চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

পাড়ায় শিক্ষালয় : খোলা আকাশের নিচে পঠনপাঠন নিয়ে বিতর্ক


 

পাড়ায় শিক্ষালয় : খোলা আকাশের নিচে পঠনপাঠন নিয়ে বিতর্ক 


ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির উদ্যোগে এবং রাজ্য শিক্ষা দপ্তরের আদেশক্রমে আজ থেকে রাজ্যজুড়ে চালু হলো পাড়ায়  শিক্ষালয় কার্যক্রম। প্রাক প্রাথমিক শ্রেণি থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের এই কর্মসূচিতে পঠন-পাঠন শুরু হয়েছে।

 এছাড়া অষ্টম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত বিদ্যালয়ের শ্রেণিকক্ষে শুরু হয়েছে পঠন-পাঠন। করোনা অতিমারির তৃতীয় ঢেউয়ের পর রাজ্যে নতুন করে শিক্ষাপ্রতিষ্ঠানের গেট পড়ুয়াদের জন্য খুলে দেওয়ায় খুশির জোয়ার শহর থেকে গ্রাম বাংলার ছাত্রছাত্রীদের মধ্যে। 

বর্ধমান মিউনিসিপ্যাল হাই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অরুণাভ চক্রবর্তী জানান, রাজ্য সরকারের আদেশক্রমে এবং কোভিড বিধি মেনে বিদ্যালয়ের পঠন-পাঠন প্রক্রিয়া শুরু হয়েছে সপ্তম শ্রেণি পর্যন্ত স্কুলের মাঠে পঠন-পাঠন চলছে তবে অন্য কোন ভাবে ব্যবস্থা করা যায় কিনা সে বিষয়ে তারা চিন্তাভাবনা করছেন প্রথম দিনেই ছাত্রদের উপস্থিতির হার ৬০% বলে জানান প্রধান শিক্ষক।

বর্ধমান মিউনিসিপ্যাল হাই স্কুলের প্রাথমিক বিভাগের প্রধান শিক্ষক বিশ্বজিৎ পাল বলেন, পাড়ায় শিক্ষালয় চালু করার জন্য প্রথমে কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানাই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতি। তার উদ্যোগে এবং রাজ্য সরকারের শিক্ষা দপ্তরের আদেশক্রমে বিদ্যালয়ে পঠন পাঠন চালু হওয়ায় ছাত্র ছাত্রীদের সঙ্গে তারাও খুশি।

এদিকে পাড়ায় শিক্ষালয় নিয়ে কিছু অভিযোগ তুলেছেন অভিভাবকরা। তাদের বক্তব্য ছাত্র-ছাত্রীদের পঠন-পাঠন প্রক্রিয়া চলুক, স্কুল খোলা থাকুক। কিন্তু খোলা আকাশের নিচে মাঠের মধ্যে ক্লাস চলা নিয়ে তারা আপত্তি তুলেছেন। বর্ধমান মিউনিসিপ্যাল হাই স্কুলের পড়ুয়াদের অভিভাবক অমরজিৎ দত্ত, শেখ ইকবাল সহ অন্যান্যরা জানান, যেভাবে খোলা আকাশের নিচে তীব্র রোদের মধ্যে পড়ুয়াদের বসিয়ে রেখে পঠন-পাঠন চলছে এটা কখনোই ছাত্র-ছাত্রীদের শরীরের পক্ষে ভালো নয়। রোদে পড়ুয়ারা অসুস্থ হয়ে পড়লে তার দায় কে নেবে। তাদের দাবি পঠন-পাঠন চলুক। স্কুলের মাঠে হলে মাঠের উপর কোন ছাউনির ব্যবস্থা করা হোক অথবা শ্রেণিকক্ষেই পঠনপাঠন চালু করার ব্যবস্থা হোক।

অতনু হাজরা, জামালপুর:  পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা দপ্তরের নির্দেশ অনুযায়ী সারা রাজ্যে আজ থেকে খুলে গেল স্কুল। অষ্টম থেকে দ্বাদশ সাধারণ ভাবেই স্কুলেই হচ্ছে ক্লাস ও প্রি প্রাইমারী থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত চলবছ পাড়ায় পাঠশালার মাধ্যমে শিক্ষাদান। জামালপুর ব্লকের জামালপুর হাই স্কুল, জামালুর গার্লস হাই স্কুল, সেলিমাবাদ হাই স্কুল, বনবিবিতলা হাই স্কুল, বেরুগ্রাম এ জি সি বি বিদ্যাপীঠ, সাদিপুর হাই স্কুল,পাঁচড়া হাই স্কুল, কালনা কাঁশরা হাই স্কুল, গোপালপুর মুক্তকেশী বিদ্যালয় থেকে শুরু করে সকল বিদ্যালয়েই কোভিড বিধি মেনে সরকারি নির্দেশমত স্কুল খোলা হয়। লতা মঙ্গেশকরের স্মৃতির উদ্যেশ্যে নীরবতা পালন করিয়ে মিড ডে মিল খাইয়ে স্কুল ছুটি হয়। স্বভাবতই বিদ্যালয়ে ছাত্র ছাত্রীরা আবার ফিরে আসায় খুশি শিক্ষক শিক্ষিকা, ছাত্র- ছাত্রীরা ও অভিভাবকরা। 

গৌতম দাস, বড়পলাশন :  মেমারি দু'নম্বর ব্লকের বড়পলাশন ১ গ্রাম পঞ্চায়েতের বোস্তে পোতা অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ে পাড়ায় পাঠশালা কর্মসূচি পঠনপাঠন হয়। বোস্তে পোতা অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক  চঞ্চল কুমার নন্দী  সংবাদমাধ্যমকে জানান,  পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় পাড়ায় পাঠশালা কর্মসূচি এর আগে যদি শুরু হতো তাহলে খুব ভালো হতো।