চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

কৃষি, পুষ্প, হস্ত শিল্প প্রদর্শনী ও সাংস্কৃতিক প্রতিযোগিতা মেলা "মুকুল" ২০২২ এর উদ্বোধন


 

কৃষি, পুষ্প, হস্ত শিল্প প্রদর্শনী ও সাংস্কৃতিক প্রতিযোগিতা মেলা "মুকুল" ২০২২ এর উদ্বোধন 


অতনু হাজরা, আঁটপাড়া : পূর্ব বর্ধমান জেলার জামালপুরে  আঁটপাড়ায় নবীন সংঘের পরিচালনায় শুরু হলো কৃষি, পুষ্প, হস্ত শিল্প প্রদর্শনী ও সাংস্কৃতিক প্রতিযোগিতা মেলা "মুকুল" ২০২২। চলবে আগামী সাতদিন। ২৪ বছরে পড়লো এবারের এই মেলা। প্রত্যন্ত গ্রামে এই মেলা মানুষের কাছে আনন্দের হিল্লোল বয়ে নিয়ে আসে। একটা উৎসবের আমেজ এনে দেয়। মেলাকে কেন্দ্র করে বসেছে হরেক পসড়ার প্রচুর দোকান। ৭ দিন ধরে চলবে নানা সংস্কৃতিক অনুষ্ঠান। নাচ, গান, আবৃত্তি, ক্যুইজ সহ নানা বিভাগে হবে প্রতিযোগিতা। এলাকার কৃতী ছাত্র ছাত্রীদের দেওয়া হবে সংবর্ধনা। প্রকাশ করা হয় একটি পত্রিকা যার নামও 'মুকুল'। এই মেলার উদ্বোধন করেন জামালপুরের বিধায়ক অলোক কুমার মাঝি। 

ছিলেন বিশিষ্ট সাহিত্যিক বিজন গঙ্গোপাধ্যায়, সতীরঞ্জন আদক, জামালপুর পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ ভুতনাথ মালিক,  জামালপুর ১ নং পঞ্চায়েতের উপ প্রধান সাহাবুদ্দিন মন্ডল, জারগ্রাম পঞ্চায়েতের উপ প্রধান সুভাষ কোলে,  মেলার সভাপতি জয়ন্ত পাল, সম্পাদক ডা: প্রহ্লাদ পাল, সহ সম্পাদক অভিজিৎ পাল ও সদস্য অনিমেষ পোরেল সহ অন্যান্যরা। স্থানীয় কৃষকরা তাঁদের উৎপাদিত সেরা ফসল গুলি একটি বা দুটি এখানে প্রদর্শন করেন। 

একই ভাবে ফুলেরও প্রদর্শনী হয়। এলাকার মানুষজন নিজেদের হাতে তৈরি ছোট ছোট কুটির শিল্পের জিনিস এখানে স্টল করে বিক্রি করেন। মেলা শেষে প্রদর্শনীর প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারীদের পুরস্কৃত করা হয়। সাত দিন ধরে চলে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। নাচ, গান, আবৃত্তি, ছবি আঁকা সহ নানা বিষয়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়। এলাকার কৃতি ছাত্র ছাত্রীদের সংবর্ধিত করা হয়। মেলা চলা কালীন ১৪  ফেব্রুয়ারি ইন্ডিয়ান জার্নালিস্ট এসোসিয়েশনের পূর্ব বর্ধমান ও হুগলি জেলা শাখার সাংবাদিকদের নিয়ে একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছে। যার বিষয় হলো কোন পথে সংবাদমাধ্যম। এই মেলা কে কেন্দ্র করে এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে।