Scrooling

হাঁপানি ও অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২৫ আগস্ট বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # টি টোয়েন্টি ওয়ার্ল্ড ক্রিকেট ২০২৪ : ভারতের বিশ্ব রেকর্ড, প্রথম থেকে শেষ সব ম্যাচে ভারতের জয় # কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

বনরক্ষীদের প্রশিক্ষণ কর্মশালা ও সচেতনতা অনুষ্ঠান


 

বনরক্ষীদের প্রশিক্ষণ কর্মশালা ও সচেতনতা অনুষ্ঠান



কাজল মিত্র, পশ্চিম বর্ধমান : আসানসোল  দুর্গাপুর বন দপ্তরের উদ্যোগে বৃহস্পতিবার বারাবনি ব্লকের গৌরান্ডি বিট অফিসে প্রায় ৫০ জন বনরক্ষী এবং বনকর্মীদের প্রশিক্ষণ  কর্মশালা অনুষ্ঠিত হয়। পাশাপাশি বন ও বন্যপ্রাণী সংরক্ষণ নিয়ে সচেতনতা মূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রূপনারায়ানপুর ফরেস্ট রেঞ্জ অফিসার চিরঞ্জীব সাহা, পশ্চিম বর্ধমান জেলা পরিষদের বন সংরক্ষণ কর্মাধ্যক্ষ পূজা মাড্ডি, জেলা পরিষদ সদস্য অসিত সিংহ, পানুরিয়া গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান বিশ্বজিৎ সিংহ। সকলকে পুষ্পস্তবক দিয়ে সম্বর্ধনা এবং বরণ করেন দেবব্রত সৌ মন্ডল। এছাড়াও উপস্থিত ছিলেন গৌরান্ডি বিট অফিসার সুমন্ত দাস এবং সরিষাতলি বিট অফিসার  সহ অন্যান্য সকল বনকর্মীরা,  এছাড়াও গৌরান্ডি ফরেস্ট অফিসের এবং পার্শ্ববর্তী ফরেস্ট অফিস সরিষাতলি ফরেস্ট প্রটেকশন কমিটির (FPC) সদস্যরাও উপস্থিত ছিলেন।

এই অনুষ্ঠানের মূল উদ্দেশ্য ছিল এলাকার মানুষজনকে বন্য জীবজন্তু কে রক্ষা করা এবং বনের গাছপালাকে রক্ষা করা এবং মানুষজনের কাছে অনুরোধ জানানো গাছ লাগানোর জন্য, অকারণে গাছ না কাটাতে। অন্য জীবজন্তুকে না মারার অনুরোধ করা হয়। কোন অপরিচিত জীবজন্তু গ্রামের আশেপাশে দেখা গেলে নিকটবর্তী বনদপ্তরে যোগাযোগ করতে বলা হয়।মানুষদের কাছে সচেতনামূলক বার্তা পৌঁছানোর জন্য জীবজন্তু কে রক্ষা করার এবং দিনের দিন গাছ পালা কেটে ফেলার ফলে অক্সিজেনের পরিমাণ কমে যাচ্ছে এইজন্যে গাছপালা বেশি করে লাগানো ও বৃক্ষরোপণ প্রয়োজন।

একই সাথে করোনা মহামারী থেকে বাঁচতে সকলকে মুখে মাস্ক ব্যবহার করার অনুরোধ জানানো হয় ।