চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

প্রয়াত কিংবদন্তি বাচিকশিল্পী পার্থ ঘোষ


 

প্রয়াত কিংবদন্তি বাচিকশিল্পী পার্থ ঘোষ 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : বাংলার সংস্কৃতি জগতে নক্ষত্রপতন হলো। প্রয়াত হয়েছেন খ্যাতনামা বাচিকশিল্পী পার্থ ঘোষ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর। দীর্ঘদিন ধরে গলার সমস্যায় তিনি ভুগছিলেন। জানা গেছে, দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন বাচিকশিল্পী পার্থ ঘোষ। গলায় অস্ত্রোপচার হয়। তার পর কিছুদিন ভালই ছিলেন তিনি। আজ ভোরে হঠাৎই কার্ডিয়াক অ্যারেস্ট হয়। হাসপাতালে নিয়ে গেলেও বাঁচানো যায়নি। সকাল ৭টা ৩৫ মিনিটে মৃত্যু হয় কর্ণ-কুন্তী সংবাদের কর্ণের। হাসপাতাল থেকে দমদমের বাড়িতে নিয়ে যাওয়া হয় মরদেহ। সন্ধ্যায় নিমতলা মহাশ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

পার্থ ঘোষের প্রয়াণে শোকপ্রকাশ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, 'বিশিষ্ট বাচিকশিল্পী পার্থ ঘোষের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তাঁর অনবদ্য আবৃত্তি মননশীল শ্রোতাদের হৃদয়ে চিরস্থায়ী হয়ে থাকবে।'  মুখ্যমন্ত্রী লিখেছেন, পার্থবাবু পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। পশ্চিমবঙ্গ সরকার ২০১৮ সালে কিংবদন্তি এই শিল্পীকে 'বঙ্গভূষণ'-এ সম্মানিত করেছে।

উল্লেখ্য ২০২১ সালের ২৬ আগস্ট শেষ নিশ্বাস ত্যাগ করেন পার্থ ঘোষের স্ত্রী বাচিকশিল্পী গৌরী ঘোষ। আর এবার চলে গেলেন শিল্পী পার্থ ঘোষ। পার্থ ঘোষ ও গৌরী ঘোষ জুটির ‘কর্ণ–কুন্তী সংবাদ’ জনপ্রিয় ছিল আবৃত্তি প্রেমীদের কাছে। 'কুন্তী' চলে গিয়েছিলেন আগেই, এবার বিদায় নিলেন 'কর্ণ'। এক প্রবাদপ্রতিম জুটির সবটা হারালো বাংলা।

বাচিকশিল্পী পার্থ ঘোষ আকাশবাণী'র উপস্থাপক হিসেবে পেশাজীবন শুরু করেছিলেন। দীর্ঘদিন আকাশবাণী কলকাতার সঙ্গে যুক্ত ছিলেন। জাতীয় পুরস্কার প্রাপ্ত বাচিকশিল্পী পার্থ ঘোষের প্রয়াণে আবৃত্তি জগতের একটি যুগের অবসান হল। 'দ্য কোয়ান্টাম ইন্ডিয়ানস' চলচ্চিত্রে অভিনয়ও করেছেন তিনি। কিংবদন্তি শিল্পী পার্থ ঘোষের প্রয়াণে বাংলার সংস্কৃতি মহলে শোকের ছায়া নেমে এসেছে।