চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # মাধ্যমিকে যুগ্ম প্রথম বর্ধমান সিএমএস হাই স্কুলের রৌনক মন্ডল এবং বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও তাক লাগালো কাটোয়ার অভীক পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের আন্দোলন

রমরমিয়ে চলছে অবৈধ কয়লা এবং সাদা পাথরের ব্যবসা


 

রমরমিয়ে চলছে অবৈধ কয়লা এবং সাদা পাথরের ব্যবসা 


কাজল মিত্র, আসানসোল : পশ্চিম বর্ধমান জেলার সালানপুর থানার অন্তর্গত কালীপাথর গ্রামের মাইথনের জলাধারে চলছে রমরমিয়ে অবৈধ কয়লা এবং সাদা পাথরের ব্যবসা। কিছুদিন পূর্বে প্রশাসনের তরফে অভিযান চালানো হলেও পুনরায় এই অবৈধ পাথর মাফিয়া ও কয়লা মাফিয়ারা সক্রিয় হয়ে উঠেছে। যারফলে  বাংলা সীমানা থেকে ঝাড়খণ্ড অঞ্চলে সাইকেলে করে অবৈধ কয়লা নৌকার মাধ্যমে পাচার করা হচ্ছে। এর সাথে সাথে ঝাড়খণ্ড থেকে বাংলায় নিয়ে আসা হচ্ছে অবৈধ সাদা পাথর যাকে মাফিয়াদের ভাষায় বলা হয় কুয়ার্জ পাথর। এই কুয়ার্জ পাথরের  বাজারে মূল্য প্রচুর। তবে এই পাথর জমি থেকে খুঁড়ে বের করা হচ্ছে বলে জানা যায়। 

যার ফলে সরকারি ভূ সম্পত্তি নষ্ট করা হচ্ছে। কিন্তু প্রশ্ন উঠেছে সালানপুর থানা সহ রয়েছে দুটি ফাঁড়ি কল্যানেশ্বরী এবং রূপনারায়ানপুর ফাঁড়ি আর এই চোরাই ব্যবসা চলছে সবার মাঝে। খবর সূত্রে জানা যায় যে, সালানপুর থানার অন্তর্গত বনজেমারী কয়লাখনি থেকে অবৈধ কয়লা সাইকেল, মোটর সাইকেলে করে কল্যানেশ্বরী ফাঁড়ির অন্তর্গত সিধাবাড়ি হয়ে নিয়ে আসা হচ্ছে, রূপনারায়ানপুর ফাঁড়ির অন্তর্গত কালিপাথর মাইথন জলাধারে যেখানে নৌকা করে কয়লা পাচার করা হচ্ছে।

 আবার ঝাড়খণ্ড থেকে নৌকা করে সাদাপাথর নিয়ে আসা হচ্ছে বাংলায়। ওই রাস্তা দিয়ে সাদাপাথর পাচার করা হচ্ছে বিভিন্ন কল কারখানায়। অভিযোগ থানা এবং ফাঁড়ি গুলির সামনেই এত বড় চোরাই কারবার চলছে পুলিশ কিছুই জানে না তা একেবারে মেনে নেওয়া যায় না। তবে জানা গেছে, চোরাই ব্যবসার পিছনে বড় কোনো ব্যক্তির হাত রয়েছে। তবেই দিনের আলোয় এতবড় ব্যবসা চলাচ্ছে মাফিয়ারা।

Post a Comment

0 Comments