চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

"বঙ্গবন্ধু পদক ২০২২" এর জন্য মনোনীত হলেন বর্ধমানের মানব বন্দ্যোপাধ্যায়


 

"বঙ্গবন্ধু পদক ২০২২" এর জন্য মনোনীত হলেন
বর্ধমানের মানব বন্দ্যোপাধ্যায় 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী :  বাংলাদেশ থেকে প্রকাশিত দৈনিক সংবাদপত্র 'নোয়াখালী প্রতিদিন' এর দশম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কলকাতার দমদম মিউনিসিপ্যালিটি অডিটোরিয়ামে আগামী ১৫ মে আয়োজিত হচ্ছে "বাংলাদেশ-ভারত মৈত্রীর ৫১ বছর" শিরোনামে এক আন্তর্জাতিক সেমিনার ও গুণীজন সংবর্ধনা। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নামে উৎসর্গকৃত "বঙ্গবন্ধু পদক ২০২২" এর জন্য পশ্চিমবঙ্গ তথা বর্ধমানের অন্যতম সংগীত শিল্পী ও সুরকার হিসেবে মানব বন্দ্যোপাধ্যায়কে  মনোনীত করেছে 'নোয়াখালী প্রতিদিন' পত্রিকা কর্তৃপক্ষ। কবি, সঙ্গীতজ্ঞ ও ফাইন আর্টস ক্যাটাগরিতে তাঁকে মনোনীত করা হয়েছে বলে কলকাতা ঢাকা মৈত্রী পরিষদ সূত্রে জানা গেছে।

উল্লেখ্য শিক্ষক মানব বন্দ্যোপাধ্যায় একাধারে সংগীত শিল্পী, কবি, সাহিত্যিক, নাট্যকার ও সুরকারও বটে। সাহিত্যের আঙিনাতে তাঁর অবাধ বিচরণ। সংগীত শিল্পী হিসেবে শহর বর্ধমান তথা পশ্চিমবঙ্গের শিল্প সংস্কৃতি জগতে তিনি এক পরিচিত নাম। ১৯৭৬ সালের ২৮ অক্টোবর তিনি বর্ধমান শহরে জন্মগ্রহণ করেন। তাঁর এই সংগীত শিল্পী হয়ে ওঠার পিছনে যাঁর সবচেয়ে বেশি অবদান তিনি হলেন বিশিষ্ট সংগীত শিল্পী, শিক্ষক ও গবেষক মানস বসু। মানব বন্দ্যোপাধ্যায় শাস্ত্রীয় সঙ্গীত, কাব্য সঙ্গীত, পুরাতনী গান, রবীন্দ্র গান ও জোড়াসাঁকো ঠাকুরবাড়ির গান বিষয়ে শিক্ষা গ্রহণ করেছেন। পেশায় শিক্ষক এই মানুষটি আদ্যপান্ত একজন মানুষ গড়ার কারিগর। শিক্ষাদানের পাশাপাশি কাব্য সাহিত্যে ও  সংগীত চর্চায়ও নিবেদিত প্রাণ।

মানব বন্দ্যোপাধ্যায় বেতার ও দূরদর্শনের একাধিক অনুষ্ঠানে অংশ নিয়েছেন। এক বছর কলকাতা দূরদর্শন নববর্ষের বৈঠক এর পরিকল্পক ছিলেন । দূরদর্শনে একাধিক অনুষ্ঠানের স্ক্রিপ্ট রাইটার। অনুষ্ঠান করেছেন রূপসী বাংলা, কলকাতা টিভি, দূরদর্শন চ্যানেলে। সম্প্রতি তাঁর কথা সুরে স্বয়ং সিদ্ধা মেলার গান 'রাজ্য স্বয়ং সিদ্ধা মেলার' থিম সঙ্ মনোনীত হয়েছে।

 বাংলা গানের ধারা নিয়ে মানব ও তাঁর সহধর্মিনী রাজশ্রী'র কাজ 'হাজার বছরের বাংলা গান' মঞ্চস্থ হয়েছে রাজ্যের নানা মঞ্চে। অ্যালবাম এর গান প্রায় ৫০ পার করেছে ইতিমধ্যেই। অতি সম্প্রতি এই দু'জনের রবীন্দ্র গানের জীবন নির্ভর গবেষণা মূলক কাজ  'গানের জীবনস্মৃতি' নানা মহলে সমাদৃত হয়েছে। ভূমধ্যসাগর পত্রিকা গোষ্ঠীর পক্ষে মানব ও রাজশ্রী পেয়েছেন 'হৈমন্তী সুরসম্মান'। মানব রবীন্দ্র গানের নন্দন নিয়ে আলোচনা করেছেন দূরদর্শনে, দিল্লিতে, বাংলাদেশ এর সাতক্ষীরা নজরুল একাডেমীর মঞ্চে। কলকাতায় একাধিক পত্রিকার আমন্ত্রণে। নাট্যকার হিসাবে মানবের কাজের কথা না বললেই নয়, স্থানীয় ইতিহাস, গ্রামের বা শহরের ইতিহাস নিয়ে সাংগীতিক কাজ 'আমার গ্রাম',  'আমার স্কুল' পশ্চিমবঙ্গের নানা জায়গায় মঞ্চস্থ হয়েছে। 

সাহিত্যিক হিসেবেও মানব বন্দ্যোপাধ্যায় একটি পরিচিত নাম। আত্মনিষ্ঠ চটজলদি গদ্যের সংকলন সম্পাদনা করেছেন -  চিঠিপত্র, ফেলুদার সঙ্গে বড়ো হওয়া, ইতিহাসের পথে শরদিন্দুর সাথে, হারিয়ে যাওয়া, হারানো প্রাপ্তি, ব্যতিক্রম ইত্যাদি। প্রত্যহের নন্দন, রবীন্দ্র গানের নন্দন নিয়ে প্রবন্ধ প্রকাশিত বর্ধমান বিশ্ববিদ্যাল়য় প্রকাশনা সহ একাধিক সংকলন  ও পত্র পত্রিকায়। মৌলিক গ্রন্থ  'উল্টো পাল্টা'। সম্পাদনা 'বারো ক্লাসের বাংলা। প্রকাশিতব্য বই  'গানের জীবনস্মৃতি', ব্যাকরণের নোটবই।আজন্ম বর্ধমান এর বাসিন্দা এই মানুষটির নেশা বইপত্র ও শিল্প সংগ্রহ। 

                     (তথ্য সূত্র : কলকাতা ঢাকা মৈত্রী পরিষদ)