চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # মাধ্যমিকে যুগ্ম প্রথম বর্ধমান সিএমএস হাই স্কুলের রৌনক মন্ডল এবং বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও তাক লাগালো কাটোয়ার অভীক পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের আন্দোলন

১৬৮ তম হুল দিবস পালন


 

১৬৮ তম হুল দিবস পালন 


অভিরূপ আচার্য ও অতনু হাজরা : পূর্ব বর্ধমান জেলার মেমারি ১ ব্লকের দলুইবাজার ২ গ্রাম পঞ্চায়েত এলাকার পশ্চিম পাল্লা আদিবাসী পাড়ায় অনুষ্ঠিত হলো 'হুল মাহা' দিবস। 'সিধু- কানু-চাঁদ-ভৈরব-ফুলো-ঝানু' সহ সাঁওতাল বিদ্রোহের আত্ম বলিদান দেওয়া সমস্ত শহীদদের স্মরণ দিবস হলো 'হুল দিবস'। আজ ১৬৮ তম হুল দিবস পালন করা হলো। উপস্থিত ছিলেন গ্রামের মোড়ল শিবন হাঁসদা নাইকে গুরুদাস হেমরম, ক্লাবের সভাপতি তাপস সরেন, সেক্রেটারি পিকু মান্ডি ও অন্যান্যরা।

অন্যদিকে পূর্ব বর্ধমানের জামালপুর ব্লক প্রশাসনের পক্ষ থেকে আজ সাড়ম্বরে হুল দিবস পালন করা হয় পাঁচড়া কিষাণ মান্ডিতে। এই অনুষ্ঠানে  উপস্থিত ছিলেন বিধায়ক অলক কুমার মাঝি, পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান, সহ সভাপতি দেবু হেমব্রম, পাঁচড়া গ্রাম পঞ্চায়েতের প্রধান লালু হেমব্রম, উপ প্রধান বিকাশ পাকড়ে, আদিবাসি নেতা তারক টুডু সহ অন্যান্যরা। 

ধামসা মাদল সহযোগে পাঁচড়া হাই স্কুল থেকে কিষাণ মান্ডি পর্যন্ত একটি র‌্যালি করা হয়। জাতীয় পতাকা উত্তোলন ও  সিধু কানু'র ছবিতে মাল্য দান  করে অনুষ্ঠানের সূচনা করা হয়। এরপর আদিবাসী নৃত্য ও আজকের দিন সম্পর্কে প্রাসঙ্গিক আলোচনা সহ নানা অনুষ্ঠান করা হয়।

    এ দিন তৃণমূল কংগ্রেসের জামালপুর ব্লক পার্টি অফিসে হুল দিবস পালন করেন তৃণমূলের  ব্লক সভাপতি মেহেমুদ খান। ছিলেন যুব সভাপতি ভূতনাথ মালিক। সিধু-কানুর ছবিতে মাল্য দান করে তাঁরা শ্রদ্ধা অর্পণ করেন।


Post a Comment

0 Comments