চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # মাধ্যমিকে যুগ্ম প্রথম বর্ধমান সিএমএস হাই স্কুলের রৌনক মন্ডল এবং বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও তাক লাগালো কাটোয়ার অভীক পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের আন্দোলন

আদিবাসী মোড়লদের সম্বর্ধনায় নজির জামালপুরে


 

আদিবাসী মোড়লদের সম্বর্ধনায় নজির জামালপুরে 


অতনু হাজরা, জামালপুর : বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে আদিবাসী সম্প্রদায়ের মোড়লদের  সংবর্ধনা জানালো পূর্ব বর্ধমান জেলা যুব তৃণমূল কংগ্রেসের সহ সভাপতি তথা জামালপুর ১ গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান সাহাবুদ্দিন মন্ডল। রাজ্যে এমন নজির প্রথম বলেই মনে করছেন সকলে। এদিন মোড়লদের ধুতি, ফুলের তোড়া ও উত্তরিয় সহযোগে সম্মানিত করা হয়। পাশাপাশি আদিবাসী সম্প্রদায়ের কচিকাঁচাদের কেক বিস্কুট খাইয়ে আনন্দ ভাগ করে নেন জামালপুর ব্লকের তরুন এই নেতা। 

রাজ্যে এই প্রথম এভাবে আদিবাসী সম্প্রদায়ের মোড়লদের সম্মান জানালো নেতৃত্ব। খোলা মঞ্চ কিংবা ইনডোর অনুষ্ঠান করে নয় একেবারে বাড়ি বাড়ি গিয়ে এমন সংবর্ধনা দেওয়া হয়।  আর এটাই সাহাবুদ্দিন মন্ডলের চিন্তা ও কর্মপ্রণালীর  অভিনবত্ব। প্রতিটি বিষয় এভাবেই চিন্তা করেন তরুন এই নেতা। প্রতিটি পেশা প্রতিটি সম্প্রদায়ের আবেগকে গুরুত্ব দিয়ে সর্বদা তাদের পাশে গিয়ে দাড়ান সাহাবুদ্দিন মন্ডল। সিভিক ভলেন্টিয়ারর থেকে আশাকর্মী, সুবিধা বঞ্চিত মানুষ থেকে শুরু করে তৃতীয় লিঙ্গের মানুষ সহ সকলের কথা ভাবেন তিনি।সকলের সব অনুষ্ঠানে নিজের মতো করে পাশে থাকার আর এক নাম সাহাবুদ্দিন মন্ডল এমনটাই মনে করেন জামালপুর ব্লকের মানুষজন। এবার আরও একবার নজিরবীহিন দৃষ্টান্ত স্থাপন করলেন সাহাবুদ্দিন মন্ডল। আদিবাসী দিবসে এই প্রথম কেউ বাড়ি বয়ে সম্মান জানাবে কল্পনা করতে পারেনি আদিবাসী সম্প্রদায়ের মোড়লরা। তরুন এই নেতার এমন উদ্যোগকে হাজার  অনুষ্ঠানের মাঝে আদিবাসী দিবসের সেরা উদ্যোগ বলে মনে করছেন জামালপুর ব্লকের ওয়াকিবহাল মহল।

Post a Comment

0 Comments