চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # মাধ্যমিকে যুগ্ম প্রথম বর্ধমান সিএমএস হাই স্কুলের রৌনক মন্ডল এবং বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও তাক লাগালো কাটোয়ার অভীক পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের আন্দোলন

বনরক্ষীদের প্রশিক্ষণ কর্মশালা ও সচেতনতা অনুষ্ঠান


 

বনরক্ষীদের প্রশিক্ষণ কর্মশালা ও সচেতনতা অনুষ্ঠান



কাজল মিত্র, পশ্চিম বর্ধমান : আসানসোল  দুর্গাপুর বন দপ্তরের উদ্যোগে বৃহস্পতিবার বারাবনি ব্লকের গৌরান্ডি বিট অফিসে প্রায় ৫০ জন বনরক্ষী এবং বনকর্মীদের প্রশিক্ষণ  কর্মশালা অনুষ্ঠিত হয়। পাশাপাশি বন ও বন্যপ্রাণী সংরক্ষণ নিয়ে সচেতনতা মূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রূপনারায়ানপুর ফরেস্ট রেঞ্জ অফিসার চিরঞ্জীব সাহা, পশ্চিম বর্ধমান জেলা পরিষদের বন সংরক্ষণ কর্মাধ্যক্ষ পূজা মাড্ডি, জেলা পরিষদ সদস্য অসিত সিংহ, পানুরিয়া গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান বিশ্বজিৎ সিংহ। সকলকে পুষ্পস্তবক দিয়ে সম্বর্ধনা এবং বরণ করেন দেবব্রত সৌ মন্ডল। এছাড়াও উপস্থিত ছিলেন গৌরান্ডি বিট অফিসার সুমন্ত দাস এবং সরিষাতলি বিট অফিসার  সহ অন্যান্য সকল বনকর্মীরা,  এছাড়াও গৌরান্ডি ফরেস্ট অফিসের এবং পার্শ্ববর্তী ফরেস্ট অফিস সরিষাতলি ফরেস্ট প্রটেকশন কমিটির (FPC) সদস্যরাও উপস্থিত ছিলেন।

এই অনুষ্ঠানের মূল উদ্দেশ্য ছিল এলাকার মানুষজনকে বন্য জীবজন্তু কে রক্ষা করা এবং বনের গাছপালাকে রক্ষা করা এবং মানুষজনের কাছে অনুরোধ জানানো গাছ লাগানোর জন্য, অকারণে গাছ না কাটাতে। অন্য জীবজন্তুকে না মারার অনুরোধ করা হয়। কোন অপরিচিত জীবজন্তু গ্রামের আশেপাশে দেখা গেলে নিকটবর্তী বনদপ্তরে যোগাযোগ করতে বলা হয়।মানুষদের কাছে সচেতনামূলক বার্তা পৌঁছানোর জন্য জীবজন্তু কে রক্ষা করার এবং দিনের দিন গাছ পালা কেটে ফেলার ফলে অক্সিজেনের পরিমাণ কমে যাচ্ছে এইজন্যে গাছপালা বেশি করে লাগানো ও বৃক্ষরোপণ প্রয়োজন।

একই সাথে করোনা মহামারী থেকে বাঁচতে সকলকে মুখে মাস্ক ব্যবহার করার অনুরোধ জানানো হয় ।


Post a Comment

0 Comments