চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

কিশোরী দিবস পালন


 

কিশোরী দিবস পালন 


অতনু হাজরা, জামালপুর : কিশোরীদের বয়ঃসন্ধিকাল অর্থাৎ ১১ থেকে ১৮ বছর বয়সী  কিশোরীদের নিয়ে জামালপুর ব্লকে পঞ্চায়েত সমিতির মিটিং হলে কিশোরী দিবস পালন করা হয়। এই অনুষ্ঠানটির আয়োজন করে সিনি নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। উল্লেখ্য এসএজি কেপি নামে এই প্রকল্পটি কেন্দ্র এবং রাজ্য সরকারের যৌথ উদ্যোগে চলছে।

 আজকের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জামালপুরের বিধায়ক অলক কুমার মাঝি, পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান, বিডিও শুভঙ্কর মজুমদার, জামালপুর থানার অফিসার ইন চার্জ রাকেশ কুমার সিং,  বিএমওএইচ ডাঃ ঋত্বিক ঘোষ, পঞ্চায়েত সমিতির সহ সভাপতি দেবু হেমব্রম,  জয়েন্ট বিডিও গৌতম কুমার দত্ত, সিনি'র ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর দেবারতি কর, ব্লকের সুপারভাইজার রোসমিনা খান সহ অন্যান্য সদস্যারা। মূলত কিশোরী বয়সের মেয়েদের আজ ক্যাম্পের মাধ্যমে বিভিন্ন শারীরিক সক্ষমতা পরীক্ষা করার সঙ্গে রক্তপরীক্ষা করা হয়। ভারতবর্ষের মেয়েরা বেশিরভাগই রক্তাল্পতায় ভোগে। 

সেই সমস্যা মেটাতেই প্রতি তিনমাস অন্তর  কিশোরী মেয়েদের রক্তের হিমোগ্লোবিনের পরীক্ষা করা হয়। স্কুল ছুট মেয়েদের স্কুলে ভর্তি করানো, তাদের বিভিন্ন সমস্যা শোনা ও সমাধান করেন সিনির সদস্যরা। বক্তব্য রাখতে গিয়ে বক্তারা বলেন রাজ্য সরকার নারীর ক্ষমতায়নে বিশ্বাসী। তাই নারী সমাজকে এগিয়ে নিয়ে যেতেই এই ধরনের প্রকল্প বা প্রচেষ্টা। কারণ এই বয়স থেকেই যদি তারা শারীরিক ও মানসিক দিক থেকে শক্ত সামর্থ্য হয় সেই জন্যই এই ধরনের প্রচেষ্টা।