Scrooling

নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

রমরমিয়ে চলছে অবৈধ কয়লা এবং সাদা পাথরের ব্যবসা


 

রমরমিয়ে চলছে অবৈধ কয়লা এবং সাদা পাথরের ব্যবসা 


কাজল মিত্র, আসানসোল : পশ্চিম বর্ধমান জেলার সালানপুর থানার অন্তর্গত কালীপাথর গ্রামের মাইথনের জলাধারে চলছে রমরমিয়ে অবৈধ কয়লা এবং সাদা পাথরের ব্যবসা। কিছুদিন পূর্বে প্রশাসনের তরফে অভিযান চালানো হলেও পুনরায় এই অবৈধ পাথর মাফিয়া ও কয়লা মাফিয়ারা সক্রিয় হয়ে উঠেছে। যারফলে  বাংলা সীমানা থেকে ঝাড়খণ্ড অঞ্চলে সাইকেলে করে অবৈধ কয়লা নৌকার মাধ্যমে পাচার করা হচ্ছে। এর সাথে সাথে ঝাড়খণ্ড থেকে বাংলায় নিয়ে আসা হচ্ছে অবৈধ সাদা পাথর যাকে মাফিয়াদের ভাষায় বলা হয় কুয়ার্জ পাথর। এই কুয়ার্জ পাথরের  বাজারে মূল্য প্রচুর। তবে এই পাথর জমি থেকে খুঁড়ে বের করা হচ্ছে বলে জানা যায়। 

যার ফলে সরকারি ভূ সম্পত্তি নষ্ট করা হচ্ছে। কিন্তু প্রশ্ন উঠেছে সালানপুর থানা সহ রয়েছে দুটি ফাঁড়ি কল্যানেশ্বরী এবং রূপনারায়ানপুর ফাঁড়ি আর এই চোরাই ব্যবসা চলছে সবার মাঝে। খবর সূত্রে জানা যায় যে, সালানপুর থানার অন্তর্গত বনজেমারী কয়লাখনি থেকে অবৈধ কয়লা সাইকেল, মোটর সাইকেলে করে কল্যানেশ্বরী ফাঁড়ির অন্তর্গত সিধাবাড়ি হয়ে নিয়ে আসা হচ্ছে, রূপনারায়ানপুর ফাঁড়ির অন্তর্গত কালিপাথর মাইথন জলাধারে যেখানে নৌকা করে কয়লা পাচার করা হচ্ছে।

 আবার ঝাড়খণ্ড থেকে নৌকা করে সাদাপাথর নিয়ে আসা হচ্ছে বাংলায়। ওই রাস্তা দিয়ে সাদাপাথর পাচার করা হচ্ছে বিভিন্ন কল কারখানায়। অভিযোগ থানা এবং ফাঁড়ি গুলির সামনেই এত বড় চোরাই কারবার চলছে পুলিশ কিছুই জানে না তা একেবারে মেনে নেওয়া যায় না। তবে জানা গেছে, চোরাই ব্যবসার পিছনে বড় কোনো ব্যক্তির হাত রয়েছে। তবেই দিনের আলোয় এতবড় ব্যবসা চলাচ্ছে মাফিয়ারা।