চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

নবজাগরণের পুরোধা রামমোহন রায় এর ২৫০ তম জন্মদিবস উদযাপন


 

নবজাগরণের পুরোধা রামমোহন রায় এর ২৫০ তম জন্মদিবস উদযাপন 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : ভারতের নবজাগরণের পুরোধা ও সমাজ সংস্কারক রামমোহন রায় এর সার্ধদ্বিশততম জন্মবর্ষ উদযাপিত হলো পূর্ব বর্ধমান জেলা জুড়ে। সরকারি উদ্যোগের পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে যুগপুরুষ রামমোহন রায় কে স্মরণ করা হয়। 

আজ রাজা রামমোহন রায়ের ২৫০ তম জন্মজয়ন্তী উপলক্ষ‍্যে তাঁকে শ্রদ্ধা জানান রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ। পূর্বস্থলী-১ ব্লকের শ্রীরামপুর পূর্বস্থলী সংস্কৃতি ইতিহাস পরিমণ্ডলের উদ‍্যোগে এই অনুষ্ঠান আয়োজিত হয়।

রবিবার পূর্ব বর্ধমান জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের পক্ষ থেকে জেলা কার্যালয়ের সভাকক্ষে মহামানব রামমোহন রায় এর স্মরণে একটি মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনার পাশাপাশি সুরম্য সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা।

 অনুষ্ঠানের শুরুতেই ভারতের নবজাগরণের পুরোধা রাজা রামমোহন রায় এর প্রতিকৃতিতে মাল্যদান করেন পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি তথা রায়নার বিধায়ক শম্পা ধাড়া। উপস্থিত ছিলেন জেলা পরিষদের ক্রীড়া ও শিক্ষা স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ দেবাশিস নাগ, বর্ধমান সদর মহকুমা শাসক (উত্তর) তীর্থঙ্কর বিশ্বাস, মহকুমা শাসক (দক্ষিণ) কৃষ্ণেন্দু মন্ডল, জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক রাম শংকর মন্ডল, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও শিক্ষক মানব বন্দ্যোপাধ্যায় প্রমুখ। জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের পক্ষ থেকে অতিথিদের হাতে স্মারক হিসেবে রামমোহন রায় এর প্রতিকৃতি তুলে দেওয়া হয় 

এদিনের অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্টজনেরা তাদের বক্তব্যে রামমোহন রায় এর সমাজ সংস্কারের দিকটি বিশেষ ভাবে তুলে ধরেন। কি ভাবে তাঁর হাত ধরে সতীদাহ প্রথা রোধ করা সম্ভব হয়েছিল। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সুদীপা সরকার।