চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

উচ্চ মাধ্যমিকে রাজ্যের সেরা অদিশা দেবশর্মা, দশের মেধা তালিকায় ২৭২ জন # মাধ্যমিকে যুগ্ম প্রথম বর্ধমান সিএমএস হাই স্কুলের রৌনক মন্ডল এবং বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই # আধার কার্ডের ফটোকপির অপব্যবহার রুখতে বিজ্ঞপ্তি জারি # ইউনেস্কো'র সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় পশ্চিমবঙ্গের দুর্গাপুজো # বাংলার চিকিৎসক উজ্জ্বল পোদ্দার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায়মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও তাক লাগালো কাটোয়ার অভীক পশ্চিমবঙ্গে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার #১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের আন্দোলন

মেয়েদের বিয়ের বয়স বাড়তে চলেছে


মেয়েদের বিয়ের বয়স বাড়তে চলেছে

 

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : মেয়েদের বিয়ের বয়স বাড়তে চলেছে। এখন ১৮ বছর পূর্ণ হলেই সরকারি নিয়ম অনুযায়ী মেয়েরা বিয়ের পিঁড়িতে বসতে পারে বা পাকাপাকি নিজের জীবন সঙ্গী খুঁজে ঘর বাঁধতে পারে। তবে এই নিয়মের বদল হচ্ছে খুব তাড়াতাড়ি। মেয়েদের বিয়ের ন্যূনতম বয়সসীমা ২১ বছর হতে চলেছে। ১৫ ডিসেম্বর এই প্রস্তাবে সিলমোহর দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এরপর প্রস্তাব বিলের আকারে সংসদে পেশ করা হবে আর সেই বিল সংসদে পাস হলেই সেটা আইনে পরিণত হবে। ফলে পুরুষ ও মহিলাদের মধ্যে বিয়ের বয়সের ব্যবধানের এই ফারাক আর থাকবে না। বর্তমানে বাবা-মায়ের অনুমতি থাকলে আইনসম্মত ভাবে ১৮ বছর বয়সে বিয়ে করতে পারে মেয়েরা। কিন্তু সরকার বেশ কিছুদিন ধরেই ভাবনা চিন্তা করছিল যদি এই বয়সটা আরও খানিকটা বাড়িয়ে দেওয়া যায়। জানা গেছে, গত অক্টোবরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন।

উল্লেখ্য মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ বছর থাকা উচিত কিনা তার পূর্ণবিবেচনার দাবি উঠেছিল। তারই  প্রেক্ষিতে ২০২০ সালের জুন মাসে কেন্দ্রীয় সরকারের নারী ও শিশু কল্যাণ মন্ত্রকের তরফে মেয়েদের বিয়ের বয়স পূনর্বিবেচনার জন্য একটি উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হয়েছিলো তার রিপোর্ট এসেছে। কমিটির রিপোর্টে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ করার প্রস্তাব দেওয়া হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভা সেই প্রস্তাবেই ছাড় দিয়েছে। এখন শুধু আইন প্রনয়নের অপেক্ষা।

                                                   ছবি : ইন্টারনেট থেকে 



Post a Comment

0 Comments