চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রার সূচনা করলেন প্রধানমন্ত্রী # ফুটবলে আর্জেন্টিনার বিশ্বজয়, ফ্রান্স কে হারিয়ে চ্যাম্পিয়ান মেসি # জয়েন্ট এন্ট্রান্স (মেইন) এর প্রথমভাগের পরীক্ষা ২৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত # বর্ধমান জেলা রাইস মিলস অ্যাসোসিয়েশন এর শতবর্ষ পূর্তি উদযাপন # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায় #সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে # পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার # #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

শিশুসাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর জন্মদিন উদযাপনে অলংকরণ কর্মশালা


 

শিশুসাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর জন্মদিন উদযাপনে অলংকরণ কর্মশালা 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট,  সংবাদ প্রভাতী : বরেণ্য শিশুসাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর জন্মদিন উপলক্ষে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের অধীনস্থ শিশু কিশোর আকাদেমির উদ্যোগে বৃহস্পতিবার প্রখ্যাত চিত্রশিল্পী অলয় ঘোষাল এর পরিচালনায় একদিনের অলংকরণ কর্মশালা অনুষ্ঠিত হয় বর্ধমান মিউনিসিপ্যাল হাই স্কুলের রাজেন্দ্র ভবনে। উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে কর্মশালার সূচনা হয়। এই কর্মশালায় প্রায় ১২০ জন ছেলে মেয়ে অংশ গ্রহণ করে বলে জানান জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তর আধিকারিক রাম শঙ্কর মন্ডল। 

ছোটো ছোটো ছেলে মেয়েরা অনেকেই ছবি আঁকে। অধিকাংশ ক্ষেত্রে ছবি দেখেই ছবি আঁকে। কিন্তু এই ছবি আঁকা যদি কিছু না দেখে ভাবনার ক্যানভাসে বাস্তবে ফুটে ওঠে, তাহলে কেমন হয় ? সেই ভাবনায় ছবি আঁকার বিষয় নিয়েই একদিনের অলংকরণ কর্মশালা হলো শিল্পী অলয় ঘোষাল এর পরিচালনায়। পূর্ব বর্ধমান জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তর আয়োজিত এই কর্মশালায় অলয় ঘোষাল এর সহযোগী ছিলেন শিল্পী বিভূতিভূষণ চক্রবর্তী। তাঁদের তত্ত্বাবধানে ১০ থেকে ১৬ বছর বয়সী ছেলে মেয়েরা সাদা কাগজে নিজেদের মুন্সিয়ানার ছাপ রাখলো। স্বল্প সময়ে শিখলো ছবি আঁকার খুঁটিনাটি বিষয়। এই ধরনের কর্মশালায় অংশ গ্রহনের সুযোগ পেয়ে কচিকাঁচারা বেজায় খুশি।

এদিনের কর্মশালায় শিশু কিশোর আকাদেমির তরফে পূর্ব বর্ধমান জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের পক্ষ থেকে শিক্ষার্থীদের ছবি আঁকার সামগ্রী দেওয়া হয়। অংশগ্রহণকারী প্রত্যেকেই ছবি এঁকে জমা দিয়েছে। কর্মশালা শেষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমান জেলা পরিষদের সহ সভাধিপতি দেবু টুডু, চিত্রশিল্পী অলয় ঘোষাল, বিভূতিভূষণ চক্রবর্তী, শিশু কিশোর আকাদেমির প্রকাশনা পরিচালক শর্বাণি বন্দ্যোপাধ্যায়, আকাদেমির আধিকারিক অরিন্দম মুখোপাধ্যায়, পূর্ব বর্ধমান জেলার তথ্য ও সংস্কৃতি আধিকারিক রাম শংকর মন্ডল, কালনা-কাটোয়া মহকুমা তথ্য ও সংস্কৃতি আধিকারিক শম্ভু চরণ মন্ডল প্রমুখ।

 অতিথিরা কর্মশালায় অংশ গ্রহনকারী ছেলে মেয়েদের হাতে শংসাপত্র ও শিশু কিশোর আকাদেমি প্রকাশিত বই উপহার হিসেবে তুলে দেন।  সমগ্র অনুষ্ঠানটি সুন্দর ভাবে সঞ্চালনা করেন সুদীপা সরকার। এই অনুষ্ঠানে নৃত্য শিল্পী ডাঃ মেহবুব হাসান এর পরিচালনায় 'ছন্দম্' এর শিল্পীরা এবং মানসী চক্রবর্তী'র পরিচালনায় 'বিহান' এর শিল্পীরা সুরম্য নৃত্য পরিবেশন করে। 

Post a Comment

0 Comments