চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

উচ্চ মাধ্যমিক পরীক্ষার নতুন রুটিন, এক ঝলকে দেখে নিন


 

উচ্চ মাধ্যমিক পরীক্ষার নতুন রুটিন, এক ঝলকে দেখে নিন 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট সংবাদ প্রভাতী : উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি বদল করলো ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন (WBCHSE)। বৃহস্পতিবার পরীক্ষার নতুন সূচি ঘোষণা করলো উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। 

রাজ্যে আসানসোল লোকসভা ও বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচন এবং জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন (JEE) মেনের জন্য উচ্চমাধ্যমিক পরীক্ষার  সূচি বদল করা হল। নয়া সূচি অনুযায়ী পরীক্ষা শুরু হবে ২ এপ্রিল। শেষ হবে ২৭ এপ্রিল। 

১৭ মার্চ বৃহস্পতিবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে জানানো হয় পরীক্ষার নতুন সূচি। ২০২২ সালের  উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে অফলাইনেই।  উচ্চমাধ্যমিক পরীক্ষা নিজের স্কুলে দেবে পরীক্ষার্থীরা। উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে সকাল ১০টা থেকে দুপুর ১টা ১৫ মিনিট পর্যন্ত। 

২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে --

২ এপ্রিল, শনিবার থেকে। প্রথম দিন পরীক্ষা হবে বাংলা (A), ইংরেজি (A), হিন্দি (A), নেপালি (A), উর্দু, সাঁওতালি, উড়িয়া, তেলেগু, গুজরাটি ও পাঞ্জাবি। 

দ্বিতীয় দিন ৪ এপ্রিল, সোমবার পরীক্ষা হবে ইংরেজি (B), বাংলা (B), হিন্দি (B), নেপালি (B), অল্টারনেটিভ ইংলিশ। 

৫ এপ্রিল, মঙ্গলবার যেসব বিষয়ের পরীক্ষা হবে সেগুলি হল হেলথকেয়ার, অটোমোবাইল, অরগানাইজড রিটেইলিং, সিকিউরিটি, আইটি এবং আইটিইএস, ট্যুরিজিম, হসপিটালিটি, পাম্বলিং, কনস্ট্রাকশন, ভোকেশনাল সাবজেক্ট। 

১৬ এপ্রিল, শনিবার যেসব বিষয়ের পরীক্ষা হবে সেগুলি হল গণিত, সাইকোলজি, এনথ্রপলজি, এগ্রোনোমি ও ইতিহাস। 

১৮ এপ্রিল, সোমবার ইকোনমিক্স। 

১৯ এপ্রিল, মঙ্গলবার কম্পিউটার সাইন্স, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, এনভায়রনমেন্টাল স্টাডিজ, হেলথ এন্ড ফিজিক্যাল এডুকেশন, মিউজিক ও ভিজুয়াল আর্টস বিষয়গুলির পরীক্ষা। 

২০ এপ্রিল, বুধবার পরীক্ষা হবে কমার্শিয়াল ল এবং প্রিলিমিনারি অফ অডিটিং, ফিলোজফি, সোশিয়লজি। 

২২ এপ্রিল, শুক্রবার পরীক্ষা রয়েছে পদার্থবিদ্যা, পুষ্টিবিদ্যা, এডুকেশন ও একাউন্টান্সি বিষয়ের। 

২৩ এপ্রিল, শনিবার পরীক্ষা হবে স্ট্যাটিসটিকস, ভূগোল, কস্টিং এবং ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট এবং ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট বিষয়ের। 

২৬ এপ্রিল, মঙ্গলবার পরীক্ষার বিষয় গুলি হল রসায়ন বিদ্যা, জার্নালিজম এন্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সিয়ান, আরবিক ও ফ্রেঞ্চ। 

২৭ এপ্রিল, বুধবার পরীক্ষা হবে বায়োলজিক্যাল সাইন্স, বিজনেস স্টাডিজ ও পলিটিক্যাল সাইন্স বিষয়ের।