চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

আন্তর্জাতিক লালন ও সার্ক কালচারাল উৎসবে সম্বর্ধিত বর্ধমানের নৃত্য শিল্পী


 

আন্তর্জাতিক লালন ও সার্ক কালচারাল উৎসবে সম্বর্ধিত বর্ধমানের নৃত্য শিল্পী 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী :  আন্তর্জাতিক লালন ও সার্ক কালচারাল উৎসব ২০২২ অনুষ্ঠিত হলো কলকাতার নিউ টাউনে রবীন্দ্রতীর্থ মঞ্চে। সার্ক কালচারাল সোসাইটি ও আন্তর্জাতিক লালন এন্ড ফোক কালচার ফাউন্ডেশন এর যৌথ পরিচালনায় ১৯ ও ২০ মে এই উৎসব হয়। সার্ক ভুক্ত সাতটি দেশের একসঙ্গে অনুষ্ঠান আর প্রায় হয় না। এখন অনুষ্ঠিত হয় দুই দেশের মিলন উৎসব। এবছর ভারত, বাংলাদেশ, নেপাল, ভুটান থেকে আগত প্রায় ২০০ জন শিল্পী, লেখক, কবি,  সাহিত্যিক, গবেষক এর উপস্থিতিতে আলোকিত হয়ে ওঠে এই তিন দিনের উৎসব। 

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হরিচাঁদ গুরুচাঁদ বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য তপন কান্তি বিশ্বাস, বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের  প্রথম সচিব রঞ্জন সেন, আলিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক ডঃ রেজাউল করিম,  রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় ডঃ নারায়ন হালদার, বাংলাদেশের মানিকগঞ্জ পৌরসভার মেয়র মোঃ রমজান আলী। সোসাইটি নেপাল এর সভাপতি  রাজেন্দ্র গুরাগাই। এটিএম মমতাজুল করিম, সার্ক কালচারাল সোসাইটি বাংলাদেশ এর সভাপতি  ডঃ অমল কান্তি রায়,  সার্ক সোসাইটি ভারত এর সভাপতি রেজাউল হক, বর্ধমান এর বিশিষ্ট সমাজ কর্মী এ কে ফজলুল হক প্রমুখ বিশিষ্ট জন। 

আন্তর্জাতিক লালন ও সার্ক কালচারাল ফেস্টিভাল ২০২২ এ সম্মানিত করা হয় বিভিন্ন দেশের কবি, শিল্পী, লেখক, সমাজকর্মী, গবেষকদের। ভারতের কয়েকজনকে উৎসব মঞ্চ থেকে সম্মানিত করা হয় তার মধ্যে পূর্ব বর্ধমান জেলার একমাত্র আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নৃত্যশিল্পী ডাঃ মেহবুব হাসান কে একজন বিশিষ্ট নৃত্য শিল্পী ও সমাজকর্মী হিসাবে  সার্ক কালচারাল পদক, উত্তরীয়,পুষ্পস্তবক,  মানপত্র ও স্মারক দিয়ে সম্মানিত করা হয়। শিল্পী মেহবুব হাসান দীর্ঘ দিন বর্ধমান কেন্দ্রীয় সংশোধনাগারের বন্দী  আবাসিকদের নিয়ে কাজ করছেন। কাজ করেন মুখ ও বধির এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে।  তার স্বীকৃতি স্বরূপ এই সম্মান প্রদান করা হয় বর্ধমান ছন্দম এর  অধ্যক্ষ মেহবুব হাসান কে। এই সম্মান প্রদান করেন আন্তর্জাতিক লালন এন্ড ফোক কালচার ফাউন্ডেশন ও সার্ক কালচারাল ফেস্টিভাল কমিটি। 

অনুষ্ঠানের শেষ পর্বে সবার অনুরোধে মেহবুব হাসান বাংলাদেশ এর সংগীত শিল্পীদের গাওয়া গান " মিলন হবে কতদিনে  আমার মনের মানুষের ... "  সঙ্গে নৃত্য পরিবেশন করে উপস্থিত দর্শকদের মুগ্ধ করেন।