Scrooling

হাঁপানি ও অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২৫ আগস্ট বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # টি টোয়েন্টি ওয়ার্ল্ড ক্রিকেট ২০২৪ : ভারতের বিশ্ব রেকর্ড, প্রথম থেকে শেষ সব ম্যাচে ভারতের জয় # কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

রাজ্য হস্তশিল্প মেলা শুরু হয়েছে বর্ধমানের উৎসব ময়দানে


 

রাজ্য হস্তশিল্প মেলা শুরু হয়েছে বর্ধমানের উৎসব ময়দানে 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : রাজ্য হস্তশিল্প মেলা শুরু হয়েছে বর্ধমান শহরের উৎসব ময়দানে। মেলার আয়োজক রাজ্যের ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোগ ও বস্ত্র দপ্তর। শুক্রবার বিকেলে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে উৎসবের উদ্বোধন করেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ সহ  মন্ত্রী শ্রীকান্ত মাহাতো, পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি তথা রায়নার বিধায়ক শম্পা ধাড়া, জেলা পরিষদের সহকারি সভাপতি দেবু টুডু, বর্ধমান দক্ষিণের বিধায়ক খোকন দাস, বর্ধমান ডেভেলপমেন্ট অথরিটি চেয়ারপার্সন কাকলি তা গুপ্ত, পশ্চিমবঙ্গ রাজ্য রপ্তানি উন্নয়ন সমিতির অধিকর্তা ও সদস্য সচিব দেবযানি দত্ত, জেলা পরিষদের মেন্টর উজ্জ্বল প্রামাণিক, কর্মাধ্যক্ষ বাগবুল ইসলাম, দেবাশিস নাগ, মেহবুব মন্ডল, মিঠু মাঝি, মহঃ ইসমাইল, জহর বাগদি সহ বর্ধমান পৌরসভার নবনির্বাচিত কয়েকজন কাউন্সিলর এবং অন্যান্য অতিথিরা। 

মন্ত্রী স্বপন দেবনাথ বক্তব্য রাখতে গিয়ে উল্লেখ করেন এই হস্তশিল্প মেলায় প্রদর্শনী ও বিক্রয়ের জন্য পশ্চিমবঙ্গের সমস্ত জেলার কারিগররা তাদের হস্তশিল্পের বিভিন্ন ধরণের পণ্য নিয়ে অংশগ্রহণ করেছেন। বিভিন্ন জেলা থেকে আগত কারিগরদের হাতের কাজ প্রদর্শন ও বিক্রয়ের জন্য আলাদা প্যাভিলিয়নের ব্যবস্থা করা হয়েছে। জেলা প্যাভিলিয়নগুলি নির্দিষ্ট জেলার মধ্য দিয়ে প্রবাহিত  গুরুত্বপূর্ণ নদ-নদীর নাম অনুসারে নামকরণ করা হয়েছে। এই বছর কোভিড অতিমারি বিধি মেনে প্রায় ৯৫০ জন হস্তশিল্পী মেলায় অংশ নিয়েছেন। 

রাজ্যের ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোগ ও বস্ত্র দপ্তরের মন্ত্রী শ্রীকান্ত মাহাতো বলেন, হস্তশিল্পের বিকাশের জন্য পশ্চিমবঙ্গ সরকার বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। বাংলায় মা মাটি মানুষের সরকার প্রতিষ্ঠিত হওয়ার পর ২০১২-১৩ সাল থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হস্তশিল্পীদের মর্য্যাদা দেওয়ার সঙ্গে তাদের তৈরি সামগ্রী বিপণনের জন্য এই মেলার সূচনা করেছেন। মন্ত্রী আরও বলেন, পশ্চিমবঙ্গ ঐতিহ্যগতভাবে হস্তশিল্পে সমৃদ্ধ। রাজ্যের সাড়ে পাঁচ লক্ষেরও বেশি হস্তশিল্প কারিগর বিভিন্ন ধরণের হস্তশিল্পের পণ্য তৈরিতে নিযুক্ত রয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর উদ্যোগে তাদের সকলকে পরিচয়পত্র প্রদান করা হয়েছে। 

পূর্ব বর্ধমান জেলা শিল্প কেন্দ্রের জেনারেল ম্যানেজার অভিজিৎ কর জানান, প্রতিদিন মেলা প্রাঙ্গণ খোলা থাকবে দুপুর ১ টা থেকে রাত ৮ টা। মেলা চলবে আগামী ২০ মার্চ পর্যন্ত।