Scrooling

নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

আইজেএ'র শতবর্ষে, বাংলা সংবাদপত্রের প্রকাশনা দিবস উদযাপনে গঙ্গাকিশোর স্মরণ ও রক্তদান শিবির


 

আইজেএ'র শতবর্ষে, বাংলা সংবাদপত্রের প্রকাশনা দিবস উদযাপনে গঙ্গাকিশোর স্মরণ ও রক্তদান শিবির 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : ভারতের প্রাচীনতম সাংবাদিক সংগঠন ইন্ডিয়ান জার্নালিস্টস অ্যাসোসিয়েশন (আইজেএ) এর শতবর্ষ চলছে। এই উপলক্ষে সংগঠনের পূর্ব বর্ধমান জেলা শাখা সাংবাদিক ও সামাজিক স্বার্থে বিভিন্ন কর্মসূচি নিয়ে এগিয়ে চলেছে। আজ ১৫ মে ১৮১৮ সালের এই দিনটিতে বাংলা সংবাদপত্র প্রথম প্রকাশনা শুরু করেছিলেন গঙ্গাকিশোর ভট্টাচার্য। বাংলা সংবাদপত্রের জন্মদিন উদযাপনে গঙ্গাকিশোর ভট্টাচার্য কে স্মরণ করলো ইণ্ডিয়ান জার্নালিস্টস অ্যাসোসিয়েশনের পূর্ব বর্ধমান জেলা শাখা। এছাড়া ইন্ডিয়ান জার্নালিস্টস অ্যাসোসিয়েশনের শতবর্ষকে সামনে রেখে আজ বর্ধমান রামাশিষ হিন্দি হাই স্কুলে (মেহেদী বাগান)  একটি  রক্তদান শিবিরের আয়োজন করা হয়।  

সকালে গঙ্গাকিশোর ভট্টাচার্য 'র স্মৃতি স্তম্ভের প্রতিকৃতিতে মাল্যদানের পাশাপাশি জাতীর জনক মহাত্মা গান্ধী ও বাংলা শব্দের রূপকার পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের আবক্ষ মূর্তিতে মাল্যদান ও পূষ্পার্ঘ্য নিবেদনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। মাল্যদান করেন বর্ধমান পৌরসভার চেয়ারম্যান পরেশ চন্দ্র সরকার, বর্ধমান ডেভেলপমেন্ট অথরিটির চেয়ারম্যান কাকলি তা গুপ্ত, বর্ধমান পৌরসভার পৌরপতি পারিষদের সদস্য সুমিত কুমার শর্মা, কাউন্সিলর চায়না কুমারী, রামাশীষ হিন্দি হাই স্কুলের প্রধান শিক্ষক ডঃ বিদ্যানন্দন সিং, আইজেএ কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী কমিটির সদস্য তারকনাথ রায়, আইজেএ পূর্ব বর্ধমান জেলার সভাপতি স্বপন মুখার্জী ও সাধারণ সম্পাদক অরূপ লাহা সহ অন্যান্যরা। অতিথিদের শতবর্ষের স্মারক সম্মানে সম্মানিত করা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে পৌরসভার চেয়ারম্যান পরেশ চন্দ্র সরকার ও বিডিএ'র চেয়ারম্যান কাকলি তা গুপ্ত সাংবাদিক সংগঠন আইজেএ'র উদ্যোগের ভূয়ষী প্রশংসা করেন।

সৃজা সাধু'র রক্তদানের মাধ্যমে এদিনের রক্তদান শিবিরের সূচনা হয়। ২৫ জন স্বেচ্ছায় রক্ত দিয়েছেন। সাংবাদিক সংগঠনের রক্তদাতাদের উৎসাহ দিতে জামালপুর থেকে এসে রক্ত দেন টিএমসিপি 'র ব্লক সভাপতি বিট্টু মল্লিক, সাংবাদিকদের মধ্যে রক্ত দিয়েছেন সংগঠনের জেলা কমিটির সাধারণ সম্পাদক অরূপ লাহা সহ সুজিত দত্ত, সন্তোষ দাস, সুপ্রকাশ চৌধুরী, রঞ্জন গোস্বামী, বীরেন্দ্রনাথ ঘোষ, প্রসেনজিৎ চ্যাটার্জী, উদিত চট্টোপাধ্যায়, শীর্ষেন্দু সাধু, সিদ্ধার্থ রায়, রাজীব দাস প্রমুখ। রক্তদান শিবির পরিদর্শন করেন পুরপ্রধান পরেশ চন্দ্র সরকার, বিডিএ চেয়ারম্যান কাকলি তা গুপ্ত সহ অন্যান্য অতিথিরা।

এদিন আইজেএ পূর্ব বর্ধমান জেলা কমিটির পক্ষ থেকে বৃক্ষরোপণ কর্মসূচির সূচনা করেন পৌরসভার এমসিআইসি সুমিত কুমার শর্মা। ছিলেন বিডিএ চেয়ারম্যান কাকলি তা গুপ্ত তিনি রক্তদাতাদের হাতে বৃক্ষশিশু ও শংসাপত্র তুলে দেন।

 রক্তদান শিবিরের মাঝামাঝি সময়ে কলকাতা থেকে এসে পৌঁছান ইণ্ডিয়ান জার্নালিস্টস অ্যাসোসিয়েশনের রাজ্য সভাপতি এস সাবানায়কন ও সাধারণ সম্পাদক শেখর সেনগুপ্ত। তাঁরা রক্তদান শিবির পরিদর্শন এর সঙ্গে রক্তদাতাদের হাতে শংসাপত্র তুলে দেন। 

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইজেএ'র রাজ্য কমিটির সদস্য জগন্নাথ ভৌমিক। এদিনের অনুষ্ঠান ঘিরে ছিল উৎসবের আমেজ। সমগ্র অনুষ্ঠানটি সুষ্ঠু ভাবে পরিচালনার ক্ষেত্রে আইজেএ রাজ্য কমিটির সদস্য আমিনুর রহমান, জেলা কমিটির সদস্য সোমনাথ ভট্টাচার্য, অতনু হাজরা সহ ভারত স্কাউট এ্যান্ড গাইডের বর্ধমান ডিভিশনাল কমিশনার জিতেন্দ্রনাথ চৌধুরীর ভূমিকা ছিল উল্লেখযোগ্য।