চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

বিদ্যাসাগরের প্রয়াণ দিবস পালন

 


বিদ্যাসাগরের প্রয়াণ দিবস পালন 


অতনু হাজরা ও সেখ সামসুদ্দিন : "বর্ণপরিচয়" এর শ্রষ্ঠা পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ১৩২ তম প্রয়াণ দিবস আজ পূর্ব বর্ধমান জেলায় যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়।  জামালপুরের বেরুগ্রাম আচার্য্য গিরিশ চন্দ্র বসু বিদ্যাপীঠে। সকল শিক্ষক শিক্ষিকা ও ছাত্র ছাত্রীরা অংশ গ্রহণ করেন। বিদ্যাসাগরের ছবিতে মাল্যদান করেন বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দেবাশীষ মালিক।


 বিদ্যাসাগর সম্পর্কে বক্তব্য রাখেন বিদ্যালয়ের শিক্ষক বিপ্লব ঘোষ, শিক্ষিকা সোমা হালদার সহ অন্যান্যরা। আজকের এই অনুষ্ঠানে বিদ্যালয়ে যোগদানকারী শিক্ষিকা সুমনা মল্লিক কে বিদ্যালয়ের পক্ষ থেকে বরণ করে নেওয়া হয়।

জামালপুর কালীতলা প্রাথমিক বালিকা বিদ্যালয়ে বিদ্যাসাগরের প্রয়াণ দিবস পালন অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন জামালপুরের বিধায়ক অলক কুমার মাঝি। তিনি শুধু অনুষ্ঠানে উপস্থিতই হননি তিনি প্রি প্রাইমারি ও প্রথম শ্রেণীর ছাত্রীদের বিদ্যাসাগরের বর্ণপরিচয় প্রথমভাগ ও দ্বিতীয়ভাগ বই তুলে দেন। এরই সাথে তিনি বিদ্যালয়ের মিড ডে মিল পরিদর্শন করেন এবং নিজে সেই মিড ডে মিল খেয়েও দেখেন। হঠাৎ করে বিদ্যালয়ে বিধায়ক কে পেয়ে খুশি শিক্ষক শিক্ষিকা ও ক্ষুদে পড়ুয়ারা।

অন্যদিকে মেমারি ১ ব্লক ও পঞ্চায়েত সমিতির উদ্যোগে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ১৩২ তম প্রয়াণ দিবস পালন করা হয়। ব্লক অফিস প্রাঙ্গণে পঞ্চায়েত সমিতির সভাপতি বসন্ত রুইদাস, সহ সভাপতি সেখ মোয়াজ্জেম, বিডিও ডাঃ আলী মহঃ ওয়ালি উল্লাহ বিদ‍্যাসগরের ছবিতে মাল‍্যদান করে সূচনা করেন। পরে উপস্থিত সকল কর্মাধ্যক্ষ, সদস্য, পঞ্চায়েতের সদস্যরা, ব্লক ও পঞ্চায়েত সমিতির কর্মীবৃন্দ পুষ্পার্ঘ‍্য অর্পণ করেন। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডিইও শুভেন্দু সাঁই।