চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

মিলিত প্রয়াস এর বর্ষপূর্তিতে গুণীজন সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান


 

মিলিত প্রয়াস এর বর্ষপূর্তিতে গুণীজন সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : করোনা অতিমারি কেড়ে নিয়েছে অনেক কিছু। মানুষের রুটি রুজি থেকে জীবন পর্যন্ত। আবার সেই অতিমারিতেই নিরন্ন মানুষের মুখে খাবার তুলে দিতে গিয়েই তৈরি হয়েছে সমাজসেবী সংগঠন। অসহায় মানুষের মুখে হাসি ফোটাতে যারা নিরলস কাজ করে চলেছে। ইতিমধ্যেই সেবামূলক কাজের নিরিখে রাজ্য সরকার স্বীকৃত বর্ধমান শহরের একটি অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন হল  "মিলিত প্রয়াস”। যাদের কথায় দান নয় মানুষের পাশে দাঁড়ানোর অঙ্গীকার এই বাক্যকে পাথেয় করে কয়েকজন সমভাবাপন্ন হৃদয়ের পথ চলা শুরু। মানুষের ভালোবাসায় ও আশীর্বাদে বিগত এক বছর ধরে 'মিলিত প্রয়াস' সফল ভাবে বিভিন্ন সেবামূলক কাজ করতে পেরেছে। তাই সংগঠনের বর্ষপূর্তিকে স্মরণীয় করে রাখতে ৩ জুন বিকেল ৫ টায় বর্ধমানের বোরহাটস্থিত ‘রবীন্দ্র ভবন' প্রেক্ষাগৃহে  ‘গুণীজন’ সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছিল।

প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে এদিনের অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন রামকৃষ্ণ মিশন আশ্রম শ্যামসায়র এর মহারাজ চিনমাত্রানন্দজী। এছাড়া অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিবেকানন্দ মহাবিদ্যালয়ের প্রাক্তন অধ্যক্ষ ডঃ ভূদেব ঘোষ, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ চিত্রলেখা মেহেরা,  ডঃ কৌশিক ঘোষ, প্রখ্যাত চিকিৎসক ডাঃ এন.সি. মণ্ডল, প্রখ্যাত নাট্যকার ও বাচিক শিল্পী ডঃ দেবেশ ঠাকুর, শিক্ষারত্ন পুরস্কার প্রাপ্ত প্রধান শিক্ষক ডঃ গোপাল ঘোষাল, সন্দীপ চক্রবর্তী, সুবীর কুমার দে সহ অন্যান্য বিশিষ্টজনেরা। উপস্থিত অতিথি গুণীজনদের মিলিত প্রয়াস এর পক্ষ থেকে গোলাপফুল, উত্তরীয় ও মোমেন্টো তুলে দিয়ে সম্বর্ধিত করা হয়। 

সৌমিলী মুখার্জী'র উদ্বোধনী সঙ্গীতের পর স্বাগত ভাষণ দেন মিলিত প্রয়াস এর সভাপতি উত্তম কুমার সাহা। কোন প্রেক্ষাপটে "মিলিত প্রয়াস" সেই অতিমারি সময়ের সেবামূলক কাজের একটি ডকুমেন্টারি উপস্থিত সুধীজনদের সামনে উপস্থাপন করা হয়। নেপথ্য কন্ঠে সুন্দর ও সাবলীল ভাষায় সামগ্রিক কর্মসূচি তুলে ধরেন সৌরমী রায় রক্ষিত। সমগ্র অনুষ্ঠানটি সুচারুভাবে সঞ্চালনা করেন মনামী মুখার্জী। তবে 'মিলিত প্রয়াস' সম্পাদক তথা মূল কান্ডারী প্রতনু রক্ষিত, সহ সভাপতি অশোক সরকার সহ অন্যান্যরা যেভাবে সামাজিক কর্মসূচিতে নিজেদের নিয়োজিত করেছেন তার জন্য তাঁদের কুর্ণিশ জানাতেই হয়।

এদিনের বার্ষিক অনুষ্ঠান থেকে ছন্দা বারিক নামে দুঃস্থ পরিবারের একছাত্রীর পড়াশোনার দায়িত্ব গ্রহণ করে 'মিলিত প্রয়াস'। ওই ছাত্রীর হাতে কিছু শিক্ষা সামগ্রীও এদিন তুলে দেওয়া হয়।