চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

শতবর্ষে বর্ধমান ডিস্ট্রিক্ট রাইস মিলস অ্যাসোসিয়েশন # উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

elearning365 : অনলাইন টিউশনে বাংলা মাধ্যমের পড়ুয়াদের জন্য বিশেষ সুবিধা নিয়ে হাজির


 

elearning365 : অনলাইন টিউশনে বাংলা মাধ্যমের পড়ুয়াদের জন্য বিশেষ সুবিধা নিয়ে হাজির 


জগন্নাথ ভৌমিক, সংবাদ প্রভাতী ডিজিটাল ডেস্ক : বর্তমান সময়ে শিক্ষা এবং স্বাস্থ্য যে অতি বড় ব্যবসার ক্ষেত্র সেটা বলার অপেক্ষা রাখে না। তাইতো অসংখ্য স্কুল-কলেজের পাশাপাশি অনলাইন শিক্ষা প্রতিষ্ঠানও গড়ে উঠছে। এমনই একটি অনলাইন শিক্ষা পদ্ধতি নিয়ে এসেছে "ই লার্নিং ৩৬৫ প্রাইভেট  লিমিটেড" (elearning365)। যেখানে শিক্ষা একটি বিনোদন। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর কুতুবউদ্দিন সেখ বলেন, "ছাত্র-ছাত্রী যেভাবে পড়তে চায়, আমরা সেভাবেই পড়াই"। 

আসলে করোনা অতিমারি শিক্ষাক্ষেত্রে অনলাইন পড়াশোনায় নতুন দিকের সূচনা করেছে। আগে যে অনলাইন পড়াশোনা হতোনা এমনটা বলছি না। তবে করোনার দৌলতে বর্তমান প্রজন্মের ছাত্র-ছাত্রীরা অনলাইন পড়াশোনা সঙ্গে বিশেষভাবে পরিচিত হয়েছে। যদিও গ্রাম বাংলার অনেক ছাত্র ছাত্রী এখনো এই অনলাইন পড়াশোনার সুযোগ থেকে বঞ্চিত। 

৩ জুলাই বর্ধমান লায়ন্স ক্লাবের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানের মাঝে সাংবাদিক সম্মেলনে 'ই-লার্নিং৩৬৫' এর ম্যানেজিং ডিরেক্টর কুতুবউদ্দিন সেখ তাদের পরিষেবা সম্পর্কে জানান। সাংবাদিক সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন  ডিরেক্টর রাজ মল্লিক, মজদুর মন্ডল, ওয়েষ্ট বেঙ্গল জোনাল হেড ইমাম হোসেন দেওয়ান, ছিলেন টিচার ইন চার্জ উৎসব মুখার্জী সহ বিভিন্ন জেলার ডিআই এবং অন্যান্য শিক্ষক শিক্ষিকা ও কর্মকর্তারা। 

এদিনের সাংবাদিক সম্মেলনে 'ই-লার্নিং৩৬৫' এর ম্যানেজিং ডিরেক্টর কুতুবউদ্দিন সেখ তাদের পরিষেবা সম্পর্কে জানান, বাংলা মাধ্যমের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য সর্বোত্তম অন লাইন প্রশিক্ষণের অত্যাধুনিক ব্যবস্থা করেছেন তারা। পশ্চিমবঙ্গের বিশিষ্ট শিক্ষক শিক্ষিকা দ্বারা সকল বিষয়ে উৎকৃষ্ট প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। যে কোন বিষয়ের উপর যে কোন সময় ক্লাস করা যাবে। ছাত্র-ছাত্রীদের জন্য স্বনামধন্য শিক্ষক শিক্ষিকা দ্বারা প্রস্তুত করা সর্বোৎকৃষ্ট নোটস প্রদানের ব্যবস্থা থাকছে।

প্রতি মাসে সমস্ত বিষয়ের উপর মূল্যায়নের জন্য পরীক্ষা নেওয়া হবে। প্রতি মাসে পরীক্ষার উপর মেধাবি ছাত্র- ছাত্রীদের ৫০০ টাকা বৃত্তি দেওয়ার সু- ব্যবস্থা করা হয়েছে। প্রতি ১০০ জনে ৪ জন ছাত্র - ছাত্রীকে এই বৃত্তি প্রদান করা হবে। শিক্ষক এবং ছাত্র-ছাত্রীদের লাইভ ক্লাস এর মাধ্যমে কথোপকথন এবং সংশয় নিরসনের সুযোগ থাকছে। সকল ছাত্র - ছাত্রীদের বিখ্যাত স্মৃতি বিজ্ঞানী (Memory Scientist) দ্বারা স্মৃতি শক্তির বিকাশে প্রশিক্ষণের  সু- ব্যবস্থা থাকবে। ছাত্র - ছাত্রীদের অনুপ্রাণিত করার উদেশ্যে প্রতি মাসে খ্যাতনামা Memory Scientist দ্বারা অভিভাবকদের সভা করার ব্যবস্থা। খ্যাতনামা মেন্টর দ্বারা ছাত্র-ছাত্রীদের পরামর্শ দেওয়ার ব্যবস্থা রয়েছে। শিক্ষক শিক্ষিকাদের সঙ্গে সরাসরি কথা বলে যেকোনও বিষয়ে সংশয় দূর করার ব্যবস্থা থাকছে। 

সংস্থার তরফে আরও জানানো হয় ছাত্র ছাত্রীদের জন্য গ্রুমিং এর সুবিধা,  মনোভাব বিকাশের প্রশিক্ষণ। ব্যাক্তিসত্ত্বার উন্নয়ন  - এর উপর নজর রাখা। জনসমক্ষে কথা বলার দক্ষতা, যাতে খুব সুন্দর হয় তার উপর প্রশিক্ষণের - এর ব্যবস্থা। ছাত্র - ছাত্রীদের আত্মবিশ্বাস বৃদ্ধি করা। সংস্কৃতি মনস্ক তৈরির উপর বিশেষ নজর দেওয়া।

সংস্থায় ভর্তির জন্য একবারই শুধু ৪৯৯ টাকা দিতে হয়। সকল বিষয় এবং অন্যান্য সুযোগ সুবিধা প্রদানে ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণীর জন্য টিউশন ফিস মাসে ১৭০ টাকা ( জিএসটি সহ), নবম ও দশম শ্রেণীর ক্লাস টিউশন ফিস মাসে ১৯৯ টাকা ( জিএসটি সহ) এবং একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য প্রতি টিউশন ফিস ২৯৯ টাকা (জিএসটি সহ) ধার্য্য হয়েছে। 

সাংবাদিক সম্মেলনে ই-লার্নিং৩৬৫ এর ম্যানেজিং ডিরেক্টর কুতুবউদ্দিন সেখ জানান, ১ জুলাই অ্যাপ উদ্বোধন করা হয়েছে। ইতিমধ্যেই ৫ হাজার ৪০০ ছাত্র ছাত্রী ভর্তি হয়েছে। তাদের আশা জুলাই মাসের মধ্যে ই-লার্নিং৩৬৫ -তে ৫ লক্ষ ছাত্র ছাত্রী ভর্তি হবে। 

Post a Comment

0 Comments