চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রার সূচনা করলেন প্রধানমন্ত্রী # ফুটবলে আর্জেন্টিনার বিশ্বজয়, ফ্রান্স কে হারিয়ে চ্যাম্পিয়ান মেসি # জয়েন্ট এন্ট্রান্স (মেইন) এর প্রথমভাগের পরীক্ষা ২৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত # বর্ধমান জেলা রাইস মিলস অ্যাসোসিয়েশন এর শতবর্ষ পূর্তি উদযাপন # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায় #সরকারি কর্মচারীদের সুখের দিন শেষ, শ্রম কোড চালু হতে চলেছে সমগ্র ভারতে # পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার # #পূর্ব বর্ধমান জেলায় মন্ত্রী স্বপন দেবনাথ এর উদ্যোগে খালবিল ও চুনোমাছ উৎসবের উদ্বোধন ২৫ ডিসেম্বর

বিশ্ব নৃত্য দিবস উদযাপন


 

বিশ্ব নৃত্য দিবস উদযাপন 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : নৃত্যানুষ্ঠানের মাধ্যমে শহর বর্ধমানে উদযাপিত হলো বিশ্ব নৃত্য দিবস। ২৯ এপ্রিল এই অনুষ্ঠানের আয়োজন করেছিল  নৃত্য সংস্থা "বর্ধমান ছন্দম"। উল্লেখ্য আধুনিক ব্যালে নৃত্য দূত জেন গর্জেস নভেরে ( JEAN GEORGES NOVERRE ) এর জন্মদিন ২৯ শে এপ্রিল  দিন টিকে ইউনেস্কো বিশ্ব নৃত্য দিবস হিসেবে স্বীকৃতি দেয় ১৯৮২ সালে। মূলত নৃত্য এর প্রতি মানুষের আগ্রহ ও উৎসাহ বৃদ্ধি, নৃত্য শিক্ষা ও বিভিন্ন আঙ্গিকের নৃত্য কে বিশ্বের দরবারে পৌঁছে দেবার জন্য  বিশ্ব নৃত্য দিবস ঘোষণা করে ইউনেস্কো। সারা বিশ্বের সাথে বর্ধমানেও এই দিনটি শ্রদ্ধার সাথে পালিত হয়। বর্ধমান শহরের এক মাত্র নৃত্য সংস্থা  "বর্ধমান ছন্দম" দীর্ঘদিন এই নৃত্য দিবস পালন করে আসছে। স্থানীয় রবীন্দ্রভবনে শতাধিক নৃত্যশিল্পীর সমন্বয়ে  বিশ্ব নৃত্য দিবস পালিত হয় । এবছর উৎসব মঞ্চের নামকরণ করা হয় সদ্য প্রয়াত বর্ধমানের দুই  বিখ্যাত শিল্পী ধ্রুবজ্যোতি বসু ও তন্ময় চট্টোপাধ্যায়ের নামে। উৎসবে যোগদান কারী  শিল্পীদের গুরু গিরিধারী নায়েক ও গুরু সরোজ খান  স্মারক সম্মান সহ উত্তরীয়, প্রশংসা পত্র তুলে দেয়া হয়।

 উৎসবের উদ্বোধন করেন পূর্ব বর্ধমান জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক রাম শংকর মন্ডল, অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক ডঃ সমীর চ্যাটার্জী,  বর্ধমান সাহিত্য পরিষদের সম্পাদক কাশীনাথ গাঙ্গুলী, নৃত্য শিল্পী সাথী ব্যানার্জী, সৃজন, উত্তম দত্ত, কুমার টিটা, সাগরিকা দাস ঘোষ,  মিঠু মিত্র, জয়িতা দাস, শেখ সুরজ প্রমুখ।

 উৎসবে  অংশগ্রহণকারী শিল্পীরা শাস্ত্রীয় নৃত্য, উপ শাস্ত্রীয় নৃত্য, রবীন্দ্র নৃত্য, লোক নৃত্য, আধুনিক নৃত্য পরিবেশন করে। অনুষ্ঠানটি আয়োজন করে বর্ধমান ছন্দম ও বর্ধমান ডান্সেস গিল্ড। বর্ধমান ছন্দমের অধ্যক্ষ তথা জেলার বিশিষ্ট নৃত্য শিল্পী ডাঃ মেহবুব হাসান সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন।

 

Post a Comment

0 Comments