Scrooling

হাঁপানি ও অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২৫ আগস্ট বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # টি টোয়েন্টি ওয়ার্ল্ড ক্রিকেট ২০২৪ : ভারতের বিশ্ব রেকর্ড, প্রথম থেকে শেষ সব ম্যাচে ভারতের জয় # কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

কাটছে গাছ গলছে বরফ বাড়ছে উষ্ণায়ন, ছয়ের পল্লীর পুজোর থিম ফিরিয়ে দাও সবুজায়ন


 

কাটছে গাছ গলছে বরফ  বাড়ছে উষ্ণায়ন, ছয়ের পল্লীর পুজোর থিম ফিরিয়ে দাও সবুজায়ন 


# সংবাদ প্রভাতী, ১০ সেপ্টেম্বর ২০২২

কাজল মিত্র, আসানসোল : চিত্তরঞ্জন রেল শহরের বুকে ছোট বড় মিলিয়ে প্রায় ১৩ থেকে ১৪ টি পুজো প্রতিবছরই হয়ে থাকে। তাদের মধ্যে থেকে একেবারে  নতুনত্বের ছোঁয়ায় দুর্গা পূজা মন্ডপ সাজিয়ে তোলে চিত্তরঞ্জন শহরের এরিয়া ৬ কমিউনিটি পুজো উদ্যোক্তারা। এবছর তাদের এই পুজো ৭১ বছরে পদার্পন করল। এবছরের তাদের পুজো মন্ডপ সম্পূর্ণ প্রকৃতির সবুজায়নের উপর। চারিদিকে সবুজায়ন কচি কচি সবুজ লতানো পাতায় জেগে উঠেছে এই মন্ডপের সুন্দর দৃশ্য। নীল আকাশের নিচে সবুজ এই মন্ডবে প্রবেশ করলেই মন জুড়িয়ে যাবে । একেবারে বিভিন্ন লতানো গাছ গাছড়া দিয়ে তৈরি এই পুজোমন্ডপ। দেবী প্রতিমাও সবুজের উপর জংলি দেবী রূপে বিরাজমান করবেন এই পুজোমন্ডপে।

পুজো কমিটির তরফে সভাপতি বাপ্পা কুন্ডু জানিয়েছেন, সবুজায়ন কে বাঁচিয়ে রাখতে এই উদ্যোগ। তাছড়া ২০২০ সালে করোনা মহামারীর সময় অক্সিজেন এর অভাবে বহু মানুষের মৃত্যু হয়েছে। তাই অক্সিজেন যেন প্রকৃতি থেকে কম নাহয় এবং সকল দেশবাসী সহ এলাকা বাসীদের এই বার্তা দিতে চান যে সকলে গাছ বাঁচিয়ে রাখুন তাহলেই নিজেরা বাঁচবেন। কারন এই গাছই আমাদের জীবন বাঁচিয়ে রেখেছে। যেভাবে দিনের পর দিন সকলে গাছপালা কেটে নিচ্ছে তাতে প্রকৃতি ধ্বংসের মুখে যাচ্ছে এই অবস্থায় আমাদের এবছরে নতুনত্বের ছোঁয়ায় সবুজায়ন এর উপর এই পুজোমন্ডপ ফুটিয়ে তুলেছি। তাঁরা আশাবাদী চিত্তরঞ্জন শহরের বুকে প্রত্যেক বছরের ন্যায় এবছরও তাদের পুজো সেরা হিসেবেও গণ্য হবে। 

মালদা জেলার গড়া থেকে আসা মন্ডপ শিল্পী অরুণ ত্রিপাঠি জানিয়েছেন, প্রায় চার মাস আগে থেকে একেবারে জীবন্ত গাছ গাছড়া দিয়ে এই মন্ডপ তৈরি করা হচ্ছে। যার মধ্যে লাউ, কুমড়ো, বরবটি, ঝিঙে, নেনুয়া, সিম, ভুট্টা সহ একাধিক লতানো গাছ দিয়ে তৈরি হয়েছে এই মন্ডপ। প্রতিদিনই সার ও জল দিয়ে তাদের বড় করে তুলেছে তিন কারিগর। তারা মনে করছেন এই জীবন্ত মন্ডপ দেখতে বহু মানুষের ভিড় জমবে।