Scrooling

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

নারী ক্ষমতায়নে ইউকো ব্যাঙ্ক গ্রামীণ স্বরোজগার প্রশিক্ষণ কেন্দ্রের ভূমিকা


 

নারী ক্ষমতায়নে ইউকো ব্যাঙ্ক গ্রামীণ স্বরোজগার প্রশিক্ষণ কেন্দ্রের ভূমিকা 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : বর্ধমান কৃষি খামার ক্যাম্পাসের ওল্ড ইটিসি বিল্ডিংয়ে গড়ে উঠেছে ইউকো ব্যাঙ্ক গ্রামীণ স্বরোজগার প্রশিক্ষণ কেন্দ্র। আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে ৭ মার্চ সোমবার থেকে সপ্তাহব্যাপী নানা বিষয়ে প্রশিক্ষণ শিবির উদ্বোধন করলেন পূর্ব বর্ধমানের জেলা শাসক প্রিয়াঙ্কা সিংলা।

 উপস্থিত ছিলেন রুরাল সেলফ এমপ্লয়মেন্ট ট্রেনিং ইনস্টিটিউটের ন্যাশনাল ডিরেক্টর  বিপুল চন্দ্র সাহা, রুরাল সেলফ এমপ্লয়মেন্ট ট্রেনিং ইনস্টিটিউটের স্টেট ডিরেক্টর ড. স্বপন কুমার নন্দী, ইউকো ব্যাঙ্ক গ্রামীণ স্বরোজগার প্রশিক্ষণ কেন্দ্রের ডিরেক্টর সুমন রায়, পূর্ব বর্ধমানের এলডিএম সুমিত শর্মা, এডিএ সমীর কার্ফা, গৌতম সরকার, সিনিয়র রিসার্চ সায়েন্টিস্ট শান্তনু আইচ, কৃষি দপ্তরের যুগ্ম অধিকর্তা ডাঃ দিবাকর দাস প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন ইউকো ব্যাঙ্ক গ্রামীণ স্বরোজগার প্রশিক্ষণ কেন্দ্রের সিনিয়র ফ্যাকাল্টি বিদ্যুত ঘোষ।

আর এস ই টি আই এর ন্যাশনাল ডিরেক্টর বিপুল চন্দ্র সাহা বলেন, গ্রামীণ বেকার যুবক-যুবতীদের প্রশিক্ষণ দিয়ে স্বনির্ভর করার জন্য প্রয়াস চালাচ্ছেন তারা। দক্ষতা ভিত্তিক প্রশিক্ষণ এবং উদ্যোক্তা উন্নয়নে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে এবং এই প্রশিক্ষণ সম্পূর্ণ বিনামূল্যে। পাশাপাশি  প্রশিক্ষণার্থীদের জন্য বিনামূল্যে খাবার, থাকার ব্যবস্থা এবং হ্যান্ডহোল্ডিং সাপোর্ট দেওয়া হয়। পূর্ব বর্ধমান জেলায় গ্রামীণ স্বরোজগার প্রশিক্ষণ কেন্দ্র শুরু হওয়ার পর থেকে ২০০৯ সালের ডিসেম্বর  থেকে প্রায় ৭ হাজার প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।  ইতিমধ্যে ৪ হাজার প্রশিক্ষণার্থী স্বনির্ভর হতে পেরেছে। মহিলাদের ক্ষমতায়ন বিষয়ে একটা মাইলস্টোন বলা যেতে পারে। পূর্ব বর্ধমান জেলার ভাতাড় ব্লকের বৈশাখী মাজি সহ কয়েকজন মহিলিকে তিনি উপস্থাপিত করেন। যাঁরা এখান থেকে প্রশিক্ষণ নিয়ে সমাজ জীবনে নিজে প্রতিষ্ঠিত হওয়ার পাশাপাশি অন্যদেরও কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছেন।


এদিন জেলা শাসক প্রিয়াঙ্কা সিংলা ইউকো ব্যাঙ্ক গ্রামীণ স্বরোজগার প্রশিক্ষণ কেন্দ্র ঘুরে দেখার সঙ্গে প্রশিক্ষার্থীদের উৎপাদিত জিনিসপত্র দেখেন।