চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # মাধ্যমিকে যুগ্ম প্রথম বর্ধমান সিএমএস হাই স্কুলের রৌনক মন্ডল এবং বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও তাক লাগালো কাটোয়ার অভীক পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের আন্দোলন

Independence day স্বাধীনতার ৭৫ বছর পূর্তি মহাসমারোহে পালিত জামালপুরে

 


স্বাধীনতার ৭৫ বছর পূর্তি মহাসমারোহে পালিত জামালপুরে 


# সংবাদ প্রভাতী, ১৫ আগস্ট ২০২২

অতনু হাজরা, জামালপুর : সারা দেশ জুড়ে আজ সাড়ম্বরে ও মহাসমারোহে স্বাধীনতার ৭৫ বছর পূর্তি পালিত হচ্ছে। পূর্ব বর্ধমান জেলার জামালপুরে বিভিন্ন প্রতিষ্ঠান ও ক্লাবে মহাসমারাহের সঙ্গেই আজকের এই ৭৬ তম স্বাধীনতা দিবস পালন করা হয়। তৃণমূল কংগ্রেসের দলীয় নির্দেশে রাত বারোটার সময় জামালপুর ব্লক তৃণমূল পার্টি অফিসে জাতীয় পতাকা উত্তোলন করেন ব্লক সভাপতি মেহেমুদ খান। উপস্থিত ছিলেন যুব সভাপতি ভূতনাথ মালিক, ছাত্র পরিষদের সভাপতি বিট্টু মল্লিক সহ সমস্ত শাখা সংগঠনের সভাপতিরা। রাত বারোটার সময় হলেও অনেক মানুষ উপস্থিত হয়েছিলেন স্বাধীনতা দিবস উদযাপন করতে। এই অনুষ্ঠান উপলক্ষ্যে পুরো পার্টি অফিস নানা বাহারি আলোতে সাজিয়ে তোলা হয়। সকাল থেকে সারা দিন সেখানে চলছে দেশাত্মবোধক গান ও নানা অনুষ্ঠান।

জামালপুর ব্লক অফিসে ভারতের  জাতীয় পতাকা তুলে স্বাধীনতা দিবস পালন করা হয়। পতাকা উত্তোলন করেন বিডিও শুভঙ্কর মজুমদার ও পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান। এছাড়াও ব্লক অফিসের বিভিন্ন কর্মীরাও উপস্থিত ছিলেন।

  সাদিপুর ধর্মদাস সিংহ স্মৃতি বিদ্যানিকেতনেও  শ্রদ্ধা ও সম্মানের সাথে সাড়ম্বরে পালন করা হলো  স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। তাদের আজকের এই অনুষ্ঠানে উপস্থিত হয়ে পতাকা উত্তোলন করেন জামালপুরের বিধায়ক অলক কুমার মাঝি। স্বাধীনতা দিবস নিয়ে তিনি ছাত্র-ছাত্রীদের কাছে বক্তব্য রাখেন। বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী শিক্ষক শিক্ষিকা ও এলাকার মানুষজন মিলিতভাবে প্রভাত ফেরী বের করে।  প্রভাত ফেরীতে ছিল মনীষীদের ছবি বিভিন্ন স্বাধীনতার স্লোগান ছাড়াও চোখে পড়ার মধ্যে যেটি ছিল নাবালিকা বিবাহ রোধে কন্যাশ্রী ক্লাবের প্রচার।

 এই অনুষ্ঠান উপলক্ষে বিদ্যালয়ে একটি দেওয়াল পত্রিকা প্রকাশ করা হয় তার সাথে বিদ্যালয়ের বিভিন্ন দেওয়াল ছাত্র-ছাত্রীদের হাতের রং তুলিতে সেজে ওঠে। একটি বিজ্ঞান প্রদর্শনীও করা হয় ছাত্র ছাত্রীদের পক্ষ থেকে।বিদ্যালয় এর প্রধান শিক্ষক সৌমেন্দ্রনাথ পাল বলেন স্বতঃস্ফূর্তভাবে ছাত্র-ছাত্রীরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছে। শিক্ষিকা ছাত্রছাত্রী ও এলাকার মানুষের সহযোগিতাতেই আজকের এই অনুষ্ঠান সম্পন্ন করা গেছে বলে তিনি জানান। এই অনুষ্ঠানে সাহায্যের হাত বাড়িয়ে দেয় এলাকার দুটি সেচ্ছাসেবী সংস্থা সংগঠন।

  ৭৬ তম স্বাধীনতা উপলক্ষে বেরুগ্রাম আচার্য গিরিশচন্দ্র বসু বিদ্যাপীঠেও বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকালেই বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা ছাত্র-ছাত্রী দের নিয়ে একটি র‌্যালি বের করা হয়। ৭৫ বছরের ফ্লেক্স, ভারত মায়ের ছবি, বিভিন্ন মনীষীদের ছবি নিয়ে এই র‌্যালি করা হয়। র‍্যালিতে পা মেলান বিদ্যালয়ের পরিচালন সমিতির সভাপতি তথা জামালপুর পঞ্চায়েত সমিতির পূর্তের কর্মাধ্যক্ষ ভূতনাথ মালিক। ছিলেন জামালপুরের বিধায়ক অলক কুমার মাঝি। বিদ্যালয়ে দেশের জাতীয় পতাকা উত্তোলন করেন পরিচালন সমিতির সভাপতি ভূতনাথ মালিক। দ্বিতীয় পর্যায়ে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে বিদ্যালয় এর ছাত্র ছাত্রীরা গান নাচ আবৃত্তি বসে আঁকো প্রতিযোগিতাতে অংশগ্রহণ করে। বিদ্যালয় এর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দেবাশীষ মালিক জানান দীর্ঘদিন করোনার কারণে স্কুলগুলো বন্ধ থাকায় বড় কোন অনুষ্ঠান করা যায়নি। নতুন করে এই অনুষ্ঠান শুরু হয় ছাত্রছাত্রীরা যথেষ্ট উজ্জীবিত স্বতঃস্ফূর্তভাবে তারা আজকের এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছে।

 অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন বিদ্যালয়েরই শিক্ষিকা সোমা হালদার। বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক অনাথ বন্ধু রক্ষিত একটি সঙ্গীত পরিবেশন করেন । আকর্ষণ হিসেবে ছিল বিদ্যালয়ের খেলার শিক্ষক মঙ্গল মুর্মুর তত্ত্বাবধানে জিমন্যাস্টিক। স্বাধীনতা দিবসের এই অনুষ্ঠান বেশ জমে ওঠে।

  গোপালপুর মুক্তকেশী বিদ্যালয়েতেও স্বাধীনতা দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়, প্রভাত ফেরির মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়ে গান, নাচ, বসে আঁকা প্রতিযোগিতা করা হয়। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দেবব্রত মুখার্জী জানান আজকের এই স্বাধীনতা দিবসে প্রচুর সংখ্যক ছাত্র ছাত্রীরা অংশগ্রহণ করেছে বৃষ্টিকে উপেক্ষা করেই। প্রতিটি প্রতিযোগিতার প্রথম দ্বিতীয় এবং তৃতীয় স্থানাধিকারীদের বিদ্যালয়ের পক্ষ থেকে পুরস্কৃত করা হয়।

কালনা কাসরা হাইস্কুলে মহাধুমধাম এর সাথেই স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উদযাপন করা হয়। প্রভাত ফেরীতে বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীদের সাথে পা মেলান পরিচালন সমিতির সভাপতি উজ্জ্বল চক্রবর্তী।

   জামালপুর ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে জাতীয় পতাকা উত্তোলন করেন ব্লক স্বাস্থ্য আধিকারিক ডাঃ ঋত্বিক ঘোষ।

    স্বাধীনতার ৭৬ তম বছর কে সামনে রেখে ইটলার আলু ব্যবসায়ী সমিতি আজ একটি রক্তদান শিবিরের আয়োজন করে। এই রক্তদান শিবিরে দাতাদের উৎসাহিত করতে উপস্থিত ছিলেন জামালপুর পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান। সমিতির সভাপতি বদ্রি আলম জানান প্রায় দুশো জন রক্তদাতা আজ এখানে রক্ত দান করেন।

  স্বাধীনতা দিবসে  জামালপুর ১ নং গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে এক অভিনব র‌্যালি বের করা হয়। র‍্যালি থেকে প্লাস্টিক ব্যবহারের কুফল এবং ডেঙ্গু সচেতনতার প্রচার করা হয়। র‍্যালিতে সামনে থেকে নেতৃত্ব দেন পঞ্চায়েতের উপপ্রধান শাহাবুদ্দিন মন্ডল। কচিকাঁচাদের হাতে একটি করে গাছ তুলে দেওয়া হয়।

Post a Comment

0 Comments