চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # মাধ্যমিকে যুগ্ম প্রথম বর্ধমান সিএমএস হাই স্কুলের রৌনক মন্ডল এবং বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও তাক লাগালো কাটোয়ার অভীক পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের আন্দোলন

Mobile Medical Bus গ্রামীণ ভারতে সুবিধাবঞ্চিতদের কাছে চিকিৎসা পরিষেবা পৌঁছে দিতে পথে নামছে  মোবাইল মেডিকেল বাস


 

গ্রামীণ ভারতে সুবিধাবঞ্চিতদের কাছে চিকিৎসা পরিষেবা পৌঁছে দিতে পথে নামছে  মোবাইল মেডিকেল বাস 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী, ৩১ জুলাই : গ্রামীণ ভারতে সুবিধা বঞ্চিতরা চিকিৎসা পরিষেবা যাতে আরও সহজে পায় তার মেডিকেল বাস চালু হতে  চলেছে। পূর্ব ভারতের বৃহত্তম হাসপাতাল অন হুইলস চালু করার এই উদ্যোগ নিয়েছে বিডিজি রমেশ গয়াল সেবা সংস্থা এবং আনন্দলোক হাসপাতাল (সল্টলেক)। ৩১ জুলাই এই পরিষেবা কর্মসূচির সূচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতার মহানগরী তথা রাজ্যের উন্নয়ন দপ্তরের মন্ত্রী ফিরহাদ হাকিম, কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, দমকল মন্ত্রী সুজিত বসু, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য,  বিধান নগরের মেয়র কৃষ্ণা চক্রবর্তী, আনন্দলোক হাসপাতালের ফাউন্ডার ডিরেক্টর দেব কুমার সরফ, গয়াল গ্রুপের চেয়ারম্যান রমেশ চাঁদ গয়াল, মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতালের এইচওডি কার্ডিওলজি এবং ভাইস চেয়ারম্যান ডাঃ কুনাল সরকার, পশ্চিমবঙ্গ তৃণমূল যুব কংগ্রেসের রাজ্য সম্পাদক সায়ন দেব চ্যাটার্জী সহ আরও অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব। 

জানা গেছে, লোটাস টিএমটি মেডিকেলের এই বাসটি  দৈর্ঘ্যে ৩২ ফুট। বিডিজি মেটাল অ্যান্ড পাওয়ার লিমিটেডের তৈরি বিডিজি রমেশ গয়াল সেবা সংস্থা এবং আনন্দলোক হাসপাতাল (সল্টলেক) এর যৌথ উদ্যোগে প্রত্যন্ত, সুবিধা বঞ্চিত এলাকার মানুষদের চিকিৎসা সহায়তা দেবে এই মেডিকেল বাস। চক্ষু, ডেন্টাল, ইএনটি চেক-আপ এবং সাধারণ চেক-আপ, প্যাথলজিকাল ল্যাবরেটরি, সাধারণ ওপিডি, ইসিজি এবং এক্স-রে পরিষেবা মিলবে এই বাসে। এছাড়া অন্যান্য অনেক পরিষেবা এই মোবাইল হাসপাতাল দেবে। যাদের প্রয়োজন তাদের ওষুধ ও চশমাও দেওয়া হবে। নামমাত্র টাকা দিয়ে ডাক্তারের পরামর্শ প্রদান করা হবে। প্রথমবার ওষুধ বিনামূল্যে দেওয়া হবে, ১০০ টাকায় চশমা। ২০ টাকার বিনিময়ে যেখানে প্যাথলজি, ইসিজি এবং এক্স-রে পরিষেবাও পাওয়া যাবে। বাসের ভিতরে ৪ জন ডাক্তার, ল্যাব এবং এক্স-রে টেকনিশিয়ান এবং একজন রোগীর পরামর্শদাতার একটি দল উপস্থিত থাকবেন। 

সংবাদ মাধ্যমের বিভিন্ন প্রশ্নের উত্তরে  গয়াল গ্রুপের চেয়ারম্যান রমেশ চাঁদ গয়াল বলেন, “এই বাসটি চালু করার পেছনে আমাদের মূল উদ্দেশ্য ছিল বঞ্চিত মানুষের সেবা করা এবং প্রযুক্তির একত্রিকরণ এবং সাশ্রয়ী মূল্যের মাধ্যমে গ্রামীণ এলাকায় স্বাস্থ্যসেবা সহজলভ্য করা। এটি বিডিজি রমেশ গোয়াল সেবা সংস্থার একটি উদ্যোগ। দরিদ্রদের কাছে পৌঁছানোর জন্য আমরা পশ্চিমবঙ্গ সরকার এবং বাংলার স্বাস্থ্য মন্ত্রকের সাথে সহযোগিতার সুযোগগুলিও অন্বেষণ করছি"। 

রমেশ গোয়াল সেবা সংস্থার ম্যানেজিং ট্রাস্টি অলোক গয়াল বলেছেন, “এই প্রকল্পের উদ্দেশ্য হল মূল্য-ভিত্তিক স্বাস্থ্যসেবা প্রচার করা এবং উচ্চ ঝুঁকিপূর্ণ রোগীদের প্রাথমিক ও প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবার সাথে সংযুক্ত করা। এই উদ্যোগের লক্ষ্য অপ্রচলিত স্থানে চিকিৎসা সুবিধা জোরদার করা এবং স্বাস্থ্যসেবা পরিষেবা থেকে বিচ্ছিন্ন মানুষদের কাছে পৌঁছানো।

Post a Comment

0 Comments