চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

পরিবেশ ও মানবিক সচেতনতার বার্তা দিতে সাইকেলে সান্দাকফু অভিযান


 

পরিবেশ ও মানবিক সচেতনতার বার্তা দিতে সাইকেলে সান্দাকফু অভিযান 


সেখ সামসুদ্দিন : সান্দাকফু থেকে মানেভাঞ্জন ফিরে মেমারির এলো চার অভিযাত্রী। উল্লেখ্য গো গ্রীন এবং অর্গান ডোনেশন এর মতো কিছু পরিবেশ ও মানবিক সচেতনতার বার্তা ছড়িয়ে দেওয়ার সংকল্পে সাইকেল অভিযানে মেমারির নওয়াজ, কৌশিক বসু, গৌরব ও ক‍ৌশিক ২৬ নভেম্বর সাইকেল যাত্রা শুরু করে মানেভঞ্জন পর্যন্ত। তারপর সান্দাকফু পর্যন্ত ট্রেক। ৪ জনে সাইকেল নিয়ে মেমারি থেকে রওনা দেয় সান্দাকফুর উদ্দেশ্যে। মানেভাঞ্জন এ সাইকেল রেখে সান্দাকফু পর্যন্ত ট্রেইল রান। এই রকম এক প্ল্যান করে বেরিয়ে পড়ে। চতুর্থ দিনে তারা বাগডোগরা প্রায় ৫০০ কিমি সাইকেল চালিয়ে পৌঁছায়। 

এই যাত্রার সম্পূর্ণটাই ওদের কাছে অজানা বিষয়। ওই ৪ দিনে অনেক নতুন কিছু জানার সুযোগ হয়েছে। জেলার সঙ্গে জেলার সংযোগ, রাজ্যের সঙ্গে রাজ্যের সংযোগ কাছ থেকে জানার সুযোগ পাওয়ায় অন্য এক অনুভূতি উপলব্ধি করেছে। দেশের সঙ্গে দেশের সংযোগ পায়ে হেঁটে যায় সান্দাকফু। যাবার সময় নেপাল - ভারত বর্ডার দেখার অভিজ্ঞতা হয় বলে জানান নওয়াজ। ওরা সবাই সান্দাকফু থেকে মানেভাঞ্জন ফিরে আসে। 

মোট ৬২ কিলোমিটার ট্রেইল সম্পূর্ণ করে আবার মানেভাঞ্জনে ফিরে আসে পায়ে হেঁটে। ওখানে আবহাওয়া সম্পূর্ণ স্বাভাবিক। আগামীকাল সকাল থেকে ফেরা শুরু করবে একই ভাবে সাইকেল চালিয়ে বলে জানান নওয়াজ।