চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

রাজ্য জুড়ে ব্লাড মোটিভেশন পরীক্ষা গ্রহণ


 

রাজ্য জুড়ে ব্লাড মোটিভেশন পরীক্ষা গ্রহণ 


কাজল মিত্র, আসানসোল : সারা রাজ্যব্যাপী অ্যাসোসিয়েশন অফ ভলান্টিয়ার ব্লাড ডোনার্স, ওয়েস্ট বেঙ্গল এর পরিচালনায়  রাজ্যজুড়ে ব্লাড মোটিভেশন পরীক্ষা নেওয়া হল রবিবার। মা মুক্তাইচন্ডী আনন্দ মেলা সমিতির সহযোগিতায় লহাট  প্রাথমিক বিদ্যালয়ে নেওয়া হয় পরীক্ষা। যেখানে বাইরে থেকে আসা বিশেষ দু'জন ফ্যাকাল্টির উপস্থিতিতে এই পরীক্ষা নেওয়া হয়। এদিন সালানপুর ব্লকে মোট ২৪  জন পরীক্ষার্থী এই মোটিভেশন কোর্সে পরীক্ষায় বসে। 

পরীক্ষা চলাকালীন ও রক্তদান মোটিভেশন কোর্সের পরীক্ষার্থীদের উৎসাহ দিতে বারাবনির বিধায়ক তথা আসানসোল পৌর নিগমের মেয়র পরীক্ষা কেন্দ্র ঘুরে দেখেন। তিনি বলেন রাজ্য সরকারের উদ্যোগে  যুবসমাজ কে এই রক্তদান বিষয়ে উদ্বুদ্ধ করতে বিশেষ ভাবে এই প্রশিক্ষণ দেওয়া হয়। তিনদিনের প্রশিক্ষণ শেষে এই পরীক্ষা নেওয়া হয়। 

এব্যাপারে মুক্তাইচন্ডী আনন্দ মেলা সমিতির মুখ্য প্রতিষ্ঠাতা তপন মাহাতো জানান, এই কোর্সটি  এভিবিডি'র উদ্যোগে দীর্ঘদিন ধরে হয়ে আসছে। তবে পশ্চিম বর্ধমান জেলায় আপাতত কুলটি ও সালানপুর ব্লকে হয়। এই কোর্স এপ্রিল থেকে শুরু হয়ে জুলাই পর্যন্ত তিনদিনের কোর্স থাকে। তবে পরীক্ষা সারা রাজ্য ব্যাপী একদিনেই হয় আগস্ট মাসের শেষ রবিবার।

সালানপুর ব্লকে এই কোর্সটা জুলাইয়ের শেষ সপ্তাহের ২৮,২৯ ও ৩০ তারিখে এই কোর্স করা হয়েছিল। মোট ২৪ জন এই কোর্স করে পরীক্ষায় বসে। এবং এদের মধ্যে এই পরীক্ষায় যারা পাশ করবে তারা যে সার্টিফিকেট পাবে সেই সার্টিফিকেটটি চাকরি ক্ষেত্রে এক্সট্রা ক্যারিকুলাম অ্যাক্টিভিটি হিসেবে যোগ করা যায়। প্রসঙ্গত সারা পশ্চিমবঙ্গ থেকে প্রথম দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারিকে পুরস্কৃত করা হয়।

তপন বাবু আশা করছেন সালানপুর ব্লক থেকে এই ২৪ জনের মধ্যে  রাজ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় এর মধ্যে একজন উঠে আসবে। এবং এর পাশাপাশি তিনি জানান রক্তদান সম্পর্কে যুবসমাজ যাতে আরো বেশি করে এগিয়ে আসে সেই বিষয়ে মুক্তাইচন্ডী আনন্দ মেলা সমিতি  বছরে দু'বার রক্তদান শিবিরের আয়োজন করে থাকে।