চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

জৈব আবীর প্রস্তুতি কর্মশালা


 

জৈব আবীর প্রস্তুতি কর্মশালা 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : বসন্ত আজ জাগ্রত দ্বারে। রাত পোহালেই দোল উৎসব। আর আবীর ছাড়া কি আর দোল উৎসব শোভা পায়। কিন্তু বর্তমানে বাজারে যে সমস্ত আবীর বিক্রি হচ্ছে তার মধ্যে ব্যবহার করা হয় ক্ষতিকারক রাসায়নিক যা ত্বকের সাথে সাথে মানব শরীরের উপর  বিরূপ প্রভাব ফেলছে। এর থেকে রক্ষা পাওয়ার একমাত্র উপায় জৈব আবীরের ব্যবহার।

এই বিষয়টিকে সামনে রেখে বুধবার স্বেচ্ছাসেবী সংগঠন 'মিলিত প্রয়াস' এর পক্ষ থেকে বেলকাশ প্রাথমিক বিদ্যালয়ে একটি জৈব আবীর প্রস্তুতি কর্মশালার আয়োজন করা হয়েছিল। কর্মশালায় স্বেচ্ছাসেবী সংস্থার সদস্য অশোক কুমার সরকার, সঞ্জয় মালিকের সাথে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক অম্লান মজুমদার ও অন্যান্য সহ শিক্ষকরা। 

সংস্থার সম্পাদক  প্রতনু রক্ষিত জানান, এদিনের এই কর্মশালায় বেলকাশ প্রাথমিক বিদ্যালয়ের প্রায় একশো শিক্ষার্থী অংশগ্রহণ করে ও হাতেকলমে গোলাপ, জবা, নীলকন্ঠ ফুল এবং কাঁচা হলুদ ও বীট ব্যবহার করে আবীর প্রস্তুত করা শেখানো হয়।

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের বর্ধমান শহর কমিটির সম্পাদক বিশ্বনাথ চক্রবর্তী শিশুদের মধ্যে সচেতনতা বৃদ্ধির এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।