চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

নকল নোট চক্রের হদিস, টাকা ছাপানোর ডাইস, কাগজ ও কেমিক্যাল সহ গ্রেপ্তার ৩


 

নকল নোট চক্রের হদিস, টাকা ছাপানোর ডাইস, কাগজ ও কেমিক্যাল সহ গ্রেপ্তার ৩ 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : সন্ত্রাসবাদী কার্যকলাপের পর এবার নকল নোট ছাপার কারবারে শিরোনামে উঠে এলো বর্ধমানের খাগড়াগড়ের নাম। বৃহস্পতিবার খাগড়াগড় লাগোয়া বাদশাহী রোড মাঠপাড়া এলাকার শেখ সিরাজুল ইসলাম নামে এক ব্যক্তির বাড়ি ভাড়া নিয়ে নকল টাকা ও  ডলার তৈরির কারখানার সন্ধান পায় বর্ধমান থানার পুলিশ। এই খবর চাউড় হতেই এলাকা জুড়ে তীব্র চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। 

পূর্ব বর্ধমান জেলার পুলিশ সুপার কামনাশীষ সেন জানান, "বাদশাহী রোড মাঠপাড়া এলাকার ওই বাড়ির ভিতর থেকে ১২ হাজার টাকার নকল নোট উদ্ধার করেছে পুলিশ। এছাড়া পাঁচশো টাকার নোট ছাপানোর একাধিক ডাইস, একটি টাকা গণনার যন্ত্র, অন্যান্য মেশিন, সাদা কাগজ, কিছু আই কার্ড, পাউডার ও কেমিক্যাল বাজেয়াপ্ত করেছে পুলিশ।" ঘটনাস্থল থেকে পুলিশ তিন জনকে গ্রেপ্তার করেছে। ধৃতদের নাম দীপঙ্কর চক্রবর্তী, বিপুল সরকার ও  গোপাল সিং।  যে ঘরে নকল নোট ছাপার কাজ চলত, সেই ঘরটি সিল করে দেওয়া হয়েছে।  ধৃতদের শুক্রবার আদালতে তুলে আরও তথ্য জানতে ধৃতদের হেফাজতে নেওয়ার আবেদন জানানো হবে। 

বর্ধমান থানার আইসি সুখময় চক্রবর্তী জানান,  অভিযানে মোট ১২ হাজার টাকা উদ্ধার হয়েছে। যাতে ২৪টি নকল ৫০০টাকার নোট রয়েছে। পুলিশ সূত্রে আরও জানা গেছে, নকল টাকা ছাপানোর জন্য কাগজের চল্লিশ টি বান্ডিল বাজেয়াপ্ত করেছে পুলিশ। এছাড়াও আমেরিকান ব্যাঙ্ক নোট ছাপানোর দুটি ভিন্ন সাইজের জাল ডাইস উদ্ধার হয়েছে। সিবিআই ও অ্যান্টি করাপশন ফাউন্ডেশন এর জাল পরিচয়পত্র, কিছু রাসায়নিক এবং  নকল টাকা ছাপানোর সরঞ্জাম, কয়েকটি মোবাইল এবং মোবাইল ফোনের সিম উদ্ধার করা হয়েছে। পুলিশের প্রাথমিক তদন্তে জানা যায়, ধৃত দীপঙ্কর চক্রবর্তীর বাড়ি উত্তর ২৪ পরগনার বাগদা থানার পাথুরিয়া কলোনী এলাকায়। বিপুল সরকারের বাড়ি শক্তিগড় থানার বড়শুলের বামুনপুকুর পাড়ায়। গোপাল সিং এর বাড়ি বর্ধমান থানার লোকো মোড়ের কাছে কালিতলা এলাকায়। 

পুলিশ সুপার কামনাশীষ সেন ফের নির্দেশ দিয়েছেন এলাকা জুড়ে মাইকিং করে ভাড়াটিয়াদের তথ্য জানানোর জন্য প্রচার চালাতে। আগামীকাল থেকেই এলাকায় বর্ধমান থানার আই সি নিজে আবারও প্রচার চালিয়ে সতর্ক করবেন বলে জানান।