চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

চন্দ্রচুর মন্দিরে গাজন উৎসবে মানুষের ঢল


 

চন্দ্রচুর মন্দিরে গাজন উৎসবে মানুষের ঢল 


কাজল মিত্র, আসানসোল : আজ নীলের গাঁজন  উপলক্ষে আসানসোল চন্দ্রচূড় মন্দিরে মহাধূমধাম সহকারে চলে মহাদেবের আরাধনা। আসানসোলে ২ নম্বর জাতীয় সড়কের পাশে অবস্থিত বাবা চন্দ্রচুড় মন্দির। পরম্পরা অনুযায়ী আজকের এই দিনটিতে গাজন উৎসব ধুমধামের সাথে পালন করা হয়। এই মন্দির কমিটির পক্ষ থেকে  ৭ দিন ধরে মেলার আয়োজন এর সাথে থাকে নানা বিচিত্রা অনুষ্ঠান। 

বহু দূর দূরান্ত থেকে ভক্তদের ঢল দেখা গেল এই মন্দির প্রাঙ্গণে। এলাকার মহিলা ও পুরুষেরা বাবার মাথায় জল ঢালার জন্য সকাল থেকে মন্দিরে লাইন দেয়।  মন্দিরে ভক্তদের পুজো দেওয়ার সাথে সাথে মানত কামনা পূরণ করতে দন্ডি কাটতে দেখা যায়।

আট থেকে আশি সকলে চন্দ্রচূড় শিবের মাথায় জল ঢালেন। সব মিলিয়ে গাজন উৎসব মহাসমারোহে পালিত হয় চন্দ্রচূড় মন্দিরে। শিল্পাঞ্চলের সাধারণ মানুষ ও ভক্তগণ এই গাজন উৎসব উদযাপন করার মূল কান্ডারীর দায়িত্ব পালন করেন।

জানা যায় যে এই চন্দ্রচুর মন্দির বহু প্রাচীন মন্দির  এই মন্দির প্রায় কয়েকশো বছর আগে এক কৃষক লাঙ্গল চালাতে গিয়ে একটি  শিলা পায়, শিলা পাওয়ার পরে স্বপ্নাদেশ পায়। তার পরে প্রতিষ্ঠা হয় চন্দ্রচূড় মন্দির। সেই থেকেই এই মন্দিরে ধুমধামের সাথে পূজা অর্চনা হয়ে আসছে।