চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # মাধ্যমিকে যুগ্ম প্রথম বর্ধমান সিএমএস হাই স্কুলের রৌনক মন্ডল এবং বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও তাক লাগালো কাটোয়ার অভীক পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের আন্দোলন

কাটছে গাছ গলছে বরফ বাড়ছে উষ্ণায়ন, ছয়ের পল্লীর পুজোর থিম ফিরিয়ে দাও সবুজায়ন


 

কাটছে গাছ গলছে বরফ  বাড়ছে উষ্ণায়ন, ছয়ের পল্লীর পুজোর থিম ফিরিয়ে দাও সবুজায়ন 


# সংবাদ প্রভাতী, ১০ সেপ্টেম্বর ২০২২

কাজল মিত্র, আসানসোল : চিত্তরঞ্জন রেল শহরের বুকে ছোট বড় মিলিয়ে প্রায় ১৩ থেকে ১৪ টি পুজো প্রতিবছরই হয়ে থাকে। তাদের মধ্যে থেকে একেবারে  নতুনত্বের ছোঁয়ায় দুর্গা পূজা মন্ডপ সাজিয়ে তোলে চিত্তরঞ্জন শহরের এরিয়া ৬ কমিউনিটি পুজো উদ্যোক্তারা। এবছর তাদের এই পুজো ৭১ বছরে পদার্পন করল। এবছরের তাদের পুজো মন্ডপ সম্পূর্ণ প্রকৃতির সবুজায়নের উপর। চারিদিকে সবুজায়ন কচি কচি সবুজ লতানো পাতায় জেগে উঠেছে এই মন্ডপের সুন্দর দৃশ্য। নীল আকাশের নিচে সবুজ এই মন্ডবে প্রবেশ করলেই মন জুড়িয়ে যাবে । একেবারে বিভিন্ন লতানো গাছ গাছড়া দিয়ে তৈরি এই পুজোমন্ডপ। দেবী প্রতিমাও সবুজের উপর জংলি দেবী রূপে বিরাজমান করবেন এই পুজোমন্ডপে।

পুজো কমিটির তরফে সভাপতি বাপ্পা কুন্ডু জানিয়েছেন, সবুজায়ন কে বাঁচিয়ে রাখতে এই উদ্যোগ। তাছড়া ২০২০ সালে করোনা মহামারীর সময় অক্সিজেন এর অভাবে বহু মানুষের মৃত্যু হয়েছে। তাই অক্সিজেন যেন প্রকৃতি থেকে কম নাহয় এবং সকল দেশবাসী সহ এলাকা বাসীদের এই বার্তা দিতে চান যে সকলে গাছ বাঁচিয়ে রাখুন তাহলেই নিজেরা বাঁচবেন। কারন এই গাছই আমাদের জীবন বাঁচিয়ে রেখেছে। যেভাবে দিনের পর দিন সকলে গাছপালা কেটে নিচ্ছে তাতে প্রকৃতি ধ্বংসের মুখে যাচ্ছে এই অবস্থায় আমাদের এবছরে নতুনত্বের ছোঁয়ায় সবুজায়ন এর উপর এই পুজোমন্ডপ ফুটিয়ে তুলেছি। তাঁরা আশাবাদী চিত্তরঞ্জন শহরের বুকে প্রত্যেক বছরের ন্যায় এবছরও তাদের পুজো সেরা হিসেবেও গণ্য হবে। 

মালদা জেলার গড়া থেকে আসা মন্ডপ শিল্পী অরুণ ত্রিপাঠি জানিয়েছেন, প্রায় চার মাস আগে থেকে একেবারে জীবন্ত গাছ গাছড়া দিয়ে এই মন্ডপ তৈরি করা হচ্ছে। যার মধ্যে লাউ, কুমড়ো, বরবটি, ঝিঙে, নেনুয়া, সিম, ভুট্টা সহ একাধিক লতানো গাছ দিয়ে তৈরি হয়েছে এই মন্ডপ। প্রতিদিনই সার ও জল দিয়ে তাদের বড় করে তুলেছে তিন কারিগর। তারা মনে করছেন এই জীবন্ত মন্ডপ দেখতে বহু মানুষের ভিড় জমবে।

Post a Comment

0 Comments