর ঘাটেও কৃষক সেতুর অদূরে পুরুষ ও মহিলাদের বিপুল সংখ্যক মানুষের ভিড় লক্ষ্য করা যায়। দামোদর নদের তীরে পুরোহিতরা জলে দাঁড়িয়ে ঘন্টার পর ঘন্টা মানুষকে পিতৃতর্পণ করান।

এছাড়াও পূর্ব বর্ধমান জেলার বিভিন্ন নদ নদী ও জলাশয়ে বহু মানুষকে পিতৃপুরুষের উদ্দেশ্যে তর্পণ করতে দেখা যায়।