চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # মাধ্যমিকে যুগ্ম প্রথম বর্ধমান সিএমএস হাই স্কুলের রৌনক মন্ডল এবং বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও তাক লাগালো কাটোয়ার অভীক পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের আন্দোলন

এম সি কে ভি ইনস্টিটিউটের অঙ্কন প্রতিযোগিতা


 

এম সি কে ভি ইনস্টিটিউটের অঙ্কন প্রতিযোগিতা 


অতনু হাজরা, জামালপুর : পূর্ব বর্ধমানের জামালপুরের বেত্রাগড়ের বাসিন্দা প্রফেসর ডঃ ব্রজেন্দ্রনাথ দে। যিনি হাওড়ার লিলুয়ার এম সি কে ভি ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং এর কেমিস্ট্রির প্রফেসর। তিনি বর্তমানে একটি প্রজেক্ট এর মধ্যে রয়েছেন যে প্রজেক্টটি ভারত সরকারের উন্নত ভারতের অন্তর্ভুক্ত। গ্রামীণ এলাকার যে সমস্ত বর্জ্য উৎপন্ন হয় সেগুলির ব্যবস্থাপনাই তার গবেষণার বিষয়বস্তু। গত ছয় মাস ধরে তিনি তার এই গবেষণার কাজ শুরু করেছেন। প্রথম ছয় মাসের শেষ পর্যায়ে জনসাধারণ এবং ছাত্র-ছাত্রীদের মধ্যে এই বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে সচেতনতার উদ্দেশ্যে জামালপুরের রামকৃষ্ণ বিবেকানন্দ শিক্ষা মন্দিরে ছাত্র-ছাত্রীদের নিয়ে একটি অঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেন। যে প্রতিযোগিতায় আঁকার বিষয়বস্তু ছিল প্রকৃতি পরিবেশ ও মানুষ। এলাকার বিভিন্ন স্কুলের প্রায় ৭০ জন ছাত্র-ছাত্রী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এই প্রতিযোগিতা টিকে সফলভাবে পরিচালনা করতে ব্রজেন্দ্রনাথ বাবুকে সহায়তা করেন আঁকার শিক্ষক সৌমেন্দু চক্রবর্তী, রামকৃষ্ণ বিবেকানন্দ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ত্রম্বক সেনগুপ্ত সহ অন্যান্য শিক্ষক।

 প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রত্যেক ছাত্র-ছাত্রীকে রঙ পেন্সিল, একটি ছোট ডাইরি, একটি পেন পুরস্কার হিসেবে দেওয়া হয়। ক, খ, গ, ঘ ও ঙ এই পাঁচটি বিভাগে ভাগ করে প্রতিযোগিতাটি  হয়। প্রত্যেক বিভাগের প্রথম এবং দ্বিতীয় স্থানাধিকারিকে  ট্রফি ও সার্টিফিকেট দিয়ে পুরস্কৃত করা হয়। 

 প্রতিযোগিতার পুরস্কার প্রদান পর্বে ছাত্র-ছাত্রীদের উৎসাহিত করতে সেখানে এসে উপস্থিত হন জামালপুর ১ নম্বর পঞ্চায়েতের উপ- প্রধান শাহাবুদ্দিন মন্ডল। তিনি এই ধরনের পরিবেশের উপর কাজ করার জন্য এবং ছাত্র-ছাত্রীদের সচেতন করে এই প্রতিযোগিতা করার জন্য ব্রজেন্দ্রনাথ বাবুকে এবং তার কলেজকে ধন্যবাদ জানান। ধন্যবাদ জানান রামকৃষ্ণ বিবেকানন্দ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ত্রম্বক সেনগুপ্তকে। এই ধরনের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে ছাত্র-ছাত্রীরা ও বেশ খুশি।

Post a Comment

0 Comments