Scrooling

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

আসানসোল লোকসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী শত্রুঘ্ন সিনহা ইতিহাস গড়লেন


 

আসানসোল লোকসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী শত্রুঘ্ন সিনহা ইতিহাস গড়লেন 


কাজল মিত্র, আসানসোল : নতুন রেকর্ড গড়লেন বিহারী বাবু। মনোনয়নপত্র জমা দিয়েই বলেছিলেন মমতা দিদির হাত ধরে নতুন ইতিহাস সৃষ্টি হবে আসানসোলে। তাঁর কথাই সত্যি হলো। গত লোকসভা নির্বাচনে বাবুল সুপ্রিয় আসানসোল লোকসভা কেন্দ্রে ১ লক্ষ ৯৭ হাজার ভোটে তাঁর বিরোধী প্রার্থীকে পরাজিত করেছিলেন।  কিন্তু এবার তৃণমূল কংগ্রেস প্রার্থী শত্রুঘ্ন সিনহা সেই সমস্ত হিসেব - নিকেশ পাল্টে দিয়ে নতুন রেকর্ড গড়লেন। তিনি ৩ লাখ ৭ হাজার ৭৩ ভোটে বিজয়ী হয়েছেন। তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিনহা পেয়েছেন ৬ লাখ ৫৭ হাজার ২৬৪ টি ভোট।

আসানসোল লোকসভা উপনির্বাচনে অতীতের সমস্ত রেকর্ড ভেঙে বিপুল মার্জিনে জয় লাভ করছেন তৃণমূল কংগ্রেস প্রার্থী শত্রুঘ্ন প্রসাদ সিনহা।

আসানসোল লোকসভা কেন্দ্রের সাংসদ বাবুল সুপ্রিয় দল বদলে তৃণমূলে যোগ দেওয়ার পর  সাংসদ পদটি থেকে ইস্তফা দিয়েছিলেন বাবুল সুপ্রিয়। নিয়ম অনুযায়ী সেই পদ পূরণের জন্য উপ নির্বাচন করা হয়। চলতি বছরের 12 এপ্রিল উপনির্বাচন হওয়ার পর আজ তার ফলাফল ঘোষণা হলো। এই লোকসভা উপ-নির্বাচনের ভোট গণনা প্রায় ১৮ রাউন্ডে সম্পন্ন হয়। আসানসোলে মোট সাতটি বিধান সভা রয়েছে যেগুলো হলো আসানসোল উত্তর , আসানসোল দক্ষিণ, রানীগঞ্জ, জামুড়িয়া, পান্ডবেশ্বর, কুলটি ও বারাবনি। এই সাতটি বিধানসভার মধ্যে প্রথম রাউন্ড থেকে ছয় রাউন্ড পর্যন্ত দুই দলের মধ্যে হাড্ডা হাড্ডি প্রতিদ্বন্দ্বিতা ছিল।

গণনার  প্রথমদিকে  রানীগঞ্জ, আসানসোল দক্ষিন ও কুলটি বিধানসভা কেন্দ্রে  বিজেপি এগিয়ে থাকলেও রাউন্ড বাড়ার সাথে সাথে বিজেপির সমস্ত আসা  ভঙ্গ হতে শুরু করে। অবশেষে ১৮ রাউন্ড শেষে  ফলাফল ঘোষণা হবার পরেই সাতটি বিধানসভার মধ্যে ৬টি বিধানসভায় তৃণমূল কংগ্রেস ব্যাপক হারে জয়লাভ করে । আর এই প্রথম আসানসোল লোকসভা থেকে তৃণমূলের কংগ্রেসের প্রার্থী শত্রুঘ্ন সিনহা বিজয়ী হয়ে উপহার তুলে দিলেন  মুখমন্ত্রী মমতা ব্যানার্জির হাতে। তবে একমাত্র কুলটি বিধানসভা থেকে মাত্র ৪০০টি ভোটে জয়লাভ করে বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা। 

আসানসোল লোকসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেসের প্রার্থী শত্রুঘ্ন সিনহার  মোট প্রাপ্ত ভোট ৬৫৭২৬৪ এবং বিজেপির প্রার্থী অগ্নিমিত্রা পল এর মোট প্রাপ্ত ভোট ৩৫০১৯১, সিপিএম প্রার্থী পার্থ  মুখার্জির ভোট সংখ্যা ৮৭৩৪৯, কংগ্রেস প্রার্থী প্রসেনজিৎ পুঁইতন্ডি ভোট সংখ্যা ১৪৬৩৫। 

এখন দেখে নেওয়া যাক তৃণমূল কংগ্রেসের প্রার্থী শত্রুঘন সিনহা কোন বিধানসভায় কত মার্জিনে জয়লাভ করেছে জামুড়িয়া বিধানসভা থেকে তৃণমূল কংগ্রেস প্রার্থী শত্রুঘ্ন সিনহা ৫১২৯২ ভোটে অগ্নিমিত্রা পল কে হারিয়ে জয়লাভ করে অপরদিকে  রানীগঞ্জ বিধানসভা থেকে তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিনহা ৪৪০৪০ ভোটে জয়লাভ করেছেন। পান্ডবেশ্বর বিধানসভা থেকে ৯৫৪০৪ ভোটে, আসানসোল উত্তর বিধানসভা থেকে ১৬৪০০ ভোটে, আসানসোল দক্ষিন বিধানসভায় ২০৮০০ ভোটে, বারাবনি বিধানসভা থেকে ৭২৯৪৯ ভোটে তৃণমূল কংগ্রেস প্রার্থী শত্রুঘ্ন সিনহা জয়ী হলেও কুলটি বিধানসভা থেকে বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পল ৪০০ ভোটে জয়ী হয়েছেন। 

সব মিলিয়ে আসানসোল লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে তৃণমূল কংগ্রেস প্রার্থী শত্রুঘ্ন সিনহা মোট ৩০৭০৭৩ ভোটে বিজয়ী হয়েছেন।