চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # মাধ্যমিকে যুগ্ম প্রথম বর্ধমান সিএমএস হাই স্কুলের রৌনক মন্ডল এবং বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও তাক লাগালো কাটোয়ার অভীক পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের আন্দোলন

সাহিত্য পত্রিকা প্রকাশ অনুষ্ঠান


 

সাহিত্য পত্রিকা প্রকাশ অনুষ্ঠান 


অতনু হাজরা, জামালপুর : পূর্ব বর্ধমান জেলার জামালপুরের একটি ষান্মাসিক সাহিত্য পত্রিকা প্রবাহ। সম্পাদনা করেন শুভাশীষ হালদার ওরফে বেনু। অনেক কষ্টকরে স্থানীয় লেখক বা কবিদের লেখা সংগ্রহ করে বছরে দুবার পত্রিকাটি প্রকাশ করেন। আজকের এই ইন্টারনেটের যুগে আধুনিক প্রজন্মের কাছে এই পত্রিকার গুরুত্ব অনেক কমে গেছে। কিন্তু বাংলার কৃষ্টি ও সৃষ্টিকে হারিয়ে  যেতে  দিতে চান না শুভাশীষ বাবুর মতো সাহিত্যপ্রেমী মানুষেরা। যাঁরা নেশার মত এই পত্রিকা গুলো চালিয়ে যান অনেক আর্থিক প্রতিবন্ধকতার মধ্যে দিয়ে। সেই পত্রিকার প্রকাশের একটি অনুষ্ঠান হলো জামালপুর উচ্চ বিদ্যালয়ে। পত্রিকা প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জামালপুরে পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান, পত্রিকার সম্পাদক শুভাশীষ হালদার, বিশিষ্ট সাহিত্যিক সতিরঞ্জন আদক, ছড়াকার বিজন দাস,  সুগায়ক তথা শিক্ষাবিদ কৃষ্ণবন্ধু বন্দোপাধ্যায়, বিশিষ্ট কবি ও চিকিৎসক সুরমান আলী, হাফিজুর রহমান মল্লিক সহ প্রবাহ পরিবারের সদস্যরা।

 পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান বলেন, এই ধরণের অনুষ্ঠানে আসতে পেরে তাঁর খুবই ভালো লাগছে। তিনি কথা দেন ব্লকে কতজন এরকম লেখা লেখি করেন তাঁর একটা তালিকা তাঁকে জমা দিতে।  তিনি সকলকে একদিন তাঁর পঞ্চায়েত সমিতির পক্ষ থেকে  সম্মানিত করবেন। এছাড়া যাঁরা এই রকম পত্রিকা প্রকাশ করেন তাঁদের কিভাবে আর্থিক সাহায্য করা যায় সে বিষয়টা তিনি দেখবেন। কবিতায়, বক্তব্যে ও গানে রবিবাসরীয় অনুষ্ঠান জমজমাট হয়ে উঠেছিল। সম্পাদক শুভাশীষ হালদার বলেন, খুবই আর্থিক কষ্টের মধ্যে তাঁদের বই প্রকাশ করতে হয়। আজ প্রবাহের ৮ বছর বয়স হলো। এই প্রবাহ চালাতে এলাকার দুজন মানুষ সজল কোলে ও রবীন্দ্রনাথ। জোশ আর্থিক সাহায্য জুগিয়ে যাচ্ছে আজও। তিনি তাঁদের আন্তরিক কৃতজ্ঞতা জানান। এদিনের অনুষ্ঠানে তাঁদের একটি মোমেন্টো ও উত্তরীয় পরিয়ে সম্মানিত করা হয়।


Post a Comment

0 Comments