চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

World Tribal Day ধামসা মাদলের তালে সিধু কানুর প্রতি শ্রদ্ধা নিবেদনে বিশ্ব আদিবাসী দিবস উদযাপন বর্ধমানে


 

ধামসা মাদলের তালে সিধু কানুর প্রতি শ্রদ্ধা নিবেদনে বিশ্ব আদিবাসী দিবস উদযাপন বর্ধমানে 



ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : ধামসা মাদলের তালে সিধু কানুর মূর্তিতে মাল্য দানের মাধ্যমে বিশ্ব আদিবাসী দিবস অনুষ্ঠানের সূচনা হলো শহর বর্ধমানে। ৯ আগস্ট পূর্ব বর্ধমান জেলার মূল অনুষ্ঠানটি হয় সংস্কৃতি লোকো মঞ্চে। প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে বিশ্ব আদিবাসী দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। 

 উপস্থিত ছিলেন রাজ্যের গ্রন্থাগার ও জনশিক্ষা প্রসার দপ্তরের মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরী, পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি তথা রায়নার বিধায়ক শম্পা ধাড়া, জেলা পরিষদের সহকারী সভাধিপতি দেবু টুডু, জেলা শাসক প্রিয়াঙ্কা সিংলা, অতিরিক্ত জেলাশাসক সাধারণ সুপ্রিয় অধিকারী, আদিবাসী উন্নয়ন দপ্তরের ডেপুটি সেক্রেটারি অরূপ দে, বঙ্গভূষণ পুরস্কার প্রাপ্ত ব্যক্তিত্ব লেখক রবিলাল টুডু, সদর মহকুমা শাসক উত্তর তীর্থঙ্কর বিশ্বাস, সদর মহকুমা শাসক দক্ষিণ কৃষ্ণেন্দু কুমার মন্ডল, জেলা পরিষদের মেন্টার উজ্জ্বল প্রামাণিক, জেলা পরিষদের কর্মাধ্যক্ষ উত্তম সেনগুপ্ত, বাগবুল ইসলাম, মেহেবুব মন্ডল, মিঠু মাঝি, মহঃ ইসমাইল, মামনি মুর্মু, জহর বাগদী, জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক রামশঙ্কর মন্ডল সহ অন্যান্য কর্তা ব্যক্তিরা।

উল্লেখ্য আজ রাজ্যের ১১ টি জেলায় বিশ্ব আদিবাসী দিবস উদযাপনের জেলা স্তরের অনুষ্ঠান আয়োজিত হয়। এছাড়া ঝাড়গ্রাম বাঁকুড়া এবং জলপাইগুড়িতে রাজ্যস্তরের অনুষ্ঠান আয়োজিত হয়। বর্ধমানের অনুষ্ঠানে আদিবাসী সমাজের আট জনকে বিশেষভাবে সম্মানিত করা হয়।

এদিনের অনুষ্ঠানে রাজ্যের মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী, সভাধিপতি শম্পা ধাড়া এবং সহকারী সভাধিপতি দেবু টুডু বক্তব্য রাখতে গিয়ে পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের আদিবাসীদের শিক্ষা, সংস্কৃতি এবং জীবন জীবিকার মান উন্নয়নে যে সব প্রকল্প এবং পরিষেবা চালু করেছেন সব কিছু তুলে ধরেন। আদিবাসীদের সামগ্রিক মানোন্নয়নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে সর্বদা সচেষ্ট রয়েছেন সেই বিষয়টিও বক্তারা সকলেই উল্লেখ করেন।