চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

জামালপুরে সাড়ম্বরে পালিত হলো বসন্ত উৎসব


 

জামালপুরে সাড়ম্বরে পালিত হলো বসন্ত উৎসব 


অতনু হাজরা, জামালপুর : আজ আপামর বাঙালির দোল উৎসব এবং সর্বভারতীয় ক্ষেত্রে হোলি উৎসব। এই হোলি উৎসব বা দোল উৎসবকে কেন্দ্র করে দোলের আগের দিন থেকেই বিভিন্ন জায়গায় বসন্ত উৎসব পালন করা হচ্ছে। এখন একটা ট্রেন্ড দেখা যাচ্ছে প্রায় মফস্বলে সব জায়গাতেই শান্তিনিকেতনের কায়দায় বসন্ত উৎসব পালন করা হচ্ছে। পূর্ব বর্ধমান জেলার জামালপুরের একটি অত্যন্ত প্রাচীন এবং ঐতিহ্য সম্পন্ন ক্লাব নেতাজি অ্যাথলেটিক ক্লাব। নেতাজি অ্যাথলেটিক ক্লাব এর সমস্ত সদস্যরা প্রবীণ থেকে নবীন, এমনকি কচিকাঁচা সদস্যরাও ক্লাব প্রাঙ্গণ থেকে পদযাত্রায় জামালপুর পরিক্রমার মাধ্যমে বসন্ত উৎসব পালন করে। 

এদিনের র‌্যালির মধ্যে বিভিন্ন থিম লক্ষ্য করা যায় যা বাংলার সংস্কৃতি এবং কৃষ্টিকে তুলে ধরে। যে র‌্যালি করা হয় সেই র‌্যালির মধ্যেই  বিভিন্ন প্রোগ্রাম সংক্ষিপ্ত অথচ দলগত ভাবে তুলে ধরার চেষ্টা করা হয় সাথে থাকে বসন্তের গান। আজ নেতাজি ক্লাব এর এই বসন্ত উৎসবে পদযাত্রায় পা মেলান জামালপুর পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান ও জামালপুর ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান সাহাবউদ্দিন মন্ডল সহ নেতাজি অ্যাথলেটিক ক্লাব সম্পাদক মিলন চন্দ্র, সভাপতি শুভেন্দু পাল, সাংস্কৃতিক সম্পাদক  ত্রম্বক সেনগুপ্ত এবং অন্যান্য সদস্য ছাড়াও আপামর জামালপুরবাসী। 

মেহেমুদ খান নেতাজি ক্লাবের চিন্তা ভাবনা  কে সম্মান জানান। তিনি বলেন যে জামালপুরের একটি অত্যন্ত প্রাচীন ক্লাব নেতাজি ক্লাব। তারা এ ধরনের কাজ করছে দেখে খুবই ভালো লাগছে তার। সাহাবউদ্দিন মন্ডল ওরফে পাঞ্জাব জানান নেতাজি ক্লাব এই ধরনের প্রোগ্রাম করেই থাকে। আজকে আরো একটা প্রোগ্রাম তারা জামালপুরবাসী কে উপহার দিল। নেতাজি ক্লাব এর অন্যতম একজন প্রবীণ সদস্য অলক কুমার মিত্র তিনি জানান, গত দুবছর ধরেই তারা চেষ্টা করে যাচ্ছেন এই ধরনের একটা প্রোগ্রাম জামালপুরবাসীকে উপহার দেবার জন্য। 

দু'বছরের প্রচেষ্টায় তারা আজকের এই অনুষ্ঠান করতে পেরেছেন। বসন্ত উৎসবের  এই র‌্যালি দেখতে রাস্তার দু'পাশে প্রচুর মানুষ ভিড় জমান। এবং প্রত্যেকেই আনন্দ উপভোগ করেন।