চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # মাধ্যমিকে যুগ্ম প্রথম বর্ধমান সিএমএস হাই স্কুলের রৌনক মন্ডল এবং বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও তাক লাগালো কাটোয়ার অভীক পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের আন্দোলন

আলু চাষ পরিদর্শনে কৃষি অধিকর্তা


 

আলু চাষ পরিদর্শনে কৃষি অধিকর্তা 


অতনু হাজরা, জামালপুর :  বেশ কয়েকদিন আগের নিম্নচাপের বৃষ্টিতে ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে ধান ও আলু চাষে। চাষিদের পুনরায় বসাতে হয়েছে আলু। ইতিমধ্যেই আবার আকাশ মেঘলা ও গত কাল হয়েছে হালকা বৃষ্টি, সাথে রয়েছে কুয়াশা। ফলে ধসা রোগে আক্রান্ত হবার সম্ভবনা রয়েছে আলুগাছের। তাই সেই অবস্থা সরেজমিনে দেখতে নিজে মাঠে মাঠে ঘুরলেন জামালপুর ব্লকের কৃষি অধিকর্তা সঞ্জিবুল ইসলাম। 

আজ তিনি পাঁচড়া পঞ্চায়েতের সারংপুর গ্রামের মাঠে গিয়ে চাষিদের সাথে কথা বলেন। তাঁর সাথে ছিলেন কৃষি সঞ্চালক জয়দেব দাস। তিনি চাষিদের এই অবস্থায় কি করা উচিত সে বিষয়ে পরামর্শ দেন। তিনি ব্লকের সকল চাষিদের আমাদের মাধ্যমে পরামর্শ দেন এই মুহূর্তে CYMOXANIL+ MANCOZEB ২.৫ গ্রাম প্রতি লিটার জলে মিশিয়ে স্প্রে করার করতে হবে। তাহলে ধসা রোগ  প্রতিরোধ করা সম্ভব হবে। প্রথমবার ক্ষতি কোনও রকমে সামলে দ্বিতীয়বার চাষ করে যদি ক্ষতির মুখে পড়তে হয়। তাহলে চাষিরা আর ঘুরে দাঁড়াতে পারবে কিনা সন্দেহ আছে।


Post a Comment

0 Comments